ইসলাম কাকে বলে?

ইসলাম কাকে বলে: আজকে আমরা জানবো ইসলাম কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

ইসলাম কাকে বলে
ইসলাম কাকে বলে

ইসলাম কাকে বলে?

ইসলাম একটি আরবী শব্দ। শব্দটির অভিধানিক অর্থ অনুগত হওয়া, আত্মসমর্পন করা, আনুগত্য করা, শান্তির পথে চলা ও মুসলমান হওয়া। ইসলামের পারিভাষিক সংজ্ঞা হলো- আল্লাহর অনুগত হওয়া, আনুগত্য করা ও তার নিকট পূর্ণ আত্মসমর্পন করা। বিনা দ্বিধায় আল্লাহর আদেশ-নিষেধ মেনে চলা এবং তার দেওয়া বিধান অনুসারে জীবন যাপন করা নামই ইসলাম।

যিনি ইসলামের বিধান মেনে জীবন পরিচালনা করবেন, তিনি মুসলিম বা মুসলমান। ইসলাম ধর্ম আল্লাহপাকের মনোনীত একমাত্র দীন। একটি পূর্ণাঙ্গ ও পরিপূর্ণ জীবন ব্যবস্থা। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এ ব্যবস্থার আলোকে একজন মুসলাম জীবন যাপন করতে সক্ষম। ইসলামে রয়েছে সমাজ, রাষ্ট্র ও অর্থ ব্যবস্থা।

এমনকি আরো রয়েছে জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালা। মানব চরিত্রের উৎকর্ষ সাধন, ন্যায়নীতি ও সুবিচারর ভিত্তিক শান্তি-শৃঙ্খলাপূর্ণ গতিশীল সুন্দর সামজ গঠন ও সংরক্ষণে ইসলামের কোনো বিকল্প নেই। পবিত্র কুরআনে আল্লাহপাক ইরশাদ করেছেন, ‘ইসলামই আল্লাহর একমাত্র মনোনীত দীন।’ (সূরা : আল ইমরান, আয়াত : ১৯)

পারিভাষিক সঙ্গা

রাসূল (সাঃ) বলেছেন, “ইসলাম হলো আল্লহ ব্যতীত কোন ইলাহ নেই এবং মুহাম্মদ (সাঃ) আল্লাহর রাসূল বলে সাক্ষ্য দেওয়া, সালাত আদায় করা, যাকাত প্রদান করা, রমজান মাসের রোজা পালন করা এবং সামর্থ্য থাকলে বায়তুল্লাহ শরীফে হজ্জ আদায় করা।”

ইমাম আবু হানীফা (রহ.) এর মতে, “আল্লাহ ও তাঁর রাসূলের নির্দেশসমূহ মেনে চলাই হলো ইসলাম।”

আহমাদুর রহমান বলেছেন, “Islam is a complete surrender to Allah will and guidence.”

আল্লামা আইনী (রহ.) বলেছেন, “রাসূলের আদেশ মান্য করে আল্লাহকে স্বীকৃতি দেওয়া, কালিমায়ে শাহাদাত উচ্চারণ করা এবং আবশ্যকীয় কার্যসমূহ পালন করা, আর নিষিদ্ধ কাজসমূহ বর্জন করা।”

মুফতী আমীরুল ইহসান বলেছেন, “হযরত আদম (আঃ) থেকে শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ) পর্যন্ত সকল নবী ও রাসূল মানবজাতির পথপ্রদর্শনের জন্য যে বিধান নিয়ে এসেছেন, তাকেই ইসলাম বলে।”

ইসলামের ভিত্তি

ইসলামের ভিত্তি বা রুকন ৫ টি। যথাঃ-

  1. কালেমা / সাক্ষ্য দেওয়া
  2. নামাজ
  3. রোজা
  4. হজ্জ ও
  5. যাকাত

Also Read: উদ্যোগ কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে ইসলাম কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment