ঐকিক নিয়ম কাকে বলে? | ঐকিক নিয়ম এর সূত্র

ঐকিক নিয়ম কাকে বলে: আজকে আমরা জানবো ঐকিক নিয়ম কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

ঐকিক নিয়ম কাকে বলে,ঐকিক নিয়ম এর সূত্র
ঐকিক নিয়ম কাকে বলে

ঐকিক নিয়ম কাকে বলে?

কতগুলো জিনিসের দাম, ওজন পরিমান দেওয়া থাকলে, প্রথমে একটির দাম, ওজন অথবা পরিমান বের করে তা থেকে নির্দিষ্ট সংখ্যাক একই জাতীয় জিনিসের মূল্য, ওজন, পরিমান নির্ণয় করার পদ্ধতিকে ঐকিক নিয়ম বলে।

OR: অনেক গুলো জিনিসের দাম, পরিমাণ কিংবা পরিমাপ থেকে এক বা একক জিনিসের দাম, পরিমাণ কিংবা পরিমাপ বের করে সেগুলো থেকে আবার নির্দিষ্ট সংখ্যার জিনিসের দাম, পরিমাণ কিংবা পরিমাপ বের করার পদ্ধতিকে ঐকিক নিয়ম বলে।

প্রথমে একটির দাম বা একজনে করতে পারে সেটি বের করে সম্পূর্ণ অঙ্ক সমাধান করার পদ্ধতিকে ঐকিক নিয়ম বলে।

Also Read: বিপ্রতীপ কোণ কাকে বলে

ঐকিক নিয়ম এর সূত্র

সূত্রটি তিনটি ধাপে মুখস্ত রাখা যায়। চলুন জেনে নেই:

১ম ধাপঃ ঐকিক নিয়মের অংক এর প্রশ্ন থেকে প্রথম বাক্য কিংবা লাইনটি এমন ভাবে সাজাতে হবে যেনো প্রশ্নে উল্লেখিত জিনিসের দাম, পরিমাপ কিংবা পরিমাণ ইত্যাদি যাই হোক না কেনো সেই বাক্য কিংবা লাইনের শেষে কিংবা ডানদিকে থাকতে হবে।

২য় ধাপঃ দ্বিতীয় বাক্য কিংবা লাইন সাজাতে বামপাশের জিনিসের দাম, পরিমাপ কিংবা পরিমাণের নিচে “১” লিখতে হয়। এরপর ডানপাশের সংখ্যাটি ডানে লিখে বাক্যটি সাজাতে হয়। এক্ষেত্রে জিনিসের দাম, পরিমাপ কিংবা পরিমাণ বেশি হলে গুণ চিহ্ন ব্যবহার করতে হয় আর কম হলে সেক্ষেত্রে ভাগ চিহ্ন ব্যবহার করে বাক্যটি সাজাতে হয়।

৩য় ধাপঃ এই ধাপে জিনিসের দাম, পরিমাপ কিংবা পরিমাণ যা ই নির্দিষ্ট করে বের করতে বলা হয়েছে তা “১” এর নিচে লিখে নিয়ম বা পদ্ধতি মোতাবেক গুণ বা ভাগের কাজ সম্পন্ন করে অংকটি সমাধান করতে হবে। উদাহরণ স্বরূপ বলা যায়।

Also Read: বিয়োজন কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে ঐকিক নিয়ম কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment