গড় দ্রুতি কাকে বলে

গড় দ্রুতি কাকে বলে

গড় দ্রুতি কাকে বলে: আজকে আমরা জানবো গড় দ্রুতি কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

গড় দ্রুতি কাকে বলে
গড় দ্রুতি কাকে বলে

গড় দ্রুতি কাকে বলে?

বস্তু যদি সুষম দ্রুতিতে না চলে তাহলে তার অতিক্রান্ত মোট দূরত্বকে সময় দিয়ে ভাগ করলে প্রতি একক সমযে যে অতিক্রান্ত দূরত্ব পাওয়া যায় তাকে গড় দ্রুতি বলে।

OR: কোন বস্তু যদি সুষম দ্রুতিতে না চলে তাহলে তার অতিক্রান্ত মোট দূরত্বকে সময় দিয়ে ভাগ করলে গড়ে প্রতি একক সময়ে যে অতিক্রান্ত দূরত্ব পাওয়া যায় তাকে গড় দ্রুতি বলে। অর্থাৎ, গড় দ্রুতি = মোট অতিক্রান্ত দূরত্ব/সময়।

কোনো বস্তুর গতিকালে যদি কখনও দ্রুতির মানের কোনো পরিবর্তন না হয় অর্থাৎ বস্তুটি যদি সর্বদা সমান সময়ে সমান দূরত্ব অতিক্রম করে তাহলে ঐ বস্তুর দ্রুতিকে সুষম দ্রুতি বলে। আর যদি সমান সময়ে বস্তু সমান দূরত্ব অতিক্রম না করে তাহলে সেই দ্রুতিকে অসম দ্রুতি বলে।

Also Read: যোগান কাকে বলে

বস্তু যদি সুষম গতিতে না চলে তাহলে তার অতিক্রান্ত মোট দূরত্বকে সময় দিয়ে ভাগ করলে গড়ি প্রতি একক সময়ে অতিক্রান্ত দূরত্ব পাওয়া যায়। একে গড় দ্রুতি বলা হয়।

সুতরাং গড় দ্রুতি = মোট দূরত্ব ÷ সময়

যদি কোনো গাড়ি ঢাকা থেকে দিনাজপুর যাওয়ার পথে সকাল 7 টায় রওনা হয়ে 6 ঘণ্টায় 300 কিলোমিটার পথ অতিক্রম করে, তবে তার গড় দ্রুতি হচ্ছে 300 km/6h = 50 kmh-1। এখানে, গড় দ্রুতি বলার কারণ গাড়িটি যে তার চলার পথে প্রত্যেক ঘণ্টায় 50 কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে এমন কোনো কথা নেই। গাড়িটি কখনও এর চেয়ে দ্রুত গিয়ে থাকতে পারে আবার এর চেয়ে আস্তেও চলতে পারে।

তো আজকে আমরা দেখলাম যে গড় দ্রুতি কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *