মোলারিটি কাকে বলে

মোলারিটি কাকে বলে?

মোলারিটি কাকে বলে: আজকে আমরা জানবো মোলারিটি কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

মোলারিটি কাকে বলে
মোলারিটি কাকে বলে

মোলারিটি কাকে বলে?

কোনো নির্দিষ্ট তাপমাত্রায় 1 লিটার দ্রবণের মধ্যে দ্রবীভূত দ্রবের মোল সংখ্যাকে দ্রবণের মোলারিটি বলে । একে M দ্বারা প্রকাশ করা হয়।

OR: নির্দিষ্ট তাপমাত্রায় প্রতি লিটার দ্রবণে দ্রবীভূত দ্রবের মোল সংখ্যাকে দ্রবণের মোলারিটি বলে। মোলারিটিকে M দ্বারা প্রকাশ করা হয় ।

যেমন: 1 মােল NaCl = 58.5 g । একটি নির্দিষ্ট তাপমাত্রায় 1 লিটার দ্রবণের মধ্যে যদি এক মােল NaCl বা 58.5 g NaCl দ্রবীভূত থাকে তবে ঐ দ্রবণকে NaCl এর মােলার দ্রবণ বলে এবং দ্রবণটির মোলারিটি হচ্ছে 1 ।

  • মোলারিটি তাপমাত্রার উপর নির্ভরশীল।
  • মোলারিটি হ’ল দ্রবণের ঘনত্ব যা প্রতি লিটার দ্রবণের দ্রবণের সংখ্যা হিসাবে প্রকাশ করা হয়।

Also Read: কৃষি কাকে বলে

মোলারিটি ও মোলালিটির মধ্যে কোনটি তাপমাত্রার উপর নির্ভরশীল এবং কেন?

‘মোলালিটি’ দ্রাবকের ওজন এবং দ্রবের মোল সংখ্যার সঙ্গে সম্পর্কিত। যেহেতু তাপমাত্রার পরিবর্তনে দ্রাবকের ওজন এবং দ্রবের মোল সংখ্যা কোনোরূপ পরিবর্তন হয় না। সুতরাং দ্রবণের মোলালিটি তাপমাত্রার উপর নির্ভরশীল নয়।

‘মোলারিটি’ দ্রবণের আয়তন এবং দ্রবের মোল সংখ্যার সঙ্গে সম্পর্কিত। যেহেতু তাপমাত্রার পরিবর্তনে দ্রবের মোল সংখ্যার পরিবর্তন না হলেও দ্রবণের আয়তনের পরিবর্তন হয়, তাই দ্রবণের মোলারিটি তাপমাত্রার উপর নির্ভরশীল।

SOME FAQ:

মোলারিটি কাকে বলে?

নির্দিষ্ট তাপমাত্রায় কোন দ্রবনের প্রতিলিটার আয়তনে দ্রবীভূত দ্রবের মোল সংখ্যা বা গ্রাম আণবিক ভর সংখ্যাকে ঐ দ্রবণের মোলারিটি বলে।

মোলাল দ্রবণ কী?

কোন দ্রবণের প্রতি এক কিলোগ্রাম দ্রাবকে এক মোল দ্রব দ্রবীভূত থাকলে তাকে এ দ্রবের মোলাল দ্রবণ বলে।

মোল সংখ্যা কি?

কোন পর্দাথের গ্রামে প্রকাশিত ওজনকে আনবিক ওজন দ্বাড়া ভাগ করলে যে সংখ্যা পাওয়া যায় তাকে মোল সংখ্যা বলা হয়। যেকোন বস্তুর ১ মোলে ৬.০২৩*১০^২৩ টি অনু থাকে

মোলালিটি কাকে বলে?

কোন দ্রবণের প্রতি এক কিলোগ্রাম দ্রাবকে দ্রবীভূত দ্রবের মোলসংখ্যা বা গ্রাম আণবিক ভরসংখ্যাকে ঐ দ্রবণে দ্রবের মোলালিটি বলে।

মোলার দ্রবণ কাকে বলে?

নির্দিষ্ট তাপমাত্রায় কোন দ্রবণের প্রতি লিটার আয়তনে এক মোল দ্রব দ্রবীভূত থাকলে তাকে ঐ দ্রবণের মোলার দ্রবণ বলে।

নরমালিটি কাকে বলে?

নির্দিষ্ট তাপমাত্রায় কোন দ্রবনের প্রতিলিটার আয়তনে দ্রবীভূত দ্রবের গ্রামতুল্য ভর সংখ্যাকে ঐ দ্রবণের নরমালিটি বলে।

তো আজকে আমরা দেখলাম যে মোলারিটি কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *