রাশি কাকে বলে? | রাশি কত প্রকার ও কি কি?

রাশি কাকে বলে: আজকে আমরা জানবো রাশি কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

রাশি কাকে বলে,রাশি কত প্রকার ও কি কি
রাশি কাকে বলে

রাশি কাকে বলে?

বস্তু জগতে যা কিছু পরিমাপ করা যায় তাকেই রাশি বলে। যেমন– কোনো বস্তুর দৈর্ঘ্য, ক্ষেত্রফল, আয়তন, ভর, সরণ, বেগ, ত্বরণ, বল, সময়, জন্মহার ইত্যাদি। এ রাশিগুলোর মধ্যে কোনোটার শুধু পরিমাণ আছে দিক নাই। আবার কোনোটার পরিমাণ এবং দিক উভয়ই আছে।

রাশি কত প্রকার ও কি কি?

(১) অদিক রাশি বা স্কেলার রাশি এবং (২) সদিক রাশি বা ভেক্টর রাশি।

অদিক রাশি বা স্কেলার রাশিঃ

যে সকল ভৌত রাশিকে শুধু মান দ্বারা সম্পূর্ণরূপে প্রকাশ করা যায়, দিক নির্দেশের প্রয়োজন হয় না তাদেরকে অদিক রাশি বা স্কেলার রাশি বলে। দৈর্ঘ্য, ভর, দ্রুতি, কাজ ইত্যাদি স্কেলার রাশির উদাহরণ।

Also Read: মিশ্র ভগ্নাংশ কাকে বলে

সদিক রাশি বা ভেক্টর রাশিঃ

যে সকল ভৌত রাশিকে সম্পূর্ণভাবে প্রকাশ করার জন্য মান ও দিক উভয়ের প্রয়োজন হয়, তাদেরকে সদিক রাশি বা ভেক্টর রাশি বলে। কোনো ভেক্টর রাশিকে একটি তীর চিহ্নিত সরলরেখা দ্বারা নির্দেশ করা হয়। সরলরেখার দৈর্ঘ্য রাশিটির মান ও তীর চিহ্ন এর দিক নির্দেশ করে। সরণ, বেগ, ত্বরণ, বল, তড়িৎ তীব্রতা ইত্যাদি ভেক্টর রাশির উদাহরণ।

লব্ধি

দুই বা ততোধিক এক জাতীয় ভেক্টর যোগ করে একটি নতুন ভেক্টর পাওয়া যায়, একে লব্ধি বলে।

সর্বনিম্ন লব্ধি

দুটি ভেক্টর(P এবং Q) বিপরীত দিকে ক্রিয়া করলে লব্ধির(R) মান সর্বনিম্ন হয় অর্থাৎ R = P – Q ।

সর্বোচ্চ লব্ধি

দুটি ভেক্টর(ধরি,P এবং Q) যখন একই সরলরেখা বরাবর পরস্পর একই দিকে ক্রিয়া করে তখন তাদের লব্ধির(R) মান সর্বোচ্চ এবং এই মান ভেক্টর রাশি দুটির যোগফলের সমান অর্থাৎ R = P + Q

Also Read: ইসলাম কাকে বলে

একক ভেক্টর

কোনো ভেক্টর কে ঐ ভেক্টরের মান দিয়ে ভাগ করলে যে ভেক্টর পাওয়া যায় তাকেই একক ভেক্টর বলে।

শূন্য বা নাল ভেক্টর

যে ভেক্টরের মান শূণ্য তাকে শূন্য(0)ভেক্টর বা নাল(Null) ভেক্টর বলে।

তো আজকে আমরা দেখলাম যে রাশি কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment