অভ্যন্তরীণ শক্তি কাকে বলে? | অভ্যন্তরীণ শক্তি কি? | Ovontorin Sokti Kake Bole? | অভ্যন্তরীণ শক্তির নির্ভরশীলতা

আজকে আমরা জানবো অভ্যন্তরীণ শক্তি কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

অভ্যন্তরীণ শক্তি কাকে বলে?,অভ্যন্তরীণ শক্তি কি?,Ovontorin Sokti Kake Bole?,অভ্যন্তরীণ শক্তির নির্ভরশীলতা

অভ্যন্তরীণ শক্তি কাকে বলে?,অভ্যন্তরীণ শক্তি কি?,Ovontorin Sokti Kake Bole?,অভ্যন্তরীণ শক্তির নির্ভরশীলতা
অভ্যন্তরীণ শক্তি কাকে বলে

অভ্যন্তরীণ শক্তি কাকে বলে?

কোনো বস্তুতে সঞ্চিত মোট শক্তিকে বলা হয় ঐ বস্তুর অভ্যন্তরীণ শক্তি

কোনো একটি পদার্থ একটি নির্দিষ্ট তাপমাত্রায় নির্দিষ্ট পরিমাণ শক্তি ধারণ করে, এই শক্তিকে অভ্যন্তরীণ শক্তি বলে।

মনে রাখার সহজ কৌশল: উপরের যেকোনো একটি সংজ্ঞা ১০ বার পড়ুন। তাহলে দেখবেন এমনিতে মনে থাকছে। ❤️

অভ্যন্তরীণ শক্তি বলতে কোন বস্তুর কণিকাসমূহের (পরমাণু,অণু),স্পন্দন গতি, আবর্তন গতি, রৈখিক গতি এবং এদের মধ্যে ক্রিয়াশীল বিভিন্ন প্রকার বলের দরুণ উদ্ভূত সৃষ্ট মোট যে শক্তি বস্তুর মধ্যে নিহিত থাকে এবং যে শক্তিকে কাজে ও অন্যান্য শক্তিতে রূপান্তরিত করা যায় তাকে বোঝায়।

প্রত্যেক বস্তুর মধ্যে একটা সহজাত শক্তি নিহিত থাকে, যা কাজ সম্পাদন করতে পারে, যা অন্য শক্তিতে রূপান্তরিত হতে পারে। বস্তুর অভ্যন্তরস্থ অণু, পরমাণু ও মৌলিক কণাসমূহের রৈখিক গতি, স্পন্দন গতি ও আবর্তন গতি এবং তাদের মধ্যকার পারস্পরিক বলের কারণে উদ্ভূত এই শক্তিকেই অভ্যন্তরীণ বা অন্তস্থ শক্তি বলে।

অভ্যন্তরীণ শক্তির পরিবর্তন

বাস্তবে কোন বস্তুর অভ্যন্তরীণ শক্তির পরিমাপ অপেক্ষা অভ্যন্তরীণ শক্তির পরিবর্তনের পরিমাপ বেশি কঠিন। কোন বস্তুতে প্রদত্ত যে পরিমাণ তাপ বস্তুর মধ্যে নিহিত থেকে বস্তুর তাপমাত্রার পরিবর্তন ঘটায়, সে পরিমাণ তাপশক্তিকে ঐ বস্তুর অন্তঃস্থ বা অভ্যন্তরীণ শক্তির পরিবর্তন বলে। অভ্যন্তরীণ শক্তির পরিবর্তনকে ΔU দ্বারা প্রকাশ করা হয়।

অভ্যন্তরীণ শক্তির নির্ভরশীলতা

সিস্টেমের অভ্যন্তরীণ গঠনের উপর এ শক্তি নির্ভরশীল। সিস্টেমের অভ্যন্তরীণ গঠন অপরিবর্তিত থাকলে অন্তর্নিহিত থাকলে অন্তর্নিহিত শক্তি চাপ (P),আয়তন (V), এবং তাপমাত্রার (T) সাথে সাথে আরও কিছু ভৌত ধর্ম যেমন আপেক্ষিক তাপ, প্রসারণ-সহগ ইত্যাদির উপর অভ্যন্তরীণ শক্তি নির্ভরশীল।

কয়েকটি ক্ষেত্রে অভ্যন্তরীণ শক্তির নির্ভরশীলতা দেওয়া হলো:-

1) আদর্শ গ্যাসের অণুগুলোর তাপীয় গতিশক্তির মানই অভ্যন্তরীণ শক্তি। এ মান গ্যাসের তাপমাত্রা এবং অণুর সংখ্যার উপর নির্ভর করে। এর চাপ বা আয়তনের উপর নির্ভর করে না। একে মেয়ারের প্রকল্প বলা হয়। উদাহরণস্বরূপ বলা যায়, গ্যাস ভর্তি একটি সিলিন্ডারকে গাড়িতে কোনো স্থানে নেওয়ার সময় এর গতিশক্তি স্থির অবস্থানের চেয়ে বেশি হয়। কিন্তু সিলিন্ডারের সাপেক্ষে অণুর গতি এবং তাপমাত্রা অপরিবর্তিত থাকে।

2) কোনো গ্যাসের অভ্যন্তরীণ শক্তির পরিবর্তন শুধুমাত্র এর তাপমাত্রার ওপর নির্ভর করে, এর আয়তন বা চাপের উপর নির্ভর করে না।

3) তরল পদার্থের ক্ষেত্রে অণুর গতিশক্তিই অভ্যন্তরীণ শক্তি।

4) কঠিন পদার্থের ক্ষেত্রে অণুগুলোর স্থির অবস্থানের কম্পনের গতিশকিই অভ্যন্তরীণ শক্তি।

Also Read: Sentence কাকে বলে? 

অভ্যন্তরীণ শক্তি বা অন্ত:স্থ শক্তি কাকে বলে?

প্রত্যেক বস্তুর মধ্যে একটা সহজাত শক্তি নিহিত থাকে, যা কাজ সম্পাদন করতে পারে যা অন্য শক্তিতে রূপান্তরিত হতে পারে। বস্তুর অভ্যন্তরস্থ অণু, পরমাণু ও মৌলিক কণাসমূহের রৈখিক গতি, স্পন্দন গতি ও আবর্তন গতি এবং তাদের মধ্যকার পারস্পরিক বলের কারণে উদ্ভূত এই শক্তিকেই অভ্যন্তরীণ শক্তি বা অন্ত:স্থ শক্তি বলে। একে u দ্বারা প্রকাশ করা হয়। এক কথায়, বস্তুর অভ্যন্তরে অণুসমূহের স্থিতিশক্তি ও গতি শক্তির সমষ্টিকে অভ্যন্তরীণ শক্তি বলে।

তো আজকে আমরা দেখলাম যে অভ্যন্তরীণ শক্তি কাকে বলে? এবং আরো অনেক বিস্তারিত বিষয়। যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment