উন্নয়নশীল দেশ কাকে বলে? | উন্নয়নশীল দেশের বৈশিষ্ট্য

উন্নয়নশীল দেশ কাকে বলে: আজকে আমরা জানবো উন্নয়নশীল দেশ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

উন্নয়নশীল দেশ কাকে বলে,উন্নয়নশীল দেশের বৈশিষ্ট্য
উন্নয়নশীল দেশ কাকে বলে

উন্নয়নশীল দেশ কাকে বলে?

অর্থনৈতিকভাবে পশ্চাৎপদ কিন্তু কোন না কোন উন্নয়ন প্রক্রিয়া চলছে এমন দেশকে উন্নয়নশীল দেশ বলা হয়।

উন্নয়নশীল দেশ বলতে সে সব দেশকে বোঝায় যে সব দেশে কিছুটা অর্থনৈতিক উন্নয়ন সাধিত হয়েছে এবং ক্রমশ উন্নয়নের পথে অগ্রসর হচ্ছে। যে সব দেশে অর্থনৈতিক উন্নয়নের ভিত্তি রচিত হয়েছে এবং যে দেশগুলো অর্থনৈতিক স্থবিরতা কাটিয়ে ওঠে ক্রমশ উন্নয়নের পথে ধাবিত হচ্ছে সে সব দেশকে উন্নয়নশীল দেশ বলে।

অনুন্নত দেশের অর্থনীতি স্থবির হলেও উন্নয়নশীল দেশ বলতে একটি গতিশীল অর্থনীতি বোঝায়। উন্নয়নশীল দেশের জনগণের মাথাপিছু আয়ও জীবন যাত্রার মান উন্নত দেশের তুলনায় কম। তবে এসব দেশ সরকারি ও বেসরকারি প্রচেষ্টায় দারিদ্র্য দূরীকরণ ও জীবন যাত্রার মান উন্নয়নে সচেষ্ট থাকে। ফলে এসব দেশের অর্থনীতি ক্রমশ বিকশিত হতে থাকে। যেমন – বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা ইত্যাদি।

বিশ্বের উন্নত ও অনুন্নত দেশসমূহের মধ্যপর্যায়ে আরেক ধরনের দেশ আছে যেগুলােকে উন্নয়নশীল দেশ বলা হয়। এসব দেশে মাথাপিছু প্রকৃত আয় উন্নত দেশসমূহের তুলনায় অনেক কম। উন্নয়নশীল দেশসমূহে অনুন্নত অর্থনীতির অধিকাংশ বৈশিষ্ট্যই বিদ্যমান।

এগুলাের মধ্যে রয়েছে কৃষি খাতের প্রাধান্য, শিল্প খাতের অনগ্রসরতা, ব্যাপক বেকারত্ব, পরিবহন যােগাযােগ ও বিদ্যুতের অপর্যাপ্ততা, শিক্ষার নিম্নহার, মূলধন গঠন ও বিনিয়ােগের নিম্নহার, নিম্ন মাথাপিছু আয় ও দারিদ্র্য, জনসংখ্যা বৃদ্ধির উচ্চহার ইত্যাদি।

Also Read: ত্বরণ কাকে বলে

উন্নয়নশীল দেশের বৈশিষ্ট্য

নিম্নে উন্নয়নশীল দেশের কিছু বৈশিষ্ট্য তুলে ধরা হলো –

  1. পরিকল্পিত অর্থনৈতিক উন্নয়নের সূচনা হয়।
  2. পরিকল্পিত কৃষি ও শিল্প উন্নয়ন
  3. জাতীয় মাথাপিছু আয় ক্রমোন্নতি
  4. উন্নয়নের আর্থসামাজিক ভিত্তি স্থাপন
  5. সঞ্চয় মূলধন গঠন ও বিনিয়োগ বৃদ্ধির প্রবণতা
  6. জনসংখ্যা নিয়ন্ত্রণ ও মানব উন্নয়নে ঊর্ধ্বমুখী ধারা
  7. শিক্ষা স্বাস্থ্য জীবনযাত্রার মানের উন্নয়ন
  8. প্রযুক্তি ও কারিগরি জ্ঞানের প্রসারতা
  9. আর্থিক সম্পদ এর পূর্ণ সদ্ব্যবহার
  10. রাজনৈতিক ও প্রশাসনিক দুর্বলতা
  11. পরিবহন ও যোগাযোগ ব্যবস্থার ক্রমোন্নতি
  12. অনুন্নত সামাজিক ও ধর্মীয় পরিবেশ
  13. বৈদেশিক সাহায্যের উপর নির্ভরশীলতা ইত্যাদি।

তো আজকে আমরা দেখলাম যে উন্নয়নশীল দেশ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment