এতিম কাকে বলে? বিস্তারিত…

এতিম কাকে বলে: আজকে আমরা জানবো এতিম কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

এতিম কাকে বলে
এতিম কাকে বলে

এতিম কাকে বলে?

এতিম শব্দটির অর্থ হচ্ছে নিঃসঙ্গ। ইসলামী পরিভাষায় যেসব শিশুসন্তানের বাবা ইন্তেকাল করেছেন, তাকে এতিম বলা হয়।

সন্তান যখন বালেগ বয়সে উপনীত হয়, তখন তাকে আর এতিম বলা হয় না। হাদিস শরিফে বর্ণিত হয়েছে, মহানবী সা: বলেছেন, বালেগ হওয়ার পর আর কেউ এতিম থাকে না। (মেশকাত-পৃ-২৮৪)।

এতিমদের অধিকার রক্ষায় কুরআন ও হাদিসের অনেক জায়গায় সতর্কবাণী উল্লেখ করা হয়েছে। পবিত্র কুরআনে বলা হয়েছে, এতিমের ধন-সম্পত্তি তার কাছে পৌঁছে দাও। আর এর অর্থ হচ্ছে সে বালেগ হলেই কেবল তার কাছে তার গচ্ছিত মালামাল পৌঁছে দেয়া যেতে পারে। পবিত্র কুরআনে মহান আল্লাহ তায়ালা বলেছেন :

‘যখন আমি বনি ইসরাইলের কাছ থেকে অঙ্গীকার নিলাম যে, তোমরা আল্লাহ ছাড়া কারো উপাসনা করবে না, বাবা-মা, আত্মীয়স্বজন, এতিম ও দীন দরিদ্রদের সাথে সদ্ব্যবহার করবে, মানুষকে সৎ কথাবার্তা বলবে, নামাজ প্রতিষ্ঠা করবে এবং জাকাত দেবে, তখন সামান্য কয়েকজন ছাড়া তোমরা মুখ ফিরিয়ে নিলে, তোমরাই অগ্রাহ্যকারী।’ (সূরা-বাকারা, আয়াত : ৮৩)।

Also Read: অভিস্রবণ কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে এতিম কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment