কর্মদক্ষতা কাকে বলে? | কর্মদক্ষতার প্রতীক কোনটি?

কর্মদক্ষতা কাকে বলে: আজকে আমরা জানবো কর্মদক্ষতা কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

কর্মদক্ষতা কাকে বলে,কর্মদক্ষতার প্রতীক কোনটি
কর্মদক্ষতা কাকে বলে

কর্মদক্ষতা কাকে বলে?

কোনো যন্ত্রের লভ্য কার্যকর শক্তি ও মোট প্রদত্ত শক্তির অনুপাতকে ঐ যন্ত্রের কর্মদক্ষতা বলে। একে η দ্বারা প্রকাশ করা হয়।

OR: কোনো যন্ত্রে যে পরিমাণ শক্তি প্রদান করা হয় এবং যতটুকু অংশ কর্যকর শক্তি হিসেবে পাওয়া যায় তার অনুপাতকে কর্মদক্ষতা বলে ।

কোন যান্ত্রিক প্রক্রিয়া সর্বত্রই শক্তির রূপান্তর ঘটায় এবং শক্তির রূপান্তরের মাধ্যমেই আমরা আমাদের চাহিদা পূরণ করি। কিন্তু কোন যন্ত্রের যে পরিমাণ শক্তি প্রদান করা হয় তার সবটুকু রূপান্তরিত শক্তি আমরা পাই না। জ্বালানি তেলে রাসায়নিক শক্তি সঞ্চিত থাকে।

Also Read: চলক কাকে বলে

এ জ্বালানি তেল পুড়িয়ে আমরা গাড়ি চালাই। এক্ষেত্রে নির্দিষ্ট জ্বালানি হতে আমাদের যে পরিমাণ গতি শক্তি পাওয়ার কথা, প্রকৃতপক্ষে তার থেকে কম শক্তি আমরা পেয়ে থাকি। কোন যন্ত্র হতে যে শক্তি আমরা পাই তাকে কার্যকর শক্তি বলে। আর কোন যন্ত্র হতে যে শক্তি পাওয়া যায় এবং যন্ত্রে যে শক্তি প্রদান করা হয় তার অনুপাত দ্বারাই কর্মদক্ষতা নির্ধারিত হয়।

Also Read: সমাজ কাকে বলে

অর্থাৎ, কোন যন্ত্র হতে প্রাপ্ত মোট শক্তি এবং যন্ত্রে প্রদত্ত মোট শক্তির অনুপাতকে ঐ যন্ত্রের কর্মদক্ষতা (Efficiency) বলে। একে সাধারণত η দ্বারা প্রকাশ করা হয়।

SOME FAQ:

কর্মদক্ষতার প্রতীক কোনটি?

কর্মদক্ষতার প্রতীক η।

তো আজকে আমরা দেখলাম যে কর্মদক্ষতা কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment