ঘাত বল কাকে বলে? | Ghat Bol kake bole

ঘাত বল কাকে বলে: আজকে আমরা জানবো ঘাত বল কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

ঘাত বল কাকে বলে,ঘাত বলের মাত্রা,ghat bol kake bole
ঘাত বল কাকে বলে

ঘাত বল কাকে বলে?

 খুব অল্প সময়ের জন্য খুব বড় মানের যে বল প্রযুক্ত হয় তাকে ঘাত বল বলে।

অর্থাৎ খুব সীমিত সময়ের জন্য খুব বড় মানের ঘাত বল প্রযুক্ত হয়। অনেক সময় এ ঘাত বলের মান এত বড় হয় যে এর ক্রিয়াকাল খুব কম হলেও এর প্রভাব দৃষ্টিগ্রাহ্য হয়। যে স্বল্প সময় ধরে ঘাত বল প্রযুক্ত হয় সেই সময় অন্যান্য বলের প্রভাব উপেক্ষা করা হয়।

  1. মাত্রা: [MLT-2]
  2. একক: N

একটি উদাহরণের সাহায্যে বুঝি, ধরা যাক, একটি র‌্যাকেট কোনো টেনিস বলকে আঘাত করল। র‌্যাকেট কর্তৃক প্রযুক্ত বল F টেনিস বলটির ভরবেগ পরিবর্তন করে। যে সময় ধরে টেনিস বলটি র‌্যাকেটটির সংস্পর্শে থাকে সে সময় র‌্যাকেট কর্তৃক প্রযুক্ত বল টেনিস বলটির উপর ক্রিয়াশীল অন্যান্য বলের তুলনায় অনেক বড় হয়। র‌্যাকেট কর্তৃক এরূপ বল ঘাত বল।

ঘাত বল (Impulse of a Force)

খুব অল্প সময়ের জন্য খুব বড় মানের যে বল কোন বস্তুর উপর প্রযুক্ত হয় তাকে ঘাত বল বলে। অর্থাৎ খুব সীমিত সময়ের জন্য খুব বড় মানের ঘাত বল প্রযুক্ত হয়। অনেক সময় এ ঘাত বলের মান এত বড় হয় যে এর ক্রিয়াকাল খুব কম হলেও এর প্রভাব দৃষ্টিগ্রাহ্য হয়।

র‌্যাকেট কর্তৃক প্রযুক্ত বল F টেনিস বলটির ভরবেগ পরিবর্তন করে। ফুটবলে ঠিক করার সময় ফুটবলে পা দিয়ে যে বল প্রয়োগ করা হয় তা ঘাত বল। যেহেতু ঘাতবল এক প্রকারের বল যা ক্ষণস্থায়ী তাই ঘাট বলের একক ও বলের একক ভিন্ন নয়। তাই ঘাত বলের একক সিজিএস পদ্ধতিতে ডাইন ও এস আই পদ্ধতিতে নিউটন।

Also Read: রাজনীতি কাকে বলে

ঘাত বল বৈশিষ্ট্য

ঘাত বল বৈশিষ্ট্য দুটো হচ্ছে:

  1. এদের ক্রিয়াকাল অনেক কম সময় ধরে হয়।
  2. এদের মান অনেক বেশি হয়।

যখন ক্রিকেট খেলায় ব্যাটসম্যান ব্যাট দিয়ে খুব জোরে বলকে আঘাত করে তখন খুব কম সময়ের জন্য খেলার বলের উপর বড় পরিমান বল বা force কাজ করে। তাই এই ধরনের বল হচ্ছে ঘাত বল।

তো আজকে আমরা দেখলাম যে ঘাত বল কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Also Read: অর্থনীতি কাকে বলে

ঘাত বল কাকে বলে,ঘাত বলের মাত্রা,ghat bol kake bole

Leave a Comment