চুম্বকীয় আবেশ কাকে বলে | চুম্বকীয় আবেশ কী

চুম্বকীয় আবেশ কাকে বলে: আজকে আমরা জানবো চুম্বকীয় আবেশ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

চুম্বকীয় আবেশ কাকে বলে,চুম্বকীয় আবেশ কী,বিদ্যুৎ চুম্বকীয় আবেশের সূত্র

চুম্বকীয় আবেশ কাকে বলে,চুম্বকীয় আবেশ কী,বিদ্যুৎ চুম্বকীয় আবেশের সূত্র
চুম্বকীয় আবেশ কাকে বলে

চুম্বকীয় আবেশ কাকে বলে?

পরিবর্তনশীল চৌম্বক ফ্লাক্স তথা ক্ষেত্র দ্বারা বন্ধ কুণ্ডলীতে তড়িচ্চালক বল তথা তড়িৎ প্রবাহের উৎপত্তির ঘটনাকে তড়িৎ চুম্বকীয় আবেশ বলে।

OR: কোন চৌম্বক পদার্থকে কোন শক্তিশালী চুম্বকের নিকটে আনলে ঐ চুম্বক পদার্থটি সাময়িক ভাবে চুম্বকে পরিনত হয় বা অন্য কোন চৌম্বক পদার্থকে আকর্ষন করে। এ ঘটনাকে চৌম্বক আবেশ বলে।

OR: কোনো চার্জিত চৌম্বকক্ষেত্র যদি অন্য কোনো অনাহিত চৌম্বকক্ষেত্রের কাছে নিয়ে আসার ফলে যদি অনাহিত চৌম্বকক্ষেত্র চার্জিত হয় তাহলে এই ঘটনাকে চৌম্বক আবেশ বলে।

Also Read: ঘনত্ব কাকে বলে

বিদ্যুৎ চুম্বকীয় আবেশের সূত্র

প্রথম সূত্র

যখনই কোন বদ্ধ তার কুণ্ডলীর মধ্য দিয়ে প্রবাহিত চৌম্বক বলরেখার সংখ্যার পরিবর্তন ঘটে তখনই উক্ত তার কুণ্ডলীতে একটি ক্ষণস্থায়ী বিদ্যুৎচ্চালক বল আবিষ্ট হয়।

দ্বিতীয় সূত্র

বদ্ধ তার কুণ্ডলীর সাথে জড়িত ফ্লাক্স সংযুক্তির পরিবর্তনের ফলে আবিষ্ট বিদ্যুৎচ্চালক বল ফ্লাক্স সংযুক্তির পরিবর্তনের হারের সমানুপাতিক।

SOME FAQ:

তড়িৎ চৌম্বক আবেশ কে আবিষ্কার করেন?

মাইকেল ফ্যারাডে প্রথম এই তত্ত্বের আবিষ্কার করেন এবং ম্যাক্সওয়েল এই তত্ত্বের গাণিতিক ব্যাখ্যা দেন। ধরা যাক নিচের চিত্রের মত দুটি চুম্বকের বিপরীত দুটি মেরুকে মুখোমুখি রাখা আছে।

তো আজকে আমরা দেখলাম যে চুম্বকীয় আবেশ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

চুম্বকীয় আবেশ কাকে বলে,চুম্বকীয় আবেশ কী,বিদ্যুৎ চুম্বকীয় আবেশের সূত্র

Leave a Comment