জোড় সংখ্যা কাকে বলে? | Jor sonkha ki ki? | jor sonkha Kake Bole? | জোড় সংখ্যা কয়টি ও কি কি?

আজকে আমরা জানবো জোড় সংখ্যা কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

জোড় সংখ্যা কাকে বলে,jor sonkha ki ki,jor sonkha Kake Bole,জোড় সংখ্যা কয়টি ও কি কি

জোড় সংখ্যা কাকে বলে
জোড় সংখ্যা কাকে বলে

জোড় সংখ্যা কাকে বলে? সহজ ব্যাখা

জোড় সংখ্যাঃ যে সংখ্যাকে সমান দুভাগে ভাগ কয়ার যায় অর্থাৎ ২ দিয়ে নিঃশেষে বিভাগ করা যায় তাকে জোড় সংখ্যা বলে। যেমন- ২, ৪, ৬, ৮,৯,১০…………ইত্যাদি।

যে সংখ্যাগুলোকে ২ দ্বারা ভাগ করলে ভাগশেষ শূন্য পাওয়া যায় তাদেরকে জোড় সংখ্যা বলে। যেমনঃ ২, ৪, ৬, ১০, ২০,৪০,৫০ ইত্যাদি।

Also Read: বিজ্ঞান কাকে বলে?

jor sonkha Kake Bole?

কোন সংখ্যাকে ২ দ্বারা ভাগ করলে যদি কোন ভাগশেষ বা অবশিষ্ট না থাকে, তবে ঐ সংখ্যাকে জোড় সংখ্যা বলে। যেমন– ২, ৪, ৬, ৮, ১০, ১২, ১৪, ১৬, ১৮, ২০, ২২, ২৪, ২৬, ২৮, ৩০ ইত্যাদি।

জোড় সংখ্যাঃ যে কোনো সংখ্যা যা ২দিয়ে ভাগ করা যায় তাকে জোর সংখ্যা বলে। যেমন ২, ৪, ৬, ৮, ৯ , ১০, ১২

১-১০০ জোড় সংখ্যা

১-১০০ পর্যন্ত সংখ্যাগুলোর নিচে দেওয়া হলো:

২২৪২৬২৮২
২৪৪৪৬৪৮৪
২৬৪৬৬৬৮৬
২৮৪৮৬৮৮৮
১০৩০৫০৭০৯০
১২৩২৫২৭২৯২
১৪৩৪৫৪৭৪৯৪
১৬৩৬৫৬৭৬৯৬
১৮৩৮৫৮৭৮৯৮
২০৪০৬০৮০১০০

জোড় সংখ্যা কয়টি ও কি কি?

জোড় সংখ্যার কোন প্রকারভেদ হয় না বা এর প্রকারভেদ করা সম্ভব না। কারণ পৃথিবীতে জোড় সংখ্যা কোন শেষ নেই। এই পৃথিবীতে জোড় সংখ্যা অসীম। তাই জোড় সংখ্যার কোন শেষ হয় না।

সবচেয়ে ছোট জোড় সংখ্যা কোনটি?

জোড় সংখ্যার সবচেয়ে ছোট সংখ্যা বলা সম্ভব। পৃথিবীতে জোড় সংখ্যা তার মধ্যে সবচেয়ে ছোট সংখ্যা হচ্ছে ২। সুতরাং ২ হচ্ছে পৃথিবীতে সবচেয়ে ছোট জোড় সংখ্যা।

বৃহত্তম জোড় সংখ্যা কোনটি?

পৃথিবীতে জোড় সংখ্যার অভাব নেই তা আমরা পূর্বেই জেনেছি। যেহেতু জোড় সংখ্যা অসীম সেহেতু জোড় সংখ্যার বৃহত্তম জোড় সংখ্যা কখনো বলা সম্ভব নয়।

তো আজকে আমরা দেখলাম যে জোড় সংখ্যা কাকে বলে,jor sonkha ki ki,jor sonkha Kake Bole,জোড় সংখ্যা কয়টি ও কি কি এবং আরো অনেক বিস্তারিত বিষয়। যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment