তাপধারণ ক্ষমতা কাকে বলে?

তাপধারণ ক্ষমতা কাকে বলে: আজকে আমরা জানবো তাপধারণ ক্ষমতা কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

তাপধারণ ক্ষমতা কাকে বলে
তাপধারণ ক্ষমতা কাকে বলে

তাপধারণ ক্ষমতা কাকে বলে?

কোন বস্তুর তাপমাত্রা এক কেলভিন বাড়াতে যে তাপের প্রয়োজন হয় তাকে ঐ বস্তুর তাপ ধারণ ক্ষমতা বলে।

or: কোন বস্তুর তাপমাত্রা 1 কেলভিন বাড়াতে যে তাপের প্রয়োজন হয় তাকে ঐ বস্তুর তাপ ধারণ ক্ষমতা বলে।

or: কোনো বস্তুর তাপমাত্রা 1 K বাড়াতে যে পরিমাণ তাপের প্রয়োজন তাকে ঐ বস্তুর তাপধারণ ক্ষমতা বলে। তাপধারণ ক্ষমতা বস্তুর উপাদান এবং ভরের উপর নির্ভরশীল। এর একক JK^{-1}

Also Read: গতিশক্তি কাকে বলে

মাটির কলসিতে পানি ঠাণ্ডা থাকে কেন?

গরমের দিনে পিপাসা মেটানোর জন্য আমরা মাটির কলসির ঠাণ্ডা পানি খেতেই বেশি পছন্দ করি। কারণ কাচের পাত্র বা পিতলের পাত্রের চেয়ে মাটির কলসির পানি বেশি ঠাণ্ডা থাকে।

কিন্তু কেন? মাটির কলসির গায়ে লাখ লাখ ছোট ছোট ছিদ্র থাকে। খালি চোখে ছিদ্রগুলি দেখা যায় না। ছিদ্রগুলো দিয়ে পানি চুঁইয়ে কলসির বাইরে চলে আসে। তারপর বাষ্প হয়ে আকাশের দিকে উড়ে যেতে চায়। কিন্তু উড়তে গেলে তাপের দরকার হয়। তাপের কারণে পানি বাষ্প হয়। বাষ্প হওয়ার জন্য পানির যে তাপের দরকার, তা মাটির কলসির ভেতরের পানি থেকে আসে। ফলে কলসির ভেতরের পানির তাপ কমে যায় এবং সে কারণে পানি ঠাণ্ডা হতে থাকে।

অপরদিকে, মাটির তৈরি কলসি বাদে অন্যান্য পাত্রের গায়ে কোনো ছিদ্র থাকে না। এজন্য পানি বের হতে পারে না। ফলে পানি বাষ্প হয় না। অন্যান্য পাত্রের পানি পানি মাটির পাত্রের / কলসির মতো ঠাণ্ডা হয় না।

তো আজকে আমরা দেখলাম যে তাপধারণ ক্ষমতা কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment