পীড়ন কাকে বলে? | পীড়নের মাত্রা কি? | পীড়নের একক কি?

পীড়ন কাকে বলে: আজকে আমরা জানবো পীড়ন কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

পীড়ন কাকে বলে,পীড়নের মাত্রা কি,পীড়নের একক কি

পীড়ন কাকে বলে,পীড়নের মাত্রা কি,পীড়নের একক কি
পীড়ন কাকে বলে

পীড়ন কাকে বলে?

বাইরে থেকে বল প্রয়োগের ফলে কোন বস্তুর দৈর্ঘ্য বা আকার বা আয়তনের পরিবর্তন ঘটলে স্থিতিস্থাপকতার জন্য বস্তুর ভিতর এক প্রকার বল সৃষ্টি হয়, যা প্রযুক্ত বলের বিরুদ্ধে ক্রিয়া করে বস্তুকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে চায়। বস্তুর একক ক্ষেত্রফলের উদ্ভূত এই বাধাদানকারী বলের মানকে পীড়ন বলে।

OR: বাহ্যিক বলের প্রভাবে কোনো বস্তুর মধ্যে বিকৃতির সৃষ্টি হলে স্থিতিস্থাপকতার জন্য বস্তুর ভেতরে একটি প্রতিরোধ বলের উদ্ভব হয়। বস্তুর ভেতর একক ক্ষেত্রফলে লম্বভাবে উদ্ভূত এ প্রতিরোধী বলকে পীড়ন বলে।

OR: বাইরে থেকে বল প্রয়োগে কোন বস্তুর আকার বা আকৃতির পরিবর্তন ঘটালে স্থিতিস্থাপকার জন্য বস্তুর ভিতর একটি বাধাদানকারী বলের সৃষ্টি হয়। এর বলের মান প্রযু্ক্ত বলের সমান ও বিপরীত। বস্তুর একক ক্ষেত্রফলে উৎপন্ন এ বাধাদানকারী বলের মানকে পীড়ন বলে।

OR: বাহ্যিক বলের প্রভাবে কোনো বস্তুর মধ্যে বিকৃতির সৃষ্টি হলে স্থিতিস্থাপকতার জন্য বস্তুর ভিতরে একটি প্রতিরোধ বলের উদ্ভব হয়। এই প্রতিরোধ বল বাহ্যিক বলকে বাধাদানের চেষ্টা করে। বস্তুর ভিতর একক ক্ষেত্রফলে লম্বভাবে উদ্ভূত এ প্রতিরোধী বলকে পীড়ন বলে।

Also Read: বর্তনী কাকে বলে

SOME FAQ:

পীড়নের মাত্রা কি?

পীড়নের মাত্রা হলো = ML-1T-2

পীড়নের একক কি?

পীড়নের একক হলো = Nm-2।

তো আজকে আমরা দেখলাম যে পীড়ন কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment