ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে?

ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে: আজকে আমরা জানবো ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে,ব্যষ্টিক অর্থনীতি
ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে

ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে?

ব্যাষ্টিক অর্থনীতি (ইংরেজি: Microeconomics) অর্থনীতির একটি মৌল শাখা যাতে ব্যক্তি এবং ব্যবসাপ্রতিষ্ঠানের ভোগ ও উপযোগ, উৎপাদন, মূল্য, মুনাফা ইত্যাদির নিয়ামক নিয়ে আলোচনা করা হয়।

বাজার অর্থনীতিতে বাজারে পণ্যের ও সেবার বিনিময় ঘটে। পণ্যের ও সেবা থেকে ব্যক্তি বা ভোক্তা উপযোগ লাভ করে। বাজরে পণ্য ও সেবা বিনিময়ের প্রধান দুটি নিয়ামক হলো ব্যক্তির (বা পরিবারের) পণ্য বা সেবার চাহিদা ও উৎপাদক কর্তৃক সেসবের যোগান।

কোন্‌ নিয়ামক (মূল্য বা আয় ইত্যাদি) কী ভাবে ভোগ তথা চাহিদার পরিমাণ নিরূপণ করে এবং উৎপাদকের ক্ষেত্রে কোন্‌ কোন্‌ নিয়ামক (উৎপাদন ব্যয়, সরকারী কর, বাজারের শ্রেণী বা প্রকৃতি) কী ভাবে পণ্য বা সেবার উৎপাদন, মূল্য, বিক্রয় ও মুনাফার পরিমাণ নিরূপণ করে এ সবই ব্যাষ্টিক অর্থনীতি বা মাইক্রোইকনমিক্সের আরোচনার বিষয়।

Also Read: ইমান কাকে বলে

ব্যষ্টিক অর্থনীতির ইংরেজি প্রতিশব্দ হলো Micro Economics-এর প্রতিশব্দ। Micro-এর অর্থ হলো ক্ষুদ্র। এটি গ্রিক শব্দ Mikros থেকে এসেছে। ব্যষ্টিক অর্থনীতিকে ক্ষুদ্র বা আংশিক দিক থেকে আলোচনা করা হয়। এটি অর্থনীতির অংশবিশেষ আলোচনা। ব্যষ্টিক অর্থনীতি একটি ফার্ম বা একটি ব্যবসার সম্পূর্ণ পৃথকভাবে আলোচনা করা হয়।

যেমন—একটি ফার্মের উত্পাদিত দ্রব্যের পরিমাণ, মুনাফার পরিমাণ, মূলধন ব্যবহার প্রভৃতি নিয়ে ব্যষ্টিক অর্থনীতি আলোচনা করে থাকে। তদ্রূপ একজন মানুষ কীভাবে বিভিন্ন দ্রব্য ক্রয়ে তার অর্থ ব্যয় করে থাকে, এ বিষয়েও ব্যষ্টিক অর্থনীতি আলোচনা করে থাকে। জেমস এম হেন্ডারসন ও রিচার্ড ই কোয়ান্ট-এর ভাষায়, ‘ব্যষ্টিক অর্থনীতি হলো ব্যক্তির এবং সুনির্দিষ্ট ব্যক্তিবর্গের অর্থনৈতিক কার্যাবলির আলোচনা।’

তো আজকে আমরা দেখলাম যে ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment