যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে -ভাবসম্প্রসারণ [নতুন]

আজকের আমরা ”যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে” ভাবসম্প্রসারণটি পড়ব। ভাবসম্প্রসারণ পরীক্ষার জন্য খুবই গুরুত্বপৃর্ণ। বিশেষ করে এই ভাবসম্প্রসারণটি খুবই গুরুত্বপৃর্ণ।

যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

মূলভাব : স্রষ্টার বিচিত্র সৃষ্টি মানুষ। এ মানুষের জীবন ছোট বড় কাজের সমষ্টিতে গড়া ভগবদগীতায় আছে, অবিরাম কাজ করতে হবে। সব কাজই ভালোমন্দ মেশানো। আমরা এমন কোন কাজ করতে পারি না, যাতে কোন না কোন উপকার হবে না, এমন কোন কাজ নেই, যাতে কোথাও কোন ক্ষতি হবে না। তবু আমাদের অবিরাম কাজ করে যেতে বলা হয়েছে। 

সম্প্রসারিত ভাব : ভালো মন্দ দুয়েরই ফল দেখা দেবে, দুয়েরই কর্মফল হবে, সৎ কাজ আমাদের ভালো ফল দেবে, অসৎ কাজ খারাপ ফল দেবে। শুভকর্ম কল্যাণধর্মী ও সৃষ্টিশীল। অপরদিকে অশুভকর্ম অকল্যাণকামী, ধ্বংসাত্মক। প্রকৃত মনুষ্যত্বের সাক্ষর রাখতে গেলে শুভকর্ম পথেই আমাদের বিচরণ করা উচিত। আর এ চলার পথে বাধা-বিঘ্ন থেকে পরিত্রাণের জন্য আমরা অপরের সাথে, সহায়তা কামনা করি। কিন্তু বাস্তবে মানবকল্যাণকর্মের সঙ্গী বা সাহায্যকারী হিসেবে সহজে কাউকে পাওয়া যায় না। ভালো কাজের সাথে বহুকে মেলানো তাই এক অসাধ্য ব্যাপার। তাই সৎ কাজে ব্রতী মানুষকে প্রায় নিঃসঙ্গভাবে এগিয়ে যেতে হয়। মানবকল্যাণে দ্বিধাহীন চিত্তে তিনি এগিয়ে চলেন বলেই অর্জিত সাফল্য তার জীবনে আনে তৃপ্তি, দৈবাৎ অসাফল্যেও আনন্দের ঘাটতি ঘটে না। 

তাই যিনি কল্যাণকর্মে উদ্যোগী তার আহ্বানে কেউ সাড়া দিক বা না-ই দিক আপন কর্তব্যকর্মের লক্ষ্যে তাকে একাই এগিয়ে চলতে হবে।

Also Read: সিলভার কাকে বলে

আশা করি তোমাদের এই ভাবসম্প্রসারণটি ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবে।

Leave a Comment