সিলভার কাকে বলে? Silver Kake Bole? | সিলভার ধাতু নাকি অধাতু? | সিলভার কিভাবে খনন করা হয়?

আজকে আমরা জানবো সিলভার কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

সিলভার কাকে বলে
সিলভার কাকে বলে

সিলভার কাকে বলে?

সিলভার যার বৈজ্ঞানিক নাম হচ্ছে আর্জেন্টাম। শব্দটি ল্যাটিন শব্দ আর্জেন্টা থেকে এসেছে। যার অর্থ আলোর মত সাদা।

পর্যায় সারণীর ৪৭ নম্বর মৌল হচ্ছে রুপা বা সিলভার। এটি দেখতে চকচকে সাদাটে এবং নরম একটি ধাতু। বিদ্যুৎ ও তাপ পরিবহণ, আলোর প্রতিফল ইত্যাদির জন্য এটি সর্বোৎকৃষ্ট ধাতু।

মনে রাখার কৌশল: উপরের যেকোনো একটি সংজ্ঞা ১৭ বার পড়ুন। তাহলে দেখবেন এমনিতে মনে থাকছে। ❤️

Silver Kake Bole? আরো ভালো ভাবে ব্যাখা

Silver একটি ইংরেজি শব্দ। যার অর্থ হচ্ছে রুপা বারৌপ্য । রুপা বা রৌপ্যের ইংরেজি হচ্ছে Silver। সুতরাং রুপাকেই সিলভার বলা হয়। রুপা একটি মূল্যবান ধাতু।

সবচেয়ে মজার কথা হচ্ছে প্রাচীনকালে সোনার চেয়ে রুপার দাম ছিল অনেক বেশি। তার কারণ হচ্ছে সে সময়ে সোনা শুধুমাত্র মুদ্রা ও অলঙ্কার হিসেবে ব্যবহৃত হত, কিন্তু রুপা এগুলো ছাড়াও অন্যান্য কাজে ব্যবহৃত হত। প্রাচীন কালে সোনা ও রুপার মূল্যের অনুপাত ছিল ২:৫:১। আশা করি বুঝতে পারছেন রুপা কতোটা দামি ছিল।

সিলভার কিভাবে খনন করা হয়?

মাটির নিচ থেকে অর্থ্যাৎ প্রকৃতি থেকে সিলভার ধাতু (Silver) সংগ্রহ করা হয়। সিলভার (Silver) হচ্ছে একটি প্রাকৃতিক সম্পদ।

অন্যান্য ধাতু সংগ্রহ করার মতো সিলভার বা রুপা ধাতু সংগ্রহ করারও অনেকগুলো পদ্ধতি আছে। এই পদ্ধতিতে কয়কেটি ধাপ সঠিকভাবে অনুসরন করে প্রকৃতি থেকে সিলভার (Silver) সংগ্রহ করা হয়।

বিশ্বব্যাপী খুব কম এলাকার খনিজ খনিতে সিলভারের সন্ধান মিলেছে এবং এটি উত্তলন প্রক্রিয়ার মাধ্যমে উত্তলন করে পরিশোধন করে সিলভার বের করা হয়।

সিলভার ধাতু নাকি অধাতু?

রূপা (Silver) একটি ধাতু। এটি একটি রাসায়নিক উপাদান যার প্রতীক “Ag” এবং পারমাণবিক সংখ্যা 47৷ ধাতুগুলি তাদের বিদ্যুৎ এবং তাপ পরিচালনা করার ক্ষমতা এবং সেইসাথে তাদের চকচকে চেহারা দ্বারা চিহ্নিত করা হয়৷ রৌপ্য এই বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে এবং ব্যাপকভাবে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে, গয়না তৈরিতে এবং মুদ্রার (রূপার মুদ্রা) হিসাবে ব্যবহৃত হয়। সুতরাং, স্পষ্টভাবে বলা যায়যে, রৌপ্য একটি ধাতু, একটি অধাতু নয়।

প্রকৃতিতে এমন কম পরিমাণে পাওয়া ধাতু সিলভারের সাথে রয়েছে, কপার, জিংক, টিন এবং লেড ইত্যাদি। বর্তমান বিশ্বে সবথেকে ব্যবহৃত ধাতু হচ্ছে সিলভার। সিলভার ধাতু তাপ ও বিদ্যুৎ পরিবহন ব্যবস্থা এবং আলোর প্রতিফলন সহ ইত্যাদির জন্য এটি সবচেয়ে অন্যতম সফল ধাতু।

তো আজকে আমরা দেখলাম যে সিলভার কাকে বলে? এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment