অংক কাকে বলে? | অংক কত প্রকার ও কি কি?

অংক কাকে বলে: আজকে আমরা জানবো অংক কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

অংক কাকে বলে,অংক কত প্রকার ও কি কি
অংক কাকে বলে

অংক কাকে বলে?

শুন্য থেকে নয় পর্যন্ত একক প্রতীক সমূহই হচ্ছে অংক। অঙ্ক:- ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ এ দশটি প্রতিক অঙ্ক।

গণনার কাজে সংখ্যা গঠনের জন্য যেসকল প্রতীক বা চিহ্ন ব্যবহার করা হয় তাকে অংক বলে।

অংকের মোট প্রতীক সংখ্যা হলো ১০ টি। আর এই প্রতীক সংখ্যা সমূহ গুলো হলোঃ ০, ১,২,৩,৪,৫;৬,৭,৮,৯

যেমনঃ ৭৮৬ একটি সংখ্যা। এই সংখ্যা কে প্রকাশ করা হয়েছে যথাক্রমে ৭,৮ এবং ৬ তিনটি ভিন্ন ভিন্ন প্রতীক বা অংকের মাধ্যমে।সুতরাং আমরা বলতেই পারি, প্রতিটি অংকই হচ্ছে এক একটি সংখ্যা।

Also Read: কাজ কাকে বলে

Also Read: জলবায়ু কাকে বলে

অংক এর আবিষ্কারক কে?

অংক কোনো উদ্ভাবন নয়। যা উদ্ভাবন করা হয় সেটির মূলত জনক থাকে। অংক মূলত আবিষ্কার করা হয়েছে হিসেব রাখার সুবিধার্থে। আর অংক এর আবিষ্কারক হচ্ছে আর্কিমিডিস। উনি গ্রিস অধিবাসী। এদিকে আবার ভারতে অংক এর আবিষ্কার বলা হয় আর্যভট্ট কে।

অংক কত প্রকার ও কি কি?

অংক দুই প্রকার:

যথাঃ

  1. স্বার্থক অংক (১,২,৩,৪,৫,৬,৭,৮,৯)
  2. সহকারি অংক(০)

সার্থক অংক

যে সব অংক কোন সংখ্যার প্রথমে, শেষে অথবা মাঝে বসে নতুন একটি সংখ্যা তৈরি করে, সেই সব অংক গুলো কে সার্থক অংক বলা হয়। এছাড়াও আমরা অন্য ভাবে বললে বলতে পারি যে সব অংকের নিজস্ব মান আছে, তাদের সার্থক অংক বলা হয়।

সাধারণত ১ থেকে ৯ পর্যন্ত অংক গুলো কে সার্থক অংক বলা হয়। সেহেতু 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9 মোট নয়টি সার্থক অংক রয়েছে।

সহকারি অংক(০)

যে অংক কোনো সংখ্যার শেষে অথবা সংখ্যাটির অংকগুলোর মাঝে বসে নতুন একটি সংখ্যা গঠন করলেও অংকটি কোনো সংখ্যার পূর্বে বসে সংখ্যাটির সাংখ্যিক মানের কোনো পরিবর্তন করতে পারে না অর্থাৎ, নতুন একটি সংখ্যা গঠন করে না তাকে সহকারি অংক বলে। ০ হলো একমাত্র সহকারি অংক।

তো আজকে আমরা দেখলাম যে অংক কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment