অর্থনীতি কাকে বলে? | Orthoniti Kake Bole?

অর্থনীতি কাকে বলে: আজকে আমরা জানবো অর্থনীতি কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

অর্থনীতি কাকে বলে,Orthoniti Kake Bole
অর্থনীতি কাকে বলে

অর্থনীতি কাকে বলে?

অর্থনীতি হলো এমন একটি সামাজিক বিজ্ঞান যা মানুষের আয়, ব্যয়,কর্মসংস্থান, কল্যাণ এবং অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে অসীম অভাব ও বিকল্প ব্যবহার উপযোগী সীমিত সম্পদের মাঝে সমন্বয় সাধন করে।

অর্থনীতিবিদ বাবার এর মতে

“Economics can briefly defined as the study of it administration of scarce resources and determinations of employment and income.” অর্থাৎ, স্বল্প উপকরণসমূহের বিতরণ, কর্মসংস্থান, ও আয়ের নির্ধারকসমূহের আলোচনায় হলো অর্থনীতি।

অর্থনীতিবিদ Samuelson & Norfhaus এর মতে

“কীভাবে মানুষ ও সমাজ অর্থ দ্বারা ও অর্থ ব্যতীত দুস্পাপ্য সম্পদকে বিভিন্ন উৎপাদন কাজে নিয়োগের জন্য নির্বাচন করে এবং সমাজ ও জনসাধারণ বর্তমান ও ভবিষ্যতের ভোগের নিমিত্তে বন্টন করে তার আলোচনাই হলো অর্থনীতির বিষয়বস্তু।”

অর্থনীতিবিদ জন স্টুয়ার্ডমিল এর মতে

“Economics is the science which traces the laws of such of the phenomena of society as arise from the combined operations of mankind for the production of wealth, in so far as those phenomena are not modified by the pursuit of any ohter object.”

Also Read: গ্যামেট কাকে বলে

আধুনিক অর্থনীতিবিদ Prof. A.C. Cairncross বলেন

অর্থনীতি এমন একটি সামাজিক বিজ্ঞান, যা মানুষ কীভাবে বিনিয়মের মাধ্যমে তাদের অভাবের সাথে দুষ্প্রাপ্যতার সমন্বয় সাধন করার চেষ্টা করে তা আলোচনা করে।”

অ্যাডাম স্মিথ তার Wealth of Nation গ্রন্থে বলেন

“অর্থনীতি হলো এমন একটি বিজ্ঞান যা জাতিসমূহের সম্পদের প্রকৃতি ও কারণ সম্পর্কে অনুসন্ধান করে।”

অধ্যাপক এল রবিন্স বলেন

“অর্থনীতি মানুষের অভাব ও বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের সম্পর্ক বিষয়ক মানব আচরণ নিয়ে আলোচনা করে।”

অধ্যাপক মার্শালের মতে

“Economics is the study of mankind in the ordinary business of life.”

তো আজকে আমরা দেখলাম যে অর্থনীতি কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

অর্থনীতি কাকে বলে,Orthoniti Kake Bole

Also Read: উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে

Leave a Comment