আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য কি

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য কি?

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য কি: আজকে আমরা জানবো আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য কি? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য কি

আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য কি?

আবহাওয়াজলবায়ু
আবহাওয়া হলো বায়ুমণ্ডলের খন্ডকালীন অবস্থাজলবায়ু হলো বায়ুমণ্ডলের দীর্ঘসময়ের অবস্থা
কোন একটি নির্দিষ্ট সময়ের বায়ুর তাপ চাপ আর্দ্রতা বায়ুপ্রবাহ ইত্যাদি পর্যবেক্ষণ করে আবহাওয়া নির্ণয় করা হয়কোন স্থানের দীর্ঘকালীন আবহাওয়া পর্যবেক্ষণ করে জলবায়ু নির্ণয় করা হয়
আবহাওয়া একটি ক্ষুদ্র এলাকার বায়ুর বৈশিষ্ট্য।জলবায়ু একটি বড় এলাকার বা অঞ্চলের বায়ুমণ্ডলের বা আবহাওয়ার বৈশিষ্ট্য।
আবহাওয়া দিন দিন বা ঘন্টায় ঘন্টায় পরিবর্তিত হতে পারে।জলবায়ু সাধারণত পরিবর্তিত হয় না।
স্থানভেদে আবহাওয়া সহজেই পরিবর্তিত হয়।জলবায়ুর পরিবর্তন হয় স্থানভেদে ও ঋতুভেদে।
আবহাওয়া mateorology এর আলোচ্য বিষয়।জলবায়ু climatology এর আলোচ্য বিষয়।
আবহাওয়া দৈনন্দিন জীবনের উপর প্রভাব ফেলে।জলবায়ু মানুষের জীবন প্রণালী,কৃষিকাজ, অর্থনৈতি,মানুষের স্বাস্থ্য ইত্যাদির উপর প্রভাব ফেলে।
আবহাওয়া হল জলবায়ুর বিভিন্নতা।জলবায়ু হল বিভিন্ন আবহাওয়ার সমন্বয়।
আকাশের তথা বায়ুমণ্ডলের অবস্থা থেকে যে কেউ আবহাওয়া সম্পর্কে ধারণা দিতে পারে।কিন্তু জলবায়ু সম্পর্কে যে কেউ ধারণা দিতে পারেনা দীর্ঘদিনের বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে জলবায়ু সম্পর্কে বিশেষজ্ঞ ব্যাক্তিরা ধারণা দিয়ে থাকেন।
আবহাওয়া সম্পর্কে অধ্যয়নকে আবহাওয়া বিদ্যা (Meteorology) বলে।অপরদিকে জলবায়ু সম্পর্কে অধ্যয়নকে জলবায়ু বিদ্যা ( Climatology) বলে।
আবহাওয়া হল কোন স্থানের বায়ুমণ্ডলের ক্ষনস্থায়ী অবস্থা। অর্থাৎ কোন স্থানের দৈনন্দিন বায়ুর তাপ, বায়ুপ্রবাহ, বায়ুর চাপ, আর্দ্রতা, বৃষ্টিপাত ইত্যাদির সমষ্টিগত অবস্থাকে আবহাওয়া বলে।জলবায়ু হল কোন স্থানের বায়ুমণ্ডলের দীর্ঘস্থায়ী অবস্থা। অর্থাৎ কোন স্থানের বছরের সব দিনের আবহাওয়া একই রূপ থাকে না। কোনদিন উষ্ণ, কোনদিন আর্দ্র ও বৃষ্টিবহুল কোনদিন শীতল ও শুষ্ক ইত্যাদি। এই পরিবর্তনগুলো একত্রিত করলে আবহাওয়ার একটি সমষ্টিগত অবস্থা পাওয়া যায়।
কোনো নির্দিষ্ট স্থানের কোনো নির্দিষ্ট সময়ের বায়ুর উষ্ণতা, বায়ুচাপ, বায়ুপ্রবাহ, আর্দ্রতা, বৃষ্টিপাত প্রভৃতি উপাদানের দৈনন্দিন অবস্থাকে আবহাওয়া বলা হয়।কোনো বিস্তৃত অঞ্চলের কমপক্ষে ৩০-৫০ বছরের আবহাওয়ার গড় অবস্থাকে জলবায়ু বলা হয়।

তো আজকে আমরা দেখলাম যে আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য কি এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *