আলোর প্রতিসরণ কাকে বলে? বিস্তারিত…

আলোর প্রতিসরণ কাকে বলে: আজকে আমরা জানবো আলোর প্রতিসরণ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

আলোর প্রতিসরণ কাকে বলে
আলোর প্রতিসরণ কাকে বলে

আলোর প্রতিসরণ কাকে বলে?

আলোক রশ্মি এক স্বচ্ছ মাধ্যম থেকে অন্য স্বচ্ছ মাধ্যমে তীর্যকভাবে প্রবেশ করলে দুই মাধ্যমের বিভদতলে এর দিক পরিবর্তন হয়। আলোকরশ্মির এই দিক পরিবর্তনের ঘটনাকে আলোর প্রতিসরণ বলে।

আলোকরশ্মি কোনো সমসত্ত্ব স্বচ্ছ মাধ্যমের মধ্যে দিয়ে যেতে যেতে অন্য কোনো সমসত্ত্ব স্বচ্ছ মাধ্যমের বিভেদতলে আপতিত হলে দ্বিতীয় মাধ্যমে প্রবেশের সময় ওর গতিবেগের পরিবর্তন হয় । দ্বিতীয় মাধ্যমের বিভেদতলে আলোকরশ্মির এরূপ গতিবেগের পরিবর্তনের ঘটনাকে আলোকের প্রতিসরণ বলা হয়।

Also Read: যাকাত কাকে বলে

আলোর প্রতিসরণের নিয়ম কি কি?

আলোকরশ্মি প্রতিসরণের সময় নির্দিষ্ট নিয়ম মেনে চলে। নিয়মগুলো হলো–

  • আলোকরশ্মি যখন হালকা মাধ্যম থেকে ঘন মাধ্যমে প্রবেশ করে তখন প্রতিসরিত রশ্মি বিভেদ তলের উপর অঙ্কিত অভিলম্বের দিকে সরে আসে। এক্ষেত্রে আপতন কোণ প্রতিসরণ কোণ অপেক্ষা বড় হয়।
  • আপতিত রশ্মি, প্রতিসরিত রশ্মি এবং আপতন বিন্দুতে বিভেদতলের উপর অঙ্কিত অভিলম্ব একই সমতলে অবস্থান করে।
  • আলোকরশ্মি যখন কোনো মাধ্যম থেকে অন্য মাধ্যমে প্রতিসরিত হয়ে আবার ঐ মাধ্যমে নির্গত হয় তখন আপতন কোণ ও নির্গত কোণ সমান হয়।

তো আজকে আমরা দেখলাম যে আলোর প্রতিসরণ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment