উত্তর আমেরিকা অষ্টম শ্রেণী সহায়িকা প্রশ্নোত্তর [নতুন]

উত্তর আমেরিকা অষ্টম শ্রেণী সহায়িকা প্রশ্নোত্তর: আমরা আজকে এই বিষয়টি নিয়ে আলোচনা করব। এরকম পোস্ট আমদের মতো কেউ করতে পারবে না। আমরা হলাম official-result.com. তাই আমাদের ওয়েবসাইটকে কখনো ভুলে জাবেন না। 😉😉

উত্তর আমেরিকা অষ্টম শ্রেণী সহায়িকা প্রশ্নোত্তর

উত্তর আমেরিকা অষ্টম শ্রেণী সহায়িকা প্রশ্নোত্তর

 1. ক্রিস্টোফার কলম্বাস: 1492 সালে ইতালীয় নাবিক ‘ক্রিস্টোফার কলম্বাস’ ইউরোপ থেকে ভারতে আসার জলপথ আবিষ্কার করতে গিয়ে বর্তমানের উত্তর আমেরিকার পূর্বের দ্বীপপুঞ্জে উপস্থিত হন এবং ওই দ্বীপগুলিকেই ‘ভারতীয় দ্বীপপুঞ্জ’ বলে মনে করেন।

2. আমেরিগো ভেসপুচি :
 1501 সালে পোর্তুগিজ নাবিক ‘আমেরিগো ভেসপুচি’ উত্তর আমেরিকা আবিষ্কার করেন। আমেরিগো ভেসপুচির নামানুসারে আমেরিকা মহাদেশের নামকরণ করা হয়।

3. যোজক : যে সংকীর্ণ ভূখণ্ডের মাধ্যমে দুটি মহাদেশ পরস্পর যুক্ত হয়, তাকেই যোজক বলে। যেমন—উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের মাঝে অবস্থিত সংকীর্ণ ভূখণ্ডটি হল পানামা যোজক।

4. পানামা খাল: উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকার মধ্যে রয়েছে পানামা খাল। 1914 সালে পানামা যোজক কেটে পানামা খাল তৈরি করা হয়। এর ফলে উত্তর আমেরিকার পূর্ব উপকূল ও ইউরোপের সঙ্গে দক্ষিণ আমেরিকার পশ্চিম উপকূলের নৌযোগাযোগ অনেক সহজ হয়েছে।

5. বেরিং প্রণালী: উত্তর আমেরিকা এবং এশিয়ার মধ্যে রয়েছে সংকীর্ণ বেরিং প্রণালী। এটি মহাদেশ দুটিকে পরস্পর থেকে বিচ্ছিন্ন করেছে।

6. কর্ডিলেরা:
 কর্ডিলেরা শব্দটির অর্থ হল শৃঙ্খল। উত্তর আমেরিকা মহাদেশের সমগ্র পশ্চিমভাগ জুড়ে উত্তর-পশ্চিমে আলাস্কা থেকে দক্ষিণে পানামা যোজক পর্যন্ত কতকগুলো সমান্তরাল নবীন ভঙ্গিল পর্বতমালা নিয়ে এই কর্ডিলেরার সৃষ্টি হয়েছে।

7. বৃহৎ সমভূমি: পশ্চিমের পার্বত্য অঞ্চল এবং পূর্বের উচ্চভূমির মাঝে উত্তরে সুমেরু থেকে দক্ষিণে মেক্সিকো উপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বৃহৎ সমভূমি বা গ্রেট প্লেন।

৪. পঞ্চহৃদ: শিল্ড অঞ্চলের দক্ষিণে, হ্রদ অঞ্চলে মহাদেশীয় হিমবাহের ক্ষয়কার্যের ফলে পাঁচটি বৃহৎ হ্রদ (সুপিরিয়র, হুরন, মিশিগান, ইরি, অন্টারিও)-এর সৃষ্টি হয়েছে। এই পাঁচটি হ্রদকে একত্রে ‘পহ্রদ’ বা ‘হ্রদ পঞ্চক’ বলে। কত্রে ‘পঞ্চহ্রদ’ ব


9. প্রেইরি সমভূমি:
 উত্তর আমেরিকা মহাদেশের মধ্যভাগের সমভূমির বিস্তীর্ণ অংশে প্রেইরি সমভূমি অবস্থিত। এই অঞ্চলে প্রধানত তৃণভূমি রয়েছে। তাই এর নাম প্রেইরি তৃণভূমি।

10. মিসিসিপি-মিসৌরি অববাহিকার সমভূমি: উত্তর আমেরিকা মহাদেশের পূর্বে অ্যাপালেশিয়ান পার্বত্য অঞ্চল ও পশ্চিমের কর্ডিলেরার মাঝে এই অববাহিকা অবস্থিত। এই সমভূমির দক্ষিণে মেক্সিকো উপসাগরের কাছে মিসিসিপি নদীর মোহানা অংশে পাখির পায়ের মতো বদ্বীপ সৃষ্টি হয়েছে।

11. ঝোপ তুন্দ্রা: উত্তর আমেরিকা মহাদেশের উত্তরাংশের তুন্দ্রা জলবায়ু অঞ্চলে গ্রীষ্মকাল খুব স্বল্পস্থায়ী। এই সময় শৈবাল ও গুল্ম-জাতীয় বাহারি ফুলের গাছ দেখা যায়। উইলো, বার্চ, জুনিপার প্রভৃতি ঝোপ-জাতীয় গাছের প্রাধান্য দেখা যায় বলে একে ঝোপ তুন্দ্রা বলে।

12. পৃথিবীর রুটির ঝুড়ি: প্রেইরি তৃণভূমির প্রায় সমগ্র অঞ্চল জুড়ে প্রচুর শীতকালীন ও বসন্তকালীন গম চাষ করা হয়। এখানকার ডাকোটা রাজ্যে আমেরিকা যুক্তরাষ্ট্রের সবথেকে বেশি গম উৎপন্ন হয়। এজন্য প্রেইরি তৃণভূমিকে পৃথিবীর রুটির ঝুড়ি বলা হয়।

13. নায়াগ্রা: সেন্ট লরেন্স নদী উত্তর আমেরিকার পাঁচটি হ্রদকে সংযুক্ত করে আটলান্টিক মহাসাগরে পড়েছে। এরমধ্যে ইরি ও অন্টারিও হ্রদের মাঝে পৃথিবীবিখ্যাত নায়াগ্রা জলপ্রপাত সৃষ্টি হয়েছে।

14. ডেয়ারি রাজ্য : মিশিগান ও সুপিরিয়র হ্রদসংলগ্ন উইসকনসিন প্রদেশে বিপুল সংখ্যক গবাদিপশু পালন করা হয়। তাই দুধ এবং দুগ্ধজাত শিল্পে এই প্রদেশ উন্নত। এজন্য উইসকনসিন প্রদেশের অন্য নাম ডেয়ারি রাজ্য।

15. পৃথিবীর কসাইখানা : মিশিগান হ্রদের তীরে অবস্থিত শিকাগো শহরটি মাংস উৎপাদন এবং সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। প্রতিদিন এত বেশি সংখ্যক পশুহত্যা পৃথিবীর আর কোথাও হয় না। তাই শিকাগো শহরকে পৃথিবীর কসাইখানা বলে।

16. শিল্ড: ‘শিল্ড’ কথার অর্থ শক্ত পাথুরে তরঙ্গায়িত প্রাচীন ভূমিভাগ। কানাডীয় শিল্ড অঞ্চল প্রাচীন শিলাগঠিত ক্ষয়প্রাপ্ত মালভূমি। এটি পৃথিবীর বৃহত্তম শিল্ড।

ব্যাখ্যামূলক উত্তরভিত্তিক প্রশ্নাবলী:

1. উত্তর আমেরিকার ভূপ্রকৃতিকে কী কী ভাগে ভাগ করা যায়? যে-কোনো একপ্রকার ভূপ্রকৃতি সম্পর্কে আলোচনা করো।

উঃ
 ভূপ্রকৃতির তারতম্যের ভিত্তিতে উত্তর আমেরিকা মহাদেশকে তিনটি ভাগে ভাগ করা যায়, যেমন— 1. পশ্চিমের পার্বত্যভূমি বা কর্ডিলেরা 2. মধ্যভাগের সমভূমি অঞ্চল 3. পূর্বদিকের উচ্চভূমি অঞ্চল।

পশ্চিমের পার্বত্যভূমি বা কর্ডিলেরা: অবস্থান ও বিস্তার: উত্তর আমেরিকা মহাদেশের সমগ্র পশ্চিমভাগ জুড়ে অর্থাৎ উত্তর-পশ্চিমে আলাস্কা থেকে দক্ষিণে পানামা যোজক পর্যন্ত প্রসারিত হয়েছে এক সুবিস্তৃত পার্বত্যভূমি। এই পার্বত্যভূমি প্রশান্ত মহাসাগরের উপকূল বরাবর বিস্তৃত হওয়ায় এর আর-এক নাম প্রশান্ত মহাসাগরীয় পার্বত্য অঞ্চল।

পশ্চিমের পার্বত্যভূমি বা কর্ডিলেরা অঞ্চলে বিভিন্ন ভূপ্রাকৃতিক বৈচিত্র্য লক্ষ করা যায়।

পর্বতশ্রেণি: উত্তর-দক্ষিণে বিস্তৃত তিনটি প্রায় সমান্তরাল পর্বতশ্রেণি নিয়ে গঠিত এই পার্বত্যভূমিকে কর্ডিলেরা (Cordillera) বলে [যার অর্থ ‘শৃঙ্খল’ (chain) বা ‘রজ্জু’ (rope)]। এই অঞ্চলের তিনটি সমান্তরাল পর্বতশ্রেণির মধ্যে—[i] পূর্ব দিকে আছে রকি পর্বতমালা। [ii] উত্তরে আলাস্কায় আলাস্কা রেঞ্জ, কানাডা ও আমেরিকা যুক্তরাষ্ট্রের সীমান্তে কাসকেড পর্বত, ক্যালিফোর্নিয়ায় সিয়েরা নেভাডা পর্বত এবং দক্ষিণে মেক্সিকোতে পশ্চিম সিয়েরা মাদ্রে পর্বত। এর মধ্যে আলাস্কা রেঞ্জের অন্তর্গত ম্যাককিনলে (6195 মি) সমগ্র উত্তর আমেরিকা মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ। [iii] পশ্চিমের পার্বত্যভূমির তৃতীয় পর্বতশ্রেণিটির আলাস্কায় নাম সেন্ট ইলিয়াস রেঞ্জ এবং মধ্যভাগে কানাডা ও আমেরিকা যুক্তরাষ্ট্রে নাম কোস্ট রেঞ্জ।

এই তিনটি পর্বতশ্রেণির মধ্যে রকি পর্বতমালাই প্রধান এবং দীর্ঘতম। উত্তরে আলাস্কা থেকে দক্ষিণে মেক্সিকো পর্যন্ত রকি পর্বতমালা প্রায় 4800 কিমি দীর্ঘ এবং এর সর্বোচ্চ শৃঙ্গের নাম এলবার্ট (4399 মি)।

পর্বতবেষ্টিত মালভূমি: পশ্চিমের পার্বত্যভূমির মাঝে মাঝে পর্বতবেষ্টিত কিছু মালভূমি রয়েছে, যেমন—মেক্সিকো মালভূমি, কলোরাডো মালভূমি, আলাস্কা মালভূমি প্রভৃতি।

অববাহিকা: পর্বতবেষ্টিত মালভূমির মধ্যে সৃষ্টি হয়েছে বিভিন্ন অববাহিকা, যার মধ্যে ইউকন, ফ্রেজার, কলম্বিয়া, কলোরাডো প্রভৃতি নদীর অববাহিকা বিশেষ উল্লেখযোগ্য।

ক্যানিয়ন: এই অংশে অবস্থিত কলোরাডো নদীর গ্র্যান্ড ক্যানিয়ন। এটি পৃথিবীর বৃহত্তম গিরিখাত।

মৃত্যু উপত্যকা: ক্যালিফোর্নিয়ার দক্ষিণ-পূর্বাংশ সমুদ্র সমতল থেকে প্রায় 90 মিটার নীচে অবস্থিত। এই অঞ্চলে প্রাপ্ত লবণের পরিমাণ এত বেশি যে এখানে কোনো জীব বেঁচে থাকতে পারে না। এই গভীর উপত্যকা মৃত্যু উপত্যকা নামে পরিচিত।

2. উত্তর আমেরিকা মহাদেশের মধ্যভাগের সমভূমি সম্পর্কে আলোচনা করো।

উঃ
 মধ্যডাগের সমভূমি一
 
অবস্থান ও বিস্তৃতি: পশ্চিমে রকি পর্বত ও পূর্বে অ্যাপালেশিয়ানের মধ্যবর্তী অংশে উত্তর-দক্ষিণে বিস্তৃত সুবিশাল সমভূমিকে বলা হয় উত্তর আমেরিকা মহাদেশের মধ্যভাগের সমভূমি। সুতরাং, পূর্ব ও পশ্চিমে উচ্চভূমি থাকায় স্বাভাবিকভাবেই পূর্ব ও পশ্চিম দিক থেকে ভূমি মাঝ বরাবর ঢালু হয়ে গিয়েছে। এই সমভূমি অঞ্চল প্রধানত মিসিসিপিমিসৌরি, সেন্ট লরেন্স, ম্যাকেঞ্জি প্রভৃতি নদীর অববাহিকা অন্তর্গত। এই অঞ্চলটি পুরোপুরি সমতল নয়, মাঝে মাঝে পাহাড়, টিলা ও নিম্ন মালভূমি আছে। এই সমভূমির উত্তরদিকে কানাডীয় শিল্ড অবস্থান করছে, যা হাডসন উপসাগরকে বেষ্টন করে রয়েছে। হিমবাহের ক্ষয়কার্যের ফলে এই অঞ্চলটি সমপ্রায়ভূমিতে পরিণত হয়েছে। কোথাও কোথাও ক্ষয়কার্যের ফলে ভূমি অবনমিত হয়ে হ্রদের সৃষ্টি হয়েছে। যেমন —উইনিপেগ, গ্রেট বিয়ার, গ্রেট স্লেভ, আথাবাস্কা প্রভৃতি। 

বিভাগ: ভূমিরূপের স্থানীয় বৈচিত্র্য অনুযায়ী সুবিশাল এই সমভূমি অঞ্চলটিকে কয়েকটি উপবিভাগে ভাগ করা যায়। যেমন- [i] উত্তরপূর্বাংশের নাম সেন্ট লরেন্স নদীর অববাহিকা। এই অববাহিকার পশ্চিমে আছে [ii] হ্রদ অঞ্চলের সমভূমি, এবং আরও পশ্চিমে আছে [iii] প্রেইরি সমভূমি। [iv] সমভূমি অঞ্চলের দক্ষিণের বিস্তৃত এলাকা মিসিসিপি-মিসৌরি অববাহিকার সমভূমি নামে পরিচিত।

1. সেন্ট লরেন্স নদীর অববাহিকা:
 পূর্বের উচ্চভূমি ও কানাডার শিল্ড অঞ্চলের মধ্যবর্তী অংশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে সেন্ট লরেন্স নদী, যার অববাহিকায় গঠিত সংকীর্ণ সমভূমিটিকে বলে সেন্ট লরেন্স নদীর অববাহিকা।

2. হ্রদ অঞ্চলের সমভূমি:
 উত্তর আমেরিকা মহাদেশের পূর্বাংশে—সুপিরিয়র, মিশিগান, হুরন, ইরি ও অন্টারিও নামে পাঁচটি বড়ো হ্রদ আছে। এই পাঁচটি হ্রদের দক্ষিণ তীরের এলাকাসমূহ নিয়ে গঠিত হয়েছে হ্রদ অঞ্চলের সমভূমি।

3. প্রেইরি সমভূমি: উত্তর আমেরিকা মহাদেশের মধ্যভাগের সমভূমি অঞ্চলের বিস্তীর্ণ এলাকাজুড়ে যে তৃণক্ষেত্র আছে, তাকে প্রেইরি সমভূমি বা তৃণভূমি বলে। এখানকার ভূমিরূপ সমতল হলেও সামান্য ঢেউ খেলানো বা উঁচুনীচু প্রকৃতির ভূমিও লক্ষ করা যায়।

4. মিসিসিপি অববাহিকার সমভূমি: মিসিসিপি অববাহিকার সমভূমিটি পূর্বের উচ্চভূমি এবং পশ্চিমের কর্ডিলেরা পার্বত্য অঞ্চলের মধ্যবর্তী স্থানে অবস্থিত। এই সমভূমিটি নদী অববাহিকায় গঠিত হয়েছে বলে নবীন পলি মাটি দ্বারা সমৃদ্ধ। এই সমভূমিটির একেবারে দক্ষিণ প্রান্তে সৃষ্টি হয়েছে মিসিসিপি নদীর বদ্বীপ, যার আকৃতি পাখির পায়ের মতো (Bird’s Foot Delta)।

আশা করি আপনারা এই বিষয়টি বুঝতে পেরেছেন। “.উত্তর আমেরিকা অষ্টম শ্রেণী সহায়িকা প্রশ্নোত্তর” এরকম আরো অনেক বিষয় জানতে হলে অব্যশয় আমাদের অন্যান্য পোস্ট পড়তে ভুলবেন না। ধন্যবাদ ❤

Leave a Comment