উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে,উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্য,উৎপাদন সম্ভাবনা কি

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে? | উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্য

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে: আজকে আমরা জানবো উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে,উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্য,উৎপাদন সম্ভাবনা কি
উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে?

উৎপাদন সম্ভাবনা রেখা হল এমন একটি রেখা যার বিভিন্ন বিন্দুতে নির্দিষ্ট পরিমাণ সম্পদ ও চলতি প্রযুক্তির সাপেক্ষে দুটি উৎপন্ন দ্রব্যের সম্ভাব্য বিভিন্ন সংমিশ্রণ নির্দেশ করে ।

এই রেখাটি PPC রেখা নামে বেশি পরিচিত । অভাব অসীম এবং সম্পদের সীমাবদ্ধতার কারণে আমরা সব অভাব একসাথে পূরণ করতে পারি না । তবে দুষ্প্রাপ্যতার সমস্যা এবং নির্বাচনের প্রয়োজনীয় উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে ব্যাখ্যা করতে পারি । অর্থাৎ বর্তমান সম্পদ ও প্রযুক্তির সাহায্যে সমাজে কোন দ্রব্য কি পরিমান উৎপাদন করা হবে তা আমরা এই উৎপাদন সম্ভাবনা রেখা হতে জানতে পারি ।

এ প্রসংগে অধ্যাপক লিপসি বলেন

“উৎপাদন সম্ভাবনা রেখা হল এমন একটি রেখা যা বিভিন্ন দ্রব্যের এমন বিকল্প সমন্বয়সমূহ প্রকাশ করে যেগুলো তাৎক্ষণিকভাবে অর্জন করা সম্ভব যদি প্রাপ্ত উৎপাদিত সম্পদের সবটুকুই ব্যবহার করা যায় “।

চিত্রে AB একটি উৎপাদন সম্ভাবনা রেখা । A বিন্দুতে X দ্রব্যের উৎপাদন শুন্য এবং B বিন্দুতে উৎপাদন শূন্য । Y দ্রব্যের A ও B এর মাঝে উভয় দ্রব্যের উৎপাদন নির্দেশিত । যেমন — P বিন্দুতে Y এর OY1 , এবং X এর OX1 Q বিন্দুতে Y এর OY2 ও X এর OX2 , এবং R বিন্দুতে Y এর OY3 ও X এর OX3 উৎপাদন সংমিশ্রণ নির্দেশিত । সুতরাং A . P . Q . R ও B বিন্দুকে নিয়ে গঠিত হয় উৎপাদন সম্ভাবনা রেখা ।

তবে এখানে উল্লেখ্য AB রেখার নিচে যে কোন বিন্দু ; যেমন — S – এ উৎপাদন সম্ভব তবে এই বিন্দুতে উৎপাদন করলে উৎপাদনের উপাদানগুলাের ব্যবহার অপূর্ণ থেকে যাবে । আবার X – দ্রব্য । উপকরণের সীমাবদ্ধতার জন্য AB রেখার আওতার বাইরে ; যেমন — M বিন্দুতে উৎপাদন সম্ভব নয় এটা অ – অর্জন যােগ্য সমন্বয় প্রকাশ করে ।

সুতরাং সম্পদ বা উপকরণের সীমাবদ্ধতার কারণেই কোন্ কোন্ দ্রব্য কি পরিমাণে উৎপাদন করতে হবে তা উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে জানা যায় ।

Also Read: যোজক কাকে বলে

উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্যসমূহ

  1. প্রথমত , উৎপাদন সম্ভাবনা রেখা ( PPC ) কোন সমাজের বর্তমান সম্পদ ও প্রযুক্তির প্রেক্ষিতে কোন্ দ্রব্যের সর্বোচ্চ কি পরিমাণ উৎপাদন করা যায় তা নির্দেশ করে ।
  2. দ্বিতীয়ত , এই রেখা ( PPC ) দুটি দ্রব্যের উৎপাদনের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ করে।
  3. তৃতীয়ত , একই জমিতে কি উৎপাদন করলে উৎপাদন কম হবে এবং কি উৎপাদন করলে উৎপাদন সর্বোচ্চ হবে তা এ রেখা প্রকাশ করে ।
  4. চতুর্থত , এ রেখা থেকে সুযােগ ব্যয়ের তত্ত্ব ব্যাখ্যা করা যায় ।

তো আজকে আমরা দেখলাম যে উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে,উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্য,উৎপাদন সম্ভাবনা কি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *