কৃষি প্রযুক্তি কাকে বলে,কৃষিপণ্যের বিপণন বলতে কী বোঝ

কৃষি প্রযুক্তি কাকে বলে? | কৃষিপণ্যের বিপণন বলতে কী বোঝ?

কৃষি প্রযুক্তি কাকে বলে: আজকে আমরা জানবো কৃষি প্রযুক্তি কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

কৃষি প্রযুক্তি কাকে বলে,কৃষিপণ্যের বিপণন বলতে কী বোঝ
কৃষি প্রযুক্তি কাকে বলে

কৃষি প্রযুক্তি কাকে বলে?

যে বিজ্ঞানসম্মত জ্ঞান, কৌশল এবং যন্ত্রপাতি প্রয়োগ করে তুলনামূলকভাবে স্বল্প সময়ে, স্বল্প ব্যয়ে, প্রতিকূল পরিবেশে কৃষি ফসল বা উৎপাদনশীলতা বৃদ্ধি করা যায়, তাকে কৃষি প্রযুক্তি বলে।

কৃষি এবং কৃষি প্রযুক্তি একে অপরের পরিপূরক। মূলত যে প্রক্রিয়ায় কৃষিকাজ করা হয় তাই হচ্ছে কৃষি প্রযুক্তি। আগে কৃষি বলতে জমিতে হাল চাষ করে বীজ বুনে ঘরে ফসল তুলে বছরের খোরাক সংগ্রহ করাকেই বোঝাত। কিন্তু এখন কৃষির প্রতিটি কাজে প্রযুক্তি ব্যবহারের খরচাদি ও ফসলের বাজারমূল্যের মাপকাঠিতে আয় ব্যয়ের হিসাব নিকাশ করে ব্যবসায় দৃষ্টিভঙ্গিতে কৃষিকে মূল্যায়ন করা হয়।

কৃষিপণ্যের বিপণন বলতে কী বোঝ?

কৃষিপণ্যের বিপণন বলতে কৃষি ক্ষেত্রে উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ প্রক্রিয়াকে বুঝায়। কৃষকের কাছ থেকে কৃষিপণ্য যে প্রক্রিয়ার মাধ্যমে ভোক্তার হাতে পৌঁছায় সে প্রক্রিয়াকে কৃষিপণ্যের বাজারজাতকরণ বলে।

উৎপাদিত দ্রব্য চূড়ান্ত ভোক্তার হাতে পৌঁছানো পর্যন্ত যে সকল প্রক্রিয়া অতিক্রম করতে হয় তাহলো— ফসল উৎপাদন, উৎপাদিত ফসল সংগ্রহ, শ্রেণিবিভাগ ও নমুনাকরণ, প্যাকেটকরণ, গুদামজাতকরণ, পরিবহণ, বিজ্ঞাপন, ঝুঁকি বহন, তথ্য সংগ্রহকরণ, বণ্টন, বিক্রয় ইত্যাদি। আর এ সকল কাজকে সম্মিলিতভাবে কৃষিপণ্যের বিপণন বলে।

Also Read: ভ্যাট কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে কৃষি প্রযুক্তি কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *