কৌণিক ভরবেগ কাকে বলে? | কৌণিক ভরবেগের নিত্যতা

কৌণিক ভরবেগ কাকে বলে: আজকে আমরা জানবো কৌণিক ভরবেগ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

কৌণিক ভরবেগ কাকে বলে,কৌণিক ভরবেগের নিত্যতা
কৌণিক ভরবেগ কাকে বলে

কৌণিক ভরবেগ কাকে বলে?

কোন বস্তুর রৈখিক ভরবেগ এবং ব্যাসার্ধ ভেক্টরের গুনফলকে কৌণিক ভরবেগ বলে।

ঘূর্ণায়মান বস্তুর ঘূর্ণন অক্ষের সাপেক্ষে ঘূর্ণন জড়তা ও কৌণিক বেগের গুণফলকে ঐ অক্ষের সাপেক্ষে ঘূর্ণায়মান বস্তুর কৌণিক ভরবেগ বলে।

রৈখিক গতির ক্ষেত্রে আমরা জানি, m ভরের কোন বস্তু v বেগে গতিশীল হলে তার রৈখিক ভরবেগ p=mv । ঘূর্ণনরত কোন কণার ক্ষেত্রে কৌণিক ভরবেগ হচ্ছে রৈখিক ভরবেগের অনুরূপ রাশি। বৃত্তাকার পথে কোন অক্ষের সাপেক্ষে ঘূর্ণায়মান কণার রৈখিক ভরবেগের ভ্রামকই হচ্ছে কণাটির কৌণিক ভরবেগ।

সুতরাং বস্তু কণা বৃত্তাকার পথে নির্দিষ্ট অক্ষের সাপেক্ষে ঘুরতে থাকলে তার রৈখিক ভরবেগ ও অক্ষ হতে রৈখিক ভরবেগের ক্রিয়া রেখার লম্ব-দূরত্বের গুণফলকে কৌণিক ভরবেগ বলে।

Also Read: অনুরূপ কোণ কাকে বলে

কৌণিক ভরবেগের নিত্যতা

কৌণিক গতির জন্য নিউটনের প্রথম সূত্র হতে আমরা জানি বাহ্যিক টর্কের ক্রিয়াতেই কেবলমাত্র বস্তুর কৌণিক বেগের তথা কৌণিক ভরবেগের পরিবর্তন হয়। টর্কের ক্রিয়া না থাকলে বস্তুটি সমকৌণিক বেগে ঘুরতে থাকে।

অর্থাৎ সময়ের সাপেক্ষে কৌণিক বেগ ধ্রুব হয়। ফলে কৌণিক ভরবেগও ধ্রুব হয়। একে কৌণিক ভরবেগের সংরক্ষণ সূত্র বা নিত্যতা বলে। কোনো বস্তুর উপর টর্কের লব্ধি শূন্য হলে বস্তুটির কৌণিক ভরবেগ সংরক্ষিত থাকে।

তো আজকে আমরা দেখলাম যে কৌণিক ভরবেগ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment