গণিত কাকে বলে

গণিত কাকে বলে? | Gonit Kake Bole

গণিত কাকে বলে: আজকে আমরা জানবো গণিত কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

গণিত কাকে বলে
গণিত কাকে বলে

গণিত কাকে বলে ?

যা আমাদের বিমুর্তচিন্তনে ও যথোপযেগী যুক্তি প্রদানো সাহয্য করে তাকে গণিত বলে।

Gonit Kake Bole

সহজ ভাবে বলা যেতে পারে, “গণনা,পরিমাণ,পরিমাপ,গঠন,বৈশিষ্ট্য/ধর্ম,সমাবেশ,স্থান,ইত্যাদির মধ্যকার সম্পর্ক অনুসন্ধান,তুলনাকরণ প্রভৃতি উদ্দেশ্যে গভীর পর্যবেক্ষণ,নিরীক্ষণ ও চিন্তা ভাবনার প্রক্রিয়া,এ প্রত্রিয়ালব্দ জ্ঞান,মূলত সাংকেতিক চিহ্ন ব্যবহারের মাধ্যমে ঐ জ্ঞানের প্রকাশ পদ্ধতি এবং মানব কল্যাণ ও বাস্তব সমস্যা সমাধানের লক্ষ্যে এ জ্ঞানের ব্যবহারিক প্রয়োগকে সমষ্টিভাবে গণিত বলে

সাধারণভাবে গণিত বলতে হিসাব-নিকাশ বিষয়টিকে বুঝায়। আর হিসাব-নিকাশ কথাটির সাথে সংখ্যা ও পরিমানের ধারণাটি চলে আসে। তাই, সংখ্যা ব্যবহার করে হিসাব-নিকাশের প্রক্রিয়াকে গণিত বলা যায়। গণিতের নির্দিষ্ট সংজ্ঞা দেওয়া একটু কঠিন। গ্রিক পণ্ডিত অ্যারিস্টোটলের মতে “গণিত হল পরিমাণের বিজ্ঞান”। আবার, জার্মান গণিতবিদ কার্ল ফ্রেডরিক গাউস এর মতে, “গণিত হল সকল বিজ্ঞানের রাণী”।

অতএব বলা যায়, বিজ্ঞানের যে শাখায় পরিমাণ, গঠন, স্থান এবং পরিবর্তন বিষয়গুলো নিয়ে গবেষণা করা হয় তাকেই গণিত বলে। আর গণিত নিয়ে যাঁরা গবেষণা করেন তাঁদেরকে গণিতবিদ বলে। গণিতের অন্যতম প্রধান একটি কাজ হলো পরিমাপযোগ্য রাশি ও সংখ্যার মধ্যে সম্পর্ক স্থাপন করা এবং তা বর্ণনা করা।

Also Read: একান্তর কোণ কাকে বলে

গণিতের অন্তর্ভুক্ত বিশৃঙ্খল, এলোমেলো এবং অসাবধানতাবশত সমস্যাগুলোকে গণিতবিদগণ সুশৃঙ্খল ও সুবিন্যস্ত আকারে বর্ণনা এবং উপস্থাপন করার প্রক্রিয়া সার্বক্ষণিক খুঁজে বেড়ান এবং এসব সমস্যাগুলোকে কিভাবে সমাধান করা যায় তার জন্য প্রতিনিয়ত নতুন নতুন ধারণা প্রদান করেন এবং তা সমাধানের চেষ্টা করেন। গণিত সংশ্লিষ্ট তাদের এই নতুন নতুন ধারণা অবশেষে গাণিতিক যুক্তি বা প্রমাণ দ্বারা যাচাই করা হয়।

গণিতের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, গণিতের এমন কিছু সমস্যা আছে যেগুলো সমাধান করতে গণিতবিদগণ বছরের পর বছর, যুগের পর যুগ সময় ব্যয় করে থাকেন। তাছাড়া এমন কিছু গাণিতিক সমস্যা রয়েছে যা গণিতবিদগণ আজও পর্যন্ত সমাধান করতে সক্ষম হননি।

গণিতের নিজস্ব একটি ভাষা আছে। এটি হলো গণিতের সার্বজনীন ভাষা। এ ভাষা ব্যবহার করে বিজ্ঞানীরা বা গণিতবিদগণ একে অপরের সাথে তাদের মতামত ও নতুন নতুন ধ্যান-ধারণা বিনিময় করে থাকেন।

গণিত কাকে বলে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *