জড়তার ভ্রামক কাকে বলে,জড়তার ভ্রামকের একক ও মাত্রা

জড়তার ভ্রামক কাকে বলে? | জড়তার ভ্রামকের একক ও মাত্রা

জড়তার ভ্রামক কাকে বলে: আজকে আমরা জানবো জড়তার ভ্রামক কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

জড়তার ভ্রামক কাকে বলে,জড়তার ভ্রামকের একক ও মাত্রা
জড়তার ভ্রামক কাকে বলে

জড়তার ভ্রামক কাকে বলে?

কোন ঘূর্ণনরত দৃঢ় বস্তু যে অসংখ্য বস্তু কণার সমন্বয়ে গঠিত, ঘূর্ণন অক্ষ থেকে তাদের প্রত্যেকটির দূরত্বের বর্গ ও ভরের গুণফলের সমষ্টিকে ঐ ঘূর্ণন অক্ষের সাপেক্ষে বস্তুটির জড়তার ভ্রামক বলে।

OR: কোনো নির্দিষ্ট সরলরেখা থেকে কোনো দৃঢ় বস্তুর প্রত্যেকটি কণার লম্ব দূরত্বের বর্গ এবং এদের প্রত্যেকের ভরের গুণফলের সমষ্টিকে ঐ সরলরেখার সাপেক্ষে বস্তুর জড়তার ভ্রামক (Moment of Inertia) বলে।

জড়তার ভ্রামক কণা বা কণাসমূহের তথা বস্তুর কৌণিক বেগের উপর নির্ভর করে না। এটি নির্ভর করে ঘূর্ণন অক্ষ সাপেক্ষে বস্তুর ভর বন্টনের উপর। কৌণিক বেগ কম বা বেশি হলে কৌণিক ভরবেগ ও গতিশক্তি কম বা বেশি হবে কিন্তু ঘূর্ণন অক্ষ সাপেক্ষে একটি বস্তুর জড়তার ভ্রামক অপরিবর্তিত থাকবে।

Also Read: ডেবিট কাকে বলে

জড়তার ভ্রামকের একক ও মাত্রা

এম. কে. এস ও এস. আই. পদ্ধতিতে জড়তার ভ্রামকের একক কিলোগ্রাম-মিটার২ (kg-m2)।

জড়তার ভ্রামকের মাত্রা সমীকরণ [ I ] = [ ভর × দূরত্ব২] = [ML2]

SOME FAQ:

জড়তার ভ্রামক 2kgm2 বলতে কী বুঝ?

উত্তর : কোনো অক্ষের সাপেক্ষে কোনো বস্তুর জড়তার ভ্রামক 2kgm2 বলতে বুঝায় ঐ বস্তুর প্রত্যেকটি কণার ভর এবং ঐ অক্ষ থেকে তাদের প্রত্যেকের লম্ব দূরত্বের বর্গের গুণফলের সমষ্টি 50 kgm2

তো আজকে আমরা দেখলাম যে জড়তার ভ্রামক কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *