ডায়োড কাকে বলে? | ডায়োড কত প্রকার কি কি

ডায়োড কাকে বলে: আজকে আমরা জানবো ডায়োড কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

ডায়োড কাকে বলে,ডায়োড কি,ডায়োড,ডায়োড এর কাজ কি,ডায়োড কিভাবে কাজ করে

ডায়োড কাকে বলে,ডায়োড কি,ডায়োড,ডায়োড এর কাজ কি,ডায়োড কিভাবে কাজ করে,ডায়োড কি এর কাজ কি,ডায়েট কাকে বলে,রেকটিফায়ার ডায়োড কি,ফটো ডায়োড,জিনার ডায়োড কি
ডায়োড কাকে বলে

ডায়োড কাকে বলে?

ডায়োডের দুটি দিকে দুটি কানেক্টিং টার্মিনাল বা লিড থাকে এদের একটি অ্যানোড অপরদিকে ক্যাথোড বলা হয়। যখন কোন সার্কিটের একটি অ্যানোড পজেটিভ এবং ক্যাথোড নেগেটিভ এর সাথে যুক্ত করা হয় তখন তাকে ফরওয়ার্ড বায়াস ডায়োড বলে।

আর সার্কিটের কানেকশন সংযোগ উল্টো ভাবে করলে রিভার্স বায়াস ডায়োড বলা হয়। সাধারণত ডায়োডের গায়ে লেখা থাকে তার কোনটি অ্যানেড এবং কোনটি ক্যাথোড। তবে কিছু কিছু ডয়োডের অ্যানোডের এর দিকে পজেটিভ চিহ্ন এবং ক্যাথোড এরদিকে নেগেটিভ চিহ্ন দেওয়া থাকে এই গুলো দেখেই সাধারণত ডায়োড চিনতে হয়।

Also Read: হিসাববিজ্ঞান কাকে বলে

ডায়োড কত প্রকার কি কি

ডায়োড বিভিন্ন প্রকারের হয়ে থাকে তার মধ্যে ইলেকট্রনিক্স সার্কিটে যে সকল ডায়োডের ব্যবহার সবচেয়ে বেশি ব্যবহার করা হয় সেগুলো হলো :

  1. জেনার ডায়োড ( Zenar Diode)
  2. লাইট ইমিটিং ডায়োড (সংক্ষেপে এলইডি)
  3. সেভেন সেগমেন্ট ডায়োড (এলইডি ডিসপ্লে)
  4. ফটো ডায়োড (আলোর প্রতিফলনে কাজ করে)
  5. টানেল ডায়োড (Tunnel Diode)
  6. ভ্যারাক্টর ডায়োড (Varactor Diode)
  7. স্কটকি ডায়োড (Schottky Diode)
  8. ভ্যারিষ্টার ডায়োড (Barrister Diode)

ডায়োড কিভাবে কাজ করে

ডায়োড যেহেতু এক দিকে কারেন্ট প্রবাহিত করে তাই একে একমুখী সুইচ বলে। সাধারণ ডায়োডের কাজ হল কারেন্টকে ফরোয়ার্ড ডিরেকশনে প্রবাহিত করা। অন্যদিকে কারেন্ট যদি রিভার্স ডিরেকশনে প্রবাহিত করানো হয় তখন এটি কারেন্টকে বাধা দেয়। এভাবে ডায়োড একমুখী হিসেবে কাজ করে।

তো আজকে আমরা দেখলাম যে ডায়োড কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

ডায়োড কাকে বলে,ডায়োড কি,ডায়োড,ডায়োড এর কাজ কি,ডায়োড কিভাবে কাজ করে

Leave a Comment