নক্ষত্র কাকে বলে,নক্ষত্রের বৈশিষ্ট্য

নক্ষত্র কাকে বলে? | নক্ষত্রের বৈশিষ্ট্য

নক্ষত্র কাকে বলে: আজকে আমরা জানবো নক্ষত্র কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

নক্ষত্র কাকে বলে,নক্ষত্রের বৈশিষ্ট্য

নক্ষত্র কাকে বলে,নক্ষত্রের বৈশিষ্ট্য
নক্ষত্র কাকে বলে

নক্ষত্র কাকে বলে?

রাত্রিকালে মেঘমুক্ত আকাশের দিকে তাকালে অনেক আলোক বিন্দু মিটমিট করে জ্বলতে দেখা যায়, এগুলোকে নক্ষত্র বলে।

যেসব পদার্থ সূর্যের ন্যায় নিজস্ব আলো আছে এবং তা আলো দেয় তাদের বলা হয় নক্ষত্র। পৃথিবীর নিকটতম নক্ষত্র হলো সূর্য। সৌরজগতের বাইরে অনেক দূরে দূরে হাজার হাজার লক্ষ লক্ষ নক্ষত্র রয়েছে। এদেরকে ক্ষুদ্র ও মিটমিট করে জ্বলতে দেখা যায় এর কারণ এরা পৃথিবী থেকে অনেক অনেক দূরে। সূর্যের পর নিকটতম নক্ষত্র হলো আলফা সেন্টুরি। পৃথিবী থেকে এর দূরত্ব চার আলোকবর্ষ।

নক্ষত্রের বৈশিষ্ট্য

নক্ষত্রের নিজস্ব তাপ ও আলো আছে।
এরা নির্দিষ্ট পথে গতিশীল।
এক নক্ষত্র থেকে অন্য নক্ষত্রের অবস্থানের কোন পরিবর্তন ঘটে না।
নক্ষত্রের আলো চঞ্চল।

উদাহরণঃ সূর্য একটি নক্ষত্র। এটি পৃথিবীর নিকটতম নক্ষত্র।

আকৃতিঃ প্রত্যেকটি নক্ষত্র তেজোময় দীপ্ত গ্যাসীয় পদার্থের গোলক। সকল নক্ষত্রের আকৃতি সমান নয়। অধিকাংশ নক্ষত্র সূর্য অপেক্ষা অনেক বড়। সাদা, লাল, নীল, হলুদ প্রভৃতি নানা রঙের নক্ষত্র দেখা যায়।

Also Read: নিরাপদ পানি কাকে বলে

সংখ্যাঃ নক্ষত্রের সংখ্যা অগণিত। আকাশে খালি চোখে কয়েক হাজার নক্ষত্র দেখা সম্ভব। বিজ্ঞানীগণ দূরবীন ও ক্যামেরার সাহায্যে প্রায় ১০০ কোটিরও বেশি নক্ষত্রের সন্ধান পেয়েছেন।

তো আজকে আমরা দেখলাম যে নক্ষত্র কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *