নিষেক কাকে বলে

নিষেক কাকে বলে? | নিষেক কত প্রকার ও কি কি? | নিষেকের সুবিধা ও অসুবিধা

নিষেক কাকে বলে: আজকে আমরা জানবো নিষেক কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

নিষেক কাকে বলে
নিষেক কাকে বলে

নিষেক কাকে বলে?

যে পদ্ধতিতে শুক্রাণু বা পুংগ্যামেট এবং স্ত্রীগ্যামেট বা ডিম্বাণুর মিলন ঘটে এবং তাদের সাইটোপ্লাজম এবং নিউক্লিয়াসের মিলনের ফলে যে জাইগোট উৎপন্ন হয় সেই পদ্ধতিকে নিষেক বলে।

নিষেক কত প্রকার ও কি কি?

  1. বহিঃনিষেক (External Fertilization)
  2. অন্তঃনিষেক (Internal Fertilization)

1.বহিঃনিষেক

যে নিষেক ক্রিয়া প্রাণিদেহের বাইরে সংঘটিত হয় তাকে বহিঃনিষেক বলে।এ ধরনের নিষেক সাধারণত পানিতে বাস করে এমন সব প্রাণীর মধ্যেই সীমাবদ্ধ।

যেমন: বিভিন্ন ধরনের মাছ বা ব্যাঙ। তবে এর ব্যতিক্রম রয়েছে, যেমন: হাঙর এবং কয়েক প্রজাতির মাছ।

2.অন্তঃনিষেক

যে নিষেক ক্রিয়া স্ত্রী দেহের জননাঙ্গে সংঘটিত হয় তাকে অন্তঃনিষেক বলে। সাধারণত সঙ্গমের মাধ্যমের পুরুষ প্রাণী তার শুক্রাণু স্ত্রী জননাঙ্গে প্রবেশ করিয়ে এ ধরনের নিষেক ঘটায়। অন্তঃনিষেক ডাঙ্গায় বসবাসকারী অধিকাংশ প্রাণীর অন্যতম বৈশিষ্ট্য।

Also Read: যান্ত্রিক শক্তি কাকে বলে

নিষেক এর প্রয়োজন হয় কেন?

নিষেক এর প্রয়োজন হয় কেন: নিষেক হলো একটি গুরুত্বপূর্ণ জৈবিক প্রক্রিয়া। নিষেক ক্রিয়ার ফলে নতুন প্রজন্মের সৃষ্টি হয়। নিষেক না ঘটলে নতুন প্রজন্ম সৃষ্টি হবে না। ফলে প্রকৃতি থেকে জীবকূল এক সময় ধ্বংস হয়ে যাবে। তাই জীবের বংশধর টিকে রাখার জন্য নিষেকের প্রয়োজন হয়।

নিষেকের সুবিধা ও অসুবিধা

সুবিধাঅসুবিধা
শুক্রাণু ও ডিম্বাণু গঠনের সময় মায়ােসিস প্রক্রিয়ায় কোশবিভাজিত হয়। এইরূপ বিভাজনে ক্রশিংওভারের সময় ক্রোমােটিড খণ্ডের আদানপ্রদানের ফলে শুক্রাণু ও ডিম্বাণুর ক্লোমােজমের চরিত্রগত গুণের পুনর্বিন্যাস ঘটে ।দুটি বিপরীত লিঙ্গযুক্ত উদ্ভিদ পাওয়া সবসময় সম্ভব হয় না।
এই জননের ভিন্ন ভিন্ন বংশগত গুণসম্পন্ন শুক্রাণু ও ডিম্বাণুর মিলন ঘটে । এর ফলে অপত্য জীবে উন্নতমানের চরিত্রগত লক্ষণ সৃষ্টি হবার সম্ভাবনা থাকে এবং জীবে বৈচিত্র্য দেখা যায় ।স্ত্রী ও পুংগ্যামেটের মিলনে অনেক সময় বাধার সৃষ্টি হয় , ফলে মিলনের অভাবে অনেক অসুবিধা দেখা যায় ।
জীবের অভিযােজন ক্ষমতা বাড়ে ও অবলুপ্তির হাত থেকে লক্ষা পায়।

তো আজকে আমরা দেখলাম যে নিষেক কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *