প্রতিবিম্ব কাকে বলে,প্রতিবিম্ব কয় প্রকার ও কি কি

প্রতিবিম্ব কাকে বলে? | প্রতিবিম্ব কয় প্রকার ও কি কি? | প্রতিবিম্ব কী?

প্রতিবিম্ব কাকে বলে: আজকে আমরা জানবো প্রতিবিম্ব কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

প্রতিবিম্ব কাকে বলে,প্রতিবিম্ব কয় প্রকার ও কি কি
প্রতিবিম্ব কাকে বলে

প্রতিবিম্ব কাকে বলে?

কোনো বিন্দু উৎস থেকে আগত অপসারী আলোকরশ্মি গুচ্ছ প্রতিফলিত বা প্রতিসৃত হয়ে যদি অন্য কোনো বিন্দুতে মিলিত হয় অথবা অন্য কোনো বিন্দু থেকে অপসৃত হচ্ছে বলে মনে হয় , তবে ওই দ্বিতীয় বিন্দুকে প্রথম বিন্দুর প্রতিবিম্ব বলে।

OR: কোনো বিন্দু থেকে নিঃসৃত আলোকরশ্মিগুচ্ছ প্রতিফলিত বা প্রতিসরিত হয়ে যদি দ্বিতীয় কোনো বিন্দুতে মিলিত হয় বা দ্বিতীয় কোনো বিন্দু থেকে অপসৃত হচ্ছে বলে মনে হয় তাহলে ওই দ্বিতীয় বিন্দুকে প্রথম বিন্দুর প্রতিবিম্ব বলে।

একটি বস্তু হলো অসংখ্য বিন্দুর সমষ্টি। ফলে বিন্দুর মতো বস্তুরও প্রতিবিম্ব গঠিত হয়।

প্রতিবিম্ব কয় প্রকার ও কি কি?

প্রতিবিম্ব দুই প্রকার —

  1. সদ বা বাস্তব প্রতিবিম্ব
  2. অসদ বিম্ব বা অবাস্তব প্রতিবিম্ব

সদ বিম্ব কাকে বলে?

সদ বিম্ব কাকে বলে
সদ বিম্ব

কোনো বিন্দু উৎস থেকে আগত অপসারী আলোকরশ্মিগুচ্ছ প্রতিফলিত বা প্রতিসৃত হয়ে যদি অন্য কোন বিন্দুতে মিলিত হয় , তবে দ্বিতীয় বিন্দুটিকে প্রথম বিন্দুর সদবিম্ব বলা হয় ।

সদবিম্বকে চোখে দেখা যায় এবং পর্দায় ফেলা যায় । সাধারণত উত্তল লেন্স এবং অবতল দর্পণ বস্তুর সদবিম্ব গঠন করে।

L একটি উত্তল লেন্স । P বিন্দু আলোক উৎস । P থেকে অপসারী আলোকরশ্মিগুচ্ছ উত্তল লেন্সের মধ্যে দিয়ে প্রতিসৃত হয়ে P’ বিন্দুতে মিলিত হয় । অতএব , P’ বিন্দু হল P বিন্দুর সদ প্রতিবিম্ব।

অসদ বিম্ব কাকে বলে?

কোনো বিন্দু উৎস থেকে আগত অপসারী আলোকরশ্মিগুচ্ছ প্রতিফলিত বা প্রতিসৃত হয়ে যদি অন্য কোনো বিন্দু থেকে অপসৃত হচ্ছে বলে মনে হয় , তবে ওই দ্বিতীয় বিন্দুটিকে প্রথম বিন্দুর অসদ বিম্ব বা অসদ প্রতিবিম্ব বলা হয় ।

অসদ বিম্বকে চোখে দেখা যায় , কিন্তু পর্দায় ফেলা যায় না । সমতল দর্পণে অসদ প্রতিবিম্ব গঠিত হয়।

MM’ দর্পণের সামনে P একটি বিন্দু উৎস। P উৎস থেকে নির্গত রশ্মি PO এবং PQ দর্পণে প্রতিফলনের পর OB এবং QR পথে যায়। এই প্রতিফলিত রশ্মিদ্বয়কে পিছনের দিকে বাড়ালে P’ বিন্দুতে মিলিত হয় । এর ফলে মনে হয় , P’ বিন্দু থেকে প্রতিফলিত রশ্মি দুটি অপসৃত হচ্ছে । সুতরাং , P’ বিন্দু হল P বিন্দুর অসদ প্রতিবিম্ব।

Also Read: পিচ কাকে বলে

Also Read: বিভব শক্তি কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে প্রতিবিম্ব কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *