ফাংশন কাকে বলে,ফাংশনের ইতিহাস,ফাংশন হওয়ার শর্ত

ফাংশন কাকে বলে? | ফাংশনের ইতিহাস | ফাংশন হওয়ার শর্ত

ফাংশন কাকে বলে: আজকে আমরা জানবো ফাংশন কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

ফাংশন,সেট ও ফাংশন,এক এক ফাংশন,সার্বিক ফাংশন,ফাংশন ও ফাংশনের লেখচিত্র,বিপরীত ফাংশন,এসএসসি ফাংশন,এসএসসি সেট ও ফাংশন,এক এক ফাংশন কাকে বলে,এক এক ফাংশন নির্ণয়,ফাংশন hsc,সহজ কৌশলে ফাংশন শিক্ষা,সার্বিক ফাংশন নির্ণয়,ফাংশন পর্ব,সহজে ফাংশন,এক-এক ফাংশন,কোনটি ফাংশন,এক্সেল ফাংশন,সূচকীয় ফাংশন,পরমমান ফাংশন,অন্বয় ও ফাংশন,ফাংশন কাকে বলে,সেট ও ফাংশন ২.২,২.১ সেট ও ফাংশন,ফাংশন কি এর কাজ,কোনটি ফাংশন নয়?,গণিত সেট ও ফাংশন,লগারিদমীয় ফাংশন,অনটু ফাংশন নির্নয়

ফাংশন কাকে বলে,ফাংশনের ইতিহাস,ফাংশন হওয়ার শর্ত
ফাংশন কাকে বলে

ফাংশন কাকে বলে?

ফাংশন(function): কোনো অন্বয়ে,দুটি চালক বা সেট X এবং Y এমন ভাবে সম্পর্কযুক্ত যেন X এর যেকোনো একটি মানের জন্য Y এর একটিমাত্র মান পাওয়া যায়, তবে Y কে X এর ফাংশন বলা হয়।

একটি অন্বয় যদি এরূপ হয় যে A সেটের প্রত্যেক উপাদান B সেটের অন্যান্য উপাদানের সাথে সংশ্লিষ্ট থাকে, তাহলে ঐ অন্বয়কে A সেট থেকে B সেটের একটি ফাংশন বলা হয়।

বড় কোনো প্রোগামকে ছোট ছোট অংশে ভাগ করার পদ্ধতিকে ফাংশন বলে।

একটি ফাংশন F:A⇨B হওয়ার শর্ত

1।A সেট এর কোনো উপাদান সম্পর্কহীন হবে না এবং B সেট এর কোনো কোনো উপাদান সম্পর্কহীন থাকতেও পারে নাও থাকতে পারে।

2। A সেট এর একটি উপাদান এর সাথে B সেট এর একাধিক উপাদান সম্পর্কযুক্ত হবে না।

অন্যদিকে B সেট এর একটি উপাদান A সেট এর একাধিক উপাদানের সাথে সম্পর্কযুক্ত হতেও পারে নাও হতে পারে।

এখানে A সেট এর সকল উপাদানগুলোকে ডোমেইন বলা হয় এবং B সেট এর সকল উপাদানগুলোকে কো-ডোমেইন বলে।আবার B সেট এর যে উপাদানগুলো A সেট এর উপাদানের সাথে সম্পর্কিত সেগুলোকে রেন্জ বলে।

গাণিতিক ভাবে y=2x+3 একটি ফাংশন এবং x এর মান গুলো ডোমেইন এবং x এর যেকোনো মানের জন্য y এর যে মান পাওয়া যাবে তা রেন্জ।

ফাংশনের ইতিহাস

১৬৭৩ খ্রিস্টাব্দে লিবনীজ এক রাশিকে অপর রাশির উপর নির্ভরতা বর্ণনা করতে ফাংশন শব্দটি ব্যবহার করেন এবং ১৬৯৩ খ্রিস্টাব্দে তিনি ফাংশনের সংজ্ঞা দেন। ১৮৩৭ খ্রিস্টাব্দে ডিরিচলেট বাস্তব চলকের বাস্তব ফাংশনের সংজ্ঞা দেন। এই সংজ্ঞাটিকে ফাংশনের আধুনিক সংজ্ঞা হিসেবে চিহ্নিত করা হয়। পরবর্তীতে গণিতবিদের মিলিত প্রচেষ্টায় ফাংশনের আধুনিক সংজ্ঞার পূর্ণাঙ্গতা প্রকাশ পায়।

Also Read: সূক্ষ্মকোণী ত্রিভুজ কাকে বলে

ফাংশন কত প্রকার?

-দুই প্রকার

তো আজকে আমরা দেখলাম যে ফাংশন কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *