ফার্ম ও শিল্পের মধ্যে পার্থক্য কি

ফার্ম ও শিল্পের মধ্যে পার্থক্য কি?

ফার্ম ও শিল্পের মধ্যে পার্থক্য কি: আজকে আমরা জানবো ফার্ম ও শিল্পের মধ্যে পার্থক্য কি? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

ফার্ম ও শিল্পের মধ্যে পার্থক্য কি?

ফার্মশিল্প
ফার্ম হলো উৎপাদনের এমন একটি ব্যবস্থা যা একই ব্যবস্থাপনায় বা একই মালিকানায় থাকতে পারে। একটি ফার্মের আওতায় এক বা একাধিক উৎপাদনের একক ইউনিট বা প্লান্ট থাকতে পারে। এই প্লান্ট গুলোর সমষ্টিকে ফার্ম বলে।পক্ষান্তরে, বিভিন্ন ব্যবস্থাপনায় বা বিভিন্ন মালিকানায় নিয়োজিত সমজাতীয় বা নিকট সমজাতীয় দ্রব্য অথবা পণ্য উৎপাদনকারী ফার্মের সমষ্টিকে শিল্প বলে।
একচেটিয়ামূলক বাজারব্যবস্থা বিশ্লেষণ করে দেখা যায় এখানে ফার্ম ও শিল্পের মধ্যে কোন পার্থক্য নেই।পক্ষান্তরে, পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থার বিশ্লেষণ করলে দেখা যায় এখানে বহুসংখ্যক ফার্মের সমন্বয়ে শিল্প গড়ে ওঠে।
কোন ফার্ম যদি পূর্ণ প্রতিযোগিতামূলক ব্যবস্থায় উৎপাদন পরিচালনা করে তাহলে তার চাহিদা রেখা ভূমি অক্ষের সমান্তরাল হয়।পক্ষান্তরে, কোন শিল্প যদি পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থায় উৎপাদন কার্য পরিচালনা করে তাহলে তার চাহিদা রেখা বাম দিক থেকে ডান দিকে নিম্নগামী হয়।
দাম গ্রহীতা হিসেবে ফার্মের ভূমিকা নগণ্য দামের হ্রাস বৃদ্ধি ফার্ম কোন প্রভাব খাটাতে পারেনা ।কিন্তু একটি শিল্প তার যোগান হ্রাস বৃদ্ধি করে দামের উপর প্রভাব বিস্তার করতে পারে।
ফার্মের যোগান শিল্পের জীবনের তুলনায় নগণ্য।কিন্তু শিল্পের যোগান ফার্মের যোগানের তুলনায় বেশি হয়।
একটি ফার্ম একক ব্যবস্থাপনায় পরিচালিত হয় তাই এর ব্যবস্থাপনা খরচ কম।পক্ষান্তরে একটি শিল্প ভিন্ন ভিন্ন এলাকায় ভিন্ন ভিন্ন ব্যবস্থাপনায় পরিচালিত হয় তাই এর ব্যবস্থাপনা খরচ বেশি।
ফার্মের যোগান রেখা ভূমি অক্ষের সমান্তরাল হয়।পক্ষান্তরে একটি শিল্পের যোগান রেখা বাম থেকে ডান দিকে ঊর্ধ্বগামী হয়।
ফার্মের অস্তিত্ব আমরা চোখে দেখতে পাই তাই ফার্ম হল একটি দৃশ্যমান ধারণা।আর শিল্পের অবস্থান আমরা চোখে দেখতে পাই না তাই শিল্প হল একটি অদৃশ্যমান ধারণা।
কোন নির্দিষ্ট স্থানে কয়েকটি উৎপাদন ইউনিট মিলে যখন একই পণ্য উৎপাদন করে তখন ওই ইউনিটগুলোর সমন্বয়ে ফার্মের সৃষ্টি হয়।পক্ষান্তরে, বিভিন্ন স্থানে অবস্থিত ফার্ম সমূহ যখন একি ধরনের পণ্যদ্রব্য উৎপাদন করে তখন ফার্মগুলোর সমন্বয়ে শিল্প গঠিত হয়।

তো আজকে আমরা দেখলাম যে ফার্ম ও শিল্পের মধ্যে পার্থক্য কি এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *