রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য কি

রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য কি?

রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য কি: আজকে আমরা জানবো রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য কি? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য কি?

রাষ্ট্রসমাজ
রাষ্ট্র হল বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য সৃষ্ট এক প্রতিষ্ঠান।সমাজ বলতে স্বেচ্ছায় প্রতিষ্ঠিত সংঘের সমষ্টিকে বোঝায়।
রাষ্ট্রর তুলনায় সমাজের উদ্দেশ্য অনেক ব্যাপক । রাষ্ট্র কেবল মাত্র বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য গড়ে উঠেছে ।সমাজ বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্দয়ে গড়ে উঠেছে । ওই বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে রাষ্ট্র হল একটি প্রতিষ্ঠান ।
রাষ্ট্রের উদ্দেশ্য হল , তার সদস্যদের কল্যাণ সাধন করা । আদিম মানুষের সুন্দর ও স্বয়ং সম্পূর্ন জীবন যাপনের উদ্দেশ্যে রাষ্ট্র গড়ে উঠেছে ।সমাজের আর্থিক , নৈতিক , ধর্মীয় ইত্যাদির বহু উদ্দেশ্য বর্তমান । বহুবিধ উদ্দেশ্য সমাজের নানাবিধ সংগঠনের মাধ্যমে সাধিত হয় ।
রাষ্ট্র গড়ে ওঠার জন্য একটি অপরিহার্য উপাদান হল ভূখন্ড । নির্দিষ্ট ভূখন্ড ছাড়া রাষ্ট্র গঠনের কথা কল্পনাই করা যায় না ।সমাজ গড়ে ওঠার জন্য নির্দিষ্ট ভূখণ্ডের আবশ্যকতা নেই ।
কোনো নাগরিক কে তার রাষ্ট্রের সদস্য হতেই হয় । অন্যভাবে বলা যায় যে , রাষ্ট্রের সদস্য পদ গ্রহণ করা বাধ্যতামূলক । তবে কোনো ব্যাক্তি একই সঙ্গে একাধিক রাষ্ট্রের সদস্য হতে পারে নাসমাজ হল বহু সংগঠনের সমষ্টি । কোনো ব্যক্তি তাঁর প্রয়োজন পূরণের জন্য এক বা একাধিক সামাজিক সংগঠনের সদস্য হতে পারে । সামাজিক সংগঠনের সদস্য পদ গ্রহণ করা বাধ্যাতামূলক নয় ।
রাষ্ট্র গড়ে ওঠার জন্য সরকার আবশ্যক । সরকারের মাধ্যমেই রাষ্ট্রের উদ্দেশ্য বাস্তবায়িত হয় । অর্থাৎ , সরকারের মাধ্যমেই রাষ্ট্র মূর্ত হয়ে ওঠে ।সমাজ গড়ে ওঠার জন্য সরকারের প্রয়োজন হয় না । সমাজের সদস্যগণ নিজেরাই সামাজিক কার্যকলাপ পরিচালনা করেন ।

তো আজকে আমরা দেখলাম যে রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য কি এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *