সংখ্যা ও অংকের মধ্যে পার্থক্য কি

সংখ্যা ও অংকের মধ্যে পার্থক্য কি?

সংখ্যা ও অংকের মধ্যে পার্থক্য কি: আজকে আমরা জানবো সংখ্যা ও অংকের মধ্যে পার্থক্য কি? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

সংখ্যা ও অংকের মধ্যে পার্থক্য কি

সংখ্যা ও অংকের মধ্যে পার্থক্য কি?

হিসেবের একককেই সংখ্যা বলে।অংক বলা হয় সংখ্যা গঠনের একককে। অর্থাৎ যে একক দ্বারা সংখ্যা গঠিত হয় তাকে অঙ্ক বলা হয়।
এক বা একাধিক অংক-কে একত্রে সংখ্যা বলে। যেমনঃ১,৫০।০ থেকে ৯ একই সাথে অংক এবং সংখ্যা ।শমিক সংখ্যা পদ্ধতিতে ১০ টি প্রতীক আছে- ০,১,২,৩,৪,৫,৬,৭,৮,৯। ০ থেকে ৯ এই প্রতীকগুলোকেই অংক বলা হয়
প্রত্যেকটি সংখ্যায় অংক নয় কিন্তু প্রত্যেকটি অংকই এক একটি সংখ্যা।০ থেকে ৯ পর্যন্ত প্রত্যেকটি সংখ্যায় এক একটি অংক। অন্যদিকে, ০ থেকে অসীম পর্যন্ত সবই এক একটি সংখ্যা।
সংখ্যা অসীম হয়।অংকগুলো সসীম হয়।
সংখ্যা অংকের উপর নির্ভর করে, যা যৌগিক বস্তুর ন্যায় আচরণ করে।অংক নিয়ে সংখ্যা গঠিত হয়, যা মৌলিক বস্তুর ন্যায় আচরণ করে, কারোও উপর নির্ভর করে না।
Number অর্থ সংখ্যা। সংখা হল পরিমাপের একটি ধারণা। দশমিক সংখ্যা পদ্ধতিতে ০ থেকে ৯ পর্যন্ত প্রতীকগুলোর প্রতিটি এক একটি অঙ্ক। এগুলোকে আবার সংখ্যাও বলা হয়। এই পদ্ধতিতে ০ থেকে অসীম পর্যন্ত সবই এক একটি সংখ্যা। অংক গুলোকে বিভিন্নভাবে অঙ্কপাতন করে বিভিন্ন সংখ্যা গঠণ করা হয়। যেমন, ৩, ৭ ও ২ অংক তিনটিকে পাশাপাশি বসালে গঠিত হয় ৩৭২ অর্থাৎ তিনশ বাহাত্তর।Digit অর্থ অংক। অংক বলা হয় সংখ্যা গঠনের একককে। যে একক দ্বারা সংখ্যা গঠিত হয় তাকে অংক বলা হয়। অর্থাৎ মানুষ হিসাব নিকাশ ও গণ কার্যের জন্য যে সকল প্রতীক বা চিহ্ন ব্যবহার করে সেগুলো অংক। গণিতে ০ থেকে ৯ পর্যন্ত ১০ টি অংক রয়েছে।

অংক এবং সংখ্যার মধ্যে পার্থক্য কোথায় ?

কোনো সংখ্যা পদ্ধতিতে ব্যবহৃত মৌলিক চিহ্ন/প্রতীক সমূহকে অঙ্ক বলা হয়। যেমন দশমিক সংখ্যা পদ্ধতিতে 10টি প্রতীক আছে 0,1,2,3,4,5,6,7,8,9।

0 থেকে 9 এই প্রতীকগুলোকেই অঙ্ক বলা হয়।আবার এক বা একাধিক অঙ্ককে একত্রে সংখ্যা বলে। যেমনঃ150। 0থেকে 9 একইসাথে অঙ্ক এবং সংখ্যা ।

অঙ্ক বলা হয় সংখ্যা গঠনের একককে। অর্থাত যে একক দ্বারা সংখ্যা গঠিত হয় তাকে অঙ্ক বলা হয়। অঙ্ক হচ্ছে নয়টি- 0 1 2 3 4 5 6 7 8 9

এবং সংখ্যা বলা হয় যা অঙ্ক দ্বারা গঠিত হয়। অন্য ভাবে বলা যায় হিসেবের একককেই সংখ্যা বলে। সংখ্যার কোন শেষ নেই। 1 থেকে শুরু করে অসীম পর্যন্ত সংখ্যা হয়।

লক্ষ্যণীয় বিষয় হল : 0 ছাড়া অন্যান্য অঙ্ক গুলো একা একাই সংখ্যা হতে পারে। আবার পরস্পর যুক্ত হয়ে সংখ্যা হয়। অর্থাত-

দুই বা ততোধিক অঙ্ক যুক্ত হয়ে একটি সংখ্যা গঠিত হয়- যেমন 13, 15,18, 26,59, 70, 90, 100 ইত্যাদি। আবার একা একাও সংখ্যা হয়, যেমন – 1, 2 , 3, 4 , 5 ইত্যাদি।

মনে রাখতে হবে:

  • অঙ্ক গুলো কেবল মাত্র হিসেবের সময়ই সংখ্যা হতে পারে, অন্যথায় সেগুলো কেবল অঙ্কই।
  • প্রতিটি অঙ্কই সংখ্যা হতে পারে, কিন্তু প্রতি সংখ্যা কখনোই অঙ্ক নয়।

তো আজকে আমরা দেখলাম যে সংখ্যা ও অংকের মধ্যে পার্থক্য কি এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *