সফটওয়্যার কাকে বলে,সফটওয়্যার কত প্রকার ও কী কী,সফটওয়্যার এর কাজ কি

সফটওয়্যার কাকে বলে? | সফটওয়্যার কত প্রকার ও কী কী? | সফটওয়্যার এর কাজ কি ?

সফটওয়্যার কাকে বলে: আজকে আমরা জানবো সফটওয়্যার কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

সফটওয়্যার কাকে বলে.সফটওয়্যার কত প্রকার ও কী কী.সফটওয়্যার এর কাজ কি

সফটওয়্যার কাকে বলে,সফটওয়্যার কত প্রকার ও কী কী,সফটওয়্যার এর কাজ কি
সফটওয়্যার কাকে বলে

সফটওয়্যার কাকে বলে?

কম্পিউটার সফটওয়্যার বা সফটওয়্যার হলো ডাটা (data) যা কম্পিউটার নির্দেশ এর সংগ্রহীত মিশ্রণে প্রোগ্রাম হিসাবে কম্পিউটারকে যেকোনো ধরনের কাজ করতে নির্দেশ দেয়। কম্পিউটার কি কাজ করবে এবং কিভাবে কাজ করবে এই বিষয়ে কম্পিউটার সফটওয়্যার নির্দেশ করে।

সফটওয়্যারকে কিছু নির্দেশ এর মিশ্রণ এবং সংগঠন বলা যায়। যার মাধ্যমে কম্পিউটারের দ্বারা একটি বিশেষ কাজ করানোর প্রোগ্রাম করা হয়েছে।

যার ফলে, সফটওয়্যারে থাকা নির্দেশ ও প্রোগ্রাম গুলোর মাধ্যমে কম্পিউটার ডিভাইস এর বিভিন্ন হার্ডওয়্যার গুলোকে নিয়ন্ত্রণ করে কম্পিউটারের বিভিন্ন কাজ গুলো প্রোসেস করে।

সফটওয়্যার হল কম্পিউটার পরিচালনা এবং নির্দিষ্ট কাজ সম্পাদনের জন্য কিছু ইনস্ট্রাকশন (Instruction), Deta বা (Program) প্রোগ্রাম ।

সহজ ভাষায় সফটওয়্যার কম্পিউটারকে বলে দেয় যে কিভাবে কাজ করতে হবে। সফটওয়্যার কে আপনারা চোখে দেখতে পারবেন না এবং স্পর্শ করতে পারবেন না কারণ সফটওয়্যার বিভিন্ন কোড এবং কম্পিউটার ল্যাঙ্গুয়েজ (computer language) দিয়ে তৈরি।

কম্পিউটার, মোবাইল, ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদি ডিভাইসে চালিত অ্যাপ্লিকেশন (application) (script) স্ক্রিপ্ট বা প্রোগ্রামের জন্য সফটওয়্যার ব্যবহার করা হয়।

সফটওয়্যার ছাড়া কিন্তু কম্পিউটার একেবারে অচল। একটি উদাহরণ দিয়ে আপনাদেরকে এ ব্যাপারটি বুঝিয়ে দিই ওয়েব ব্রাউজার (web browser) হল একটি এপ্লিকেশন সফটওয়্যার আর এই ওয়েব ব্রাউজার ছড়া কিন্তু আপনারা আমার এই আর্টিকেলটি পড়তে পারতেন না অর্থাৎ সফটওয়্যার ছাড়া আপনি web browser এ কোন কিছু সার্চ করতে , কোন তথ্য পড়তে বা ডাউনলোড করতে পারতেন না। সফটওয়্যার কম্পিউটারের কত গুরুত্বপূর্ণ একটি component আশা করি এটি বুঝতে পারলেন।

সফটওয়্যার কত প্রকার ও কী কী?

software প্রধানত তিন প্রকার:

  1. System Software (সিস্টেম সফটওয়্যার কাকে বলে)
  2. Application Software (এপ্লিকেশন সফটওয়্যার)
  3. utility software (ইউটিলিটি সফটওয়্যার)

Also Read: বেগ কাকে বলে

সফটওয়্যার এর কাজ কি ?

সফটওয়্যার হল প্রোগ্রাম বা প্রোগ্রামের সমষ্টি। যার মাধ্যমে কিন্তু কম্পিউটার পরিচালিত হয়। মনে করেন আপনারা ভিডিও দেখবেন তো আপনারা প্রথমে কম্পিউটারকে নির্দেশনা দিবেন তারপর কিন্তু সফটওয়্যার এর মাধ্যমে ভিডিওটি ওপেন হয়ে যায়।

আপনি যদি কোন ওয়েব ব্রাউজারে যেতে চান যেমন Mozilla Firefox, Google Chrome browser ইত্যাদি তো আপনাদেরকে প্রথমে কম্পিউটারকে এ নির্দেশনা দিতে হবে তারপর কিন্তু আপনারা সেই ব্রাউজার এ গিয়ে আপনারা আপনার কাজ করতে পারেন। আশা করি আপনারা সফটওয়্যার কিভাবে কাজ করে বা সফটওয়্যার এর কাজ কি বিষয়টি আপনারা বুঝতে পারলেন।

এখানে আর একটা কথা বলে রাখা ভালো হার্ডওয়ার এবং সফটওয়্যার মিলিতভাবে কিন্তু কম্পিউটার কাজ করে এই দুটোর মধ্যে যেকোন একটা কাজ না করে তাহলে কিন্তু আমরা কম্পিউটার বা মোবাইল এর আউটপুট দেখতে পাবো না।

Also Read: জীবাশ্ম জ্বালানি কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে সফটওয়্যার কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *