সম্পৃক্ত দ্রবণ কাকে বলে? বিস্তারিত…

সম্পৃক্ত দ্রবণ কাকে বলে: আজকে আমরা জানবো সম্পৃক্ত দ্রবণ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

সম্পৃক্ত দ্রবণ কাকে বলে
সম্পৃক্ত দ্রবণ কাকে বলে

সম্পৃক্ত দ্রবণ কাকে বলে?

নির্দিষ্ট তাপমাত্রায় একটি নির্দিষ্ট পরিমাণের দ্রাবক সর্বোচ্চ যে পরিমাণ দ্রব দ্রবীভূত করতে পারে, দ্রবণে সেই পরিমাণ দ্রব দ্রবীভূত থাকলে প্রাপ্ত দ্রবণকে সম্পৃক্ত দ্রবণ বলে।

পানি ও চিনির দ্রবণ, পানি ও লবণের দ্রবণ, ভিনেগার ও পানির দ্রবণ হলো সম্পৃক্ত দ্রবণের উদাহরণ।

সম্পৃক্ত দ্রবণের উপর উষ্ণতার প্রভাব

দ্রবণের সম্পৃক্ততা উষ্ণতার উপর নির্ভরশীল। দ্রবণের উষ্ণতা বাড়লে সম্পৃক্ত দ্রবণ অসম্পৃক্ত হয়ে পড়ে অর্থাৎ দ্রাবকের আরও দ্রাব গ্রহণ করার ক্ষমতা জন্মে। কোন নির্দিষ্ট উষ্ণতায় এবং চাপে সম্পৃক্ত দ্রবণে দ্রাবের পরিমান নির্দিষ্ট থাকে। উষ্ণতা বাড়লে দ্রাবকের দ্রাব গ্রহণ ক্ষমতা বাড়ে, তাই আরও দ্রাব যোগ করলে দ্রাবকের মধ্যে দ্রবীভূত হয়ে যায়।

সম্পৃক্ত দ্রবণ এর উষ্ণতা কমালে দ্রাবকের দ্রাব গ্রহণ করার ক্ষমতা কমে যায়। যেমন ঘরের উষ্ণতায় লবণের সম্পৃক্ত দ্রবণের উষ্ণতা কমালে দ্রবন থেকে কিছু লবণ কেলাসিত হয়ে দ্রবন থেকে বেরিয়ে নিচে থিতিয়ে পড়ে। এই অবস্থাতেও কিন্তু উপরের স্বচ্ছ দ্রবণটি সম্পৃক্ত অবস্থায় থাকবে।

Also Read: ph কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে সম্পৃক্ত দ্রবণ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment