সাধারণ শেয়ার ও অগ্রাধিকার শেয়ারের মধ্যে পার্থক্য কি

সাধারণ শেয়ার ও অগ্রাধিকার শেয়ারের মধ্যে পার্থক্য কি?

সাধারণ শেয়ার ও অগ্রাধিকার শেয়ারের মধ্যে পার্থক্য কি: আজকে আমরা জানবো সাধারণ শেয়ার ও অগ্রাধিকার শেয়ারের মধ্যে পার্থক্য কি? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

সাধারণ শেয়ার ও অগ্রাধিকার শেয়ারের মধ্যে পার্থক্য কি

সাধারণ শেয়ার ও অগ্রাধিকার শেয়ারের মধ্যে পার্থক্য কি?

সাধারণ শেয়ারঅগ্রাধিকার শেয়ার
যৌথ মূলধনী কোম্পানির নিজস্ব মূলধন এর ক্ষুদ্রতম অংশ হলো সাধারণ শেয়ার ।যে শেয়ারের মালিক লভ্যাংশ ও মূলধন ফেরত পাওয়ার ব্যাপারে সাধারণ শেয়ারহোল্ডারদের চেয়ে অগ্রাধিকার পেয়ে থাকে তাকে অগ্রাধিকার শেয়ার বলে ।
কোম্পানি বিলুপ্তির সময় সাধারণ শেয়ার হোল্ডারদের দাবি অগ্রাধিকার শেয়ার হোল্ডারদের পরে পরিশোধ করা হয়ে থাকে ।কোম্পানি বিলুপ্তির সময় অগ্রাধিকার শেয়ার হোল্ডারদের দাবি সাধারণ শেয়ার হোল্ডারদের আগে পরিশোধ করা হয়ে থাকে ।
সাধারণ শেয়ার হোল্ডাররা শুধুমাত্র কোম্পানি লাভ করতে পারলে লভ্যাংশ পেয়ে থাকে ।অগ্রাধিকার শেয়ার হোল্ডাররা সব সময় লভ্যাংশ পেয়ে থাকে। তবে কোন বছর কোম্পানি লাভ করতে না পারলে তার পরের বছর পূর্বের লভ্যাংশ পেয়ে থাকে ।
এ শেয়ার ক্রয় করলে প্রতিষ্ঠানের ভোটদানের অধিকার পাওয়া যায় ।এ শেয়ার ধারা প্রতিষ্ঠানের যেকোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কোন ভোটাধিকার পাওয়া যায় না
এ শেয়ার কোন নির্দিষ্ট মেয়াদকাল নেই প্রতিষ্ঠানের মেয়াদান্তে এর সমাপ্তি ঘটে ।কখনো কখনো এ শেয়ারের নির্দিষ্ট একটি মেয়াদকাল রয়েছে ।
সাধারণ শেয়ার হোল্ডাররা অগ্রাধিকার শেয়ার হোল্ডারদের পরে লভ্যাংশ পেয়ে থাকে ।অগ্রাধিকার শেয়ার হোল্ডাররা সাধারণ শেয়ারহোল্ডারদের আগে লভ্যাংশ পেয়ে থাকে ।

তো আজকে আমরা দেখলাম যে সাধারণ শেয়ার ও অগ্রাধিকার শেয়ারের মধ্যে পার্থক্য কি এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *