সামষ্টিক অর্থনীতি কাকে বলে? বিস্তারিত…

সামষ্টিক অর্থনীতি কাকে বলে: আজকে আমরা জানবো সামষ্টিক অর্থনীতি কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

সামষ্টিক অর্থনীতি কাকে বলে
সামষ্টিক অর্থনীতি কাকে বলে

সামষ্টিক অর্থনীতি কাকে বলে?

সামষ্টিগত অর্থনীতি বা Macro Economics এর Macro শব্দের অর্থ বড়। এ শব্দটি গ্রিক শব্দ Makros থেকে এসেছে। সুতরাং শব্দগত দিক থেকে সমষ্টিগত অর্থনীতি গোটা অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে আলোচনা করে।

অর্থনীতির এ শাখা বিভিন্ন ক্ষুদ্র একক যেমন – বিশেষ ব্যক্তি, উৎপাদক, একক পরিবার বা শিল্প সম্বন্ধে স্বতন্ত্রভাবে আলোচনা করে না।

বরং এটি বৃহত্তর পরিবেশে অর্থনৈতিক কার্যক্রম বিশ্লেষণ করে। অর্থাৎ সমষ্টিগত অর্থনীতি ব্যক্তির আয়ের পরিবর্তে জাতীয় আয়, ব্যক্তির উৎপাদনের পরিবর্তে জাতীয় উৎপাদন, নির্দিষ্ট দ্রব্যের পরিবর্তে দ্রব্যসমষ্টি, দ্রব্যমূল্যের পরিবর্তে সাধারণ মূল্যস্তর, ব্যক্তিগত বিনিয়োগের পরিবর্তে জাতীয় বিনিয়োগ, ব্যক্তিগত ভোগের বদলে জাতীয় ভোগ প্রভৃতি নিয়ে আলোচনা করে।

অধ্যাপক একলি (Ackley) সমষ্টিগত অর্থনীতিকে একটি হাতির সাথে তুলনা করেছেন। তিনি বলেন যে, হাতির আকার, আয়তন ও কর্মধারা বিশ্লেষণের সাথে সমষ্টিগত অর্থনীতির মিল আছে।

কিন্তু সে হাতির অঙ্গপত্যঙ্গের বর্ণনা ও তাদের পৃথক ক্রিয়াকর্ম সমষ্টিগত অর্থনীতির বিষয় হতে পারে না। সমষ্টিগত অর্থনীতির চিন্তাধারার ক্ষেত্রে জে এম কেইনসারের অবদান সীমাহীন। উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে সমষ্টিগত অর্থনীতির তাত্ত্বিক কাঠামো নিম্নোক্তভাবে প্রকাশ করা যায়।

Also Read: সম্পৃক্ত দ্রবণ কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে সামষ্টিক অর্থনীতি কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment