সামাজিক পরিবেশ কাকে বলে

সামাজিক পরিবেশ কাকে বলে?

সামাজিক পরিবেশ কাকে বলে: আজকে আমরা জানবো সামাজিক পরিবেশ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

সামাজিক পরিবেশ কাকে বলে
সামাজিক পরিবেশ কাকে বলে

সামাজিক পরিবেশ কাকে বলে?

একটি দেশের সমাজের বা জাতির মানুষের সংখ্যা, ধর্ম, বিশ্বাস, চিন্তা-চেতানা, শিক্ষা-সংস্কৃতি, রীতি-নীতি, দৃষ্টিভঙ্গি, মতামত, জীবন শৈলী ও দেশীয় ঐতিহ্য এসব মিলিয়ে যে পারিপার্শ্বিকতা গড়ে ওঠে তাকে সামাজিক পরিবেশ বলে।

সমাজে বসবাসরত মানুষের জীবনযাত্রাকে প্রভাবিত করে এমনসব উপাদানের (জনসংখ্যা, শিক্ষাব্যবস্থা, বেকারত্ব, জাতীয়তা, রীতিনীতি প্রভৃতি) সমষ্টি হল সামাজিক পরিবেশ।

সামাজিক পরিবেশ বলতে সংঘবদ্ধ মানুষের বহুমুখী জীবনের সমষ্টিগত রূপ ও অবস্থাকে বুঝায়। জীবন বিকাশের তাগিদে, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয়, অর্থনৈতিক ইত্যাদি বিষয়ে মানুষ যে পারিপার্শ্বিক সম্পর্ক ও সংগঠন রচনা করে তাকে সামাজিক পরিবেশ বলে।

ক্লাব, সমিতি, শিক্ষা প্রতিষ্ঠান, মন্দির, মসজিদ, গীর্জা, নাট্যসমিতি, সাহিত্য ও বিতর্কসভা, লেখক সমিতি ইত্যাদি সামাজিক পরিবেশের উপাদান। সভ্য জীবন যাপনের জন্য সামাজিক পরিবেশ গুরুত্বপূর্ণ উপাদান সরবরাহ করে।
সামাজিক পরিবেশের উপাদানগুলোর প্রতি লক্ষ রেখে ব্যবসায়ের বিভিন্ন ধরন নির্বাচন করা হয়। মূলত সমাজের মানুষের রুচি অনুযায়ী চাহিদা পূরণের মাধ্যমে ব্যবসায় টিকে থাকে। তাই এর সম্প্রসারণে সামাজিক উপাদানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেমন : টাঙ্গাইলের চমচম ও তাঁতের শাড়ি, পহেলা বৈশাখ উপলক্ষে দেশীয় পন্যের (শাড়ি, পিঠা প্রভৃতি) ব্যবসায়।

Also Read: বর্ণ কাকে বলে

ব্যবসায়ের সামাজিক পরিবেশের উপদান সমূহ

  • জনসংখ্যা
  • ধর্মীয় বিশ্বাস
  • মূল্যবোধ ধারণা
  • আচার ও আচরন
  • শিক্ষা ও সংস্থা
  • দেশীয় ঐতিহ্য
  • সুনাম ও সুখ্যাতি

তো আজকে আমরা দেখলাম যে সামাজিক পরিবেশ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *