সালোকসংশ্লেষণ কাকে বলে,সালোকসংশ্লেষণ এর গুরুত্ব,সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার গুরুত্ব,সালোকসংশ্লেষণ এর প্রয়োজনীয়তা

সালোকসংশ্লেষণ কাকে বলে? | সালোকসংশ্লেষণ এর গুরুত্ব | সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার গুরুত্ব

সালোকসংশ্লেষণ কাকে বলে: আজকে আমরা জানবো সালোকসংশ্লেষণ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

সালোকসংশ্লেষণ কাকে বলে,সালোকসংশ্লেষণ এর গুরুত্ব,সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার গুরুত্ব,সালোকসংশ্লেষণ এর প্রয়োজনীয়তা

সালোকসংশ্লেষণ কাকে বলে,সালোকসংশ্লেষণ এর গুরুত্ব,সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার গুরুত্ব,সালোকসংশ্লেষণ এর প্রয়োজনীয়তা
সালোকসংশ্লেষণ কাকে বলে

সালোকসংশ্লেষণ কাকে বলে?

যে পদ্ধতিতে সূর্যের আলোয় সবুজ উদ্ভিদেরা তাদের নিজের খাদ্য নিজেরা তৈরি করে তাকে সালোকসংশ্লেষণ বলে।

সালোকসংশ্লেষণ শব্দটি দুটি গ্রিক শব্দ photos (অর্থ: আলোক; এখানে সূর্যালোক) ও synthesis (অর্থ: সংশ্লেষণ, বা তৈরি করা) এর সমন্বয়ে গঠিত।

সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার উপাদান হলো CO2, পানি ও আলো। সালোকসংশ্লেষণ মূলত উদ্ভিদের পাতায়, তবে কচি কাণ্ডেও হতে পারে।

সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি ২টি পর্যায়ে সম্পন্ন হয়। যথা : আলোক পর্যায় ও অন্ধকার পর্যায়।

Also Read: সমতুল ভগ্নাংশ কাকে বলে

সালোকসংশ্লেষণ এর গুরুত্ব

সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি সমগ্র জীবজগতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রকৃতিতে একমাত্র সবুজ উদ্ভিদই সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য তৈরি করতে পারে। কোনাে প্রাণীই তার নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে না। খাদ্যের জন্য তাই সমগ্র প্রাণিকুলকে সম্পূর্ণভাবেই সবুজ উদ্ভিদের ওপর নির্ভর করতে হয়। কাজেই বলা যায়, পৃথিবীর সকল উদ্ভিদ ও প্রাণীর খাদ্য তৈরি হয় সালোকসংশ্লেষণের মাধ্যমে। পরিবেশের ভারসাম্য রক্ষায়, বিশেষ করে O2 ও CO2 এর সঠিক অনুপাত রক্ষায় সালোকসংশ্লেষণ প্রক্রিয়া বিশেষ ভূমিকা পালন করে থাকে। পরিবেশের ভারসাম্য নষ্ট হলে তা জীবজগতের জন্য হয় হুমকিস্বরূপ। সকল জীব শ্বসন প্রক্রিয়ায় O2 গ্রহণ করে এবং CO2 ত্যাগ করে। কেবল শ্বসন প্রক্রিয়া চলতে থাকলে বায়ুমণ্ডলে O2 গ্যাসের স্বল্পতা এবং CO2 গ্যাসের আধিক্য দেখা দিত। কিন্তু সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় CO2 গ্রহণ করে এবং O2 ত্যাগ করে বলে এখনও বায়ুমণ্ডলে O2 ও CO2 গ্যাসের ভারসাম্য বজায় রয়েছে। ফলে বেঁচে রয়েছে জীবকুল। সংক্ষিপ্ত এ আলোচনা থেকে বোঝা যায়, সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটির গুরুত্ব জীবজগতের জন্য অপরিসীম।

সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার গুরুত্ব

শক্তি সংরক্ষণ: সূর্যের আলো থেকে প্রাপ্ত শক্তি উদ্ভিদ সর্বপ্রথম রাসায়নিক শক্তি হিসেবে নিজের মধ্যে আবদ্ধ রাখে৷ পরবর্তীতে উদ্ভিদ এই রাসায়নিক শক্তিকে খাদ্যে রূপান্তরিত করে ও খাদ্য থেকে প্রাপ্ত শক্তি গ্রহণ করে। সূর্য থেকে প্রাপ্ত শক্তি ধারণে সালোকসংশ্লেষণ প্রধান ভূমিকা পালন করে।

উদ্ভিদের খাদ্য তৈরি: আমরা জানি যে, উদ্ভিদের খাদ্য তৈরির প্রধান উৎস হচ্ছে সালোকসংশ্লেষণ প্রক্রিয়া। সবুজ উদ্ভিদ এর মাধ্যমে শর্করা জাতীয় খাদ্য উৎপন্ন করে এবং সে খাদ্য দিয়ে তার যাবতীয় চাহিদা পূরণ করে৷

উদ্ভিদের শারীরিক বর্ধন: উদ্ভিদ দেহে বিপাক প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার কারণে উদ্ভিদ পুষ্টি লাভ করে। এই পুষ্টি উদ্ভিদ দেহের বৃদ্ধিতে সহায়তা করে। সালোকসংশ্লেষণর মাধ্যমেই মূলত উদ্ভিদের পুষ্টি লাভের প্রক্রিয়াগুলো সম্পন্ন হয়৷

Also Read: Article কাকে বলে

প্রাণীর খাদ্য তৈরি: প্রাণীরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে খাদ্যের জন্য উদ্ভিদের উপর নির্ভরশীল কারণ একমাত্র উদ্ভিদ নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে। এক্ষেত্রে বলা যায়, প্রাণীজগতে খাদ্য সরবারহে এই প্রক্রিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিপাকীয় প্রক্রিয়া পরিচালনা করা: উদ্ভিদ ও প্রাণী দেহে প্রতিনিয়ত হরেক রকম জৈব রাসায়নিক প্রক্রিয়া সম্পন্ন হতে থাকে। আর এই জৈব রাসায়নিক প্রক্রিয়া সম্পন্ন হতে প্রচুর পরিমাণে শক্তির প্রয়োজন হয়৷ সালোকসংশ্লেষণের মাধ্যমে প্রাপ্ত খাদ্য উদ্ভিদ ও প্রাণী দেহে এই শক্তি সরবরাহ করে। সুতরাং, দেখা যাচ্ছে সালোকসংশ্লেষণ প্রক্রিয়া পরোক্ষভাবে বিপাকীয় প্রক্রিয়া পরিচালনা করে৷

জ্বালানি উৎপাদন: উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে উৎপাদিত খাদ্যের কিছুটা খরচ করে সিংহভাগ নিজের জন্য সঞ্চিত রাখে৷ উদ্ভিদের বিভিন্ন অংশে (পাতা, ফলমূল, কান্ড) খাদ্য সঞ্চিত থাকে৷ উদ্ভিদ মারা যাওয়ার পর এই সঞ্চিত খাদ্যগুলো জ্বালানিতে রূপান্তরিত হয়। কয়লা, পেট্রোল, তেল এই জ্বালানিগুলো আমরা সাধারণত উদ্ভিদ থেকে পেয়ে থাকি৷

সালোকসংশ্লেষণ এর প্রয়োজনীয়তা

গাছপালার বেঁচে থাকার জন্য সালোকসংশ্লেষণ সবচেয়ে প্রয়োজনীয়। সালোকসংশ্লেষণ ছাড়া উদ্ভিদের শ্বসনের জন্য কার্বোহাইড্রেট থাকত না। এছাড়াও, সালোকসংশ্লেষে উত্পাদিত কার্বোহাইড্রেটগুলি সেলুলোজ কোষ প্রাচীরের মতো উদ্ভিদ কোষ কাঠামো তৈরি করতে ব্যবহৃত হয়।

মানুষের জন্য সালোকসংশ্লেষণ গুরুত্বপূর্ণ কারণ এটি ছাড়া গাছপালা খাদ্য তৈরি করতে সক্ষম হবে না, তাই আমাদের কোনও খাবার থাকবে না। তাছাড়া, কার্বন ডাই অক্সাইডের মাত্রা হ্রাস করতে সহায়তা করে সালোকসংশ্লেষণ। সালোকসংশ্লেষণ খাদ্য এবং অক্সিজেন সরবরাহ করে তাই এটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ, তবে আমাদের দৈনন্দিন জীবনে এর প্রভাব আরও বেশি বিস্তৃত। পৃথিবীতে জীবনের জন্য সালোকসংশ্লেষণ এতটাই অপরিহার্য যে মানুষ সহ বেশিরভাগ জীবিত প্রাণীরা এটি ছাড়া বাঁচতে পারে না।

সালোকসংশ্লেষণের সময়, অক্সিজেন নির্গত হওয়ার সময় কার্বন ডাই অক্সাইড ব্যবহার করা হয়। সুতরাং, বায়ুমণ্ডলে অক্সিজেনের অভাব হবে না। সুতরাং সালোকসংশ্লিষ্ট বাতাসে অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব বজায় রাখতে পারে।

সালোকসংশ্লেষণ কাকে বলে,সালোকসংশ্লেষণ এর গুরুত্ব,সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার গুরুত্ব,সালোকসংশ্লেষণ এর প্রয়োজনীয়তা

তো আজকে আমরা দেখলাম যে সালোকসংশ্লেষণ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *