স্থানীয় সরকার কাকে বলে,স্থানীয় সরকার ব্যবস্থার প্রয়োজনীয়তা

স্থানীয় সরকার কাকে বলে? | স্থানীয় সরকার ব্যবস্থার প্রয়োজনীয়তা

স্থানীয় সরকার কাকে বলে: আজকে আমরা জানবো স্থানীয় সরকার কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

স্থানীয় সরকার কাকে বলে,স্থানীয় সরকার ব্যবস্থার প্রয়োজনীয়তা

স্থানীয় সরকার কাকে বলে,স্থানীয় সরকার ব্যবস্থার প্রয়োজনীয়তা
স্থানীয় সরকার কাকে বলে

স্থানীয় সরকার কাকে বলে?

বর্তমান যুগে রাষ্ট্রের পরিধি ও কর্মকাণ্ড ব্যাপক। রাষ্ট্রকে শুধুমাত্র দেশের শাসনকার্যই পরিচালনা করতে হয় না বরং কল্যাণমূলক অনেক কাজ করতে হয়। যেমন উন্নয়নমূলক কাজ। একটি কেন্দ্র থেকে সরাসরি শাসনকার্য পরিচালনা এবং উন্নয়ন কাজ তদারকি করা সমস্যা হয়ে দেখা দেয়। এ জন্যই রাষ্ট্র তার প্রশাসনিক ও উন্নয়নমূলক কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বিভিন্ন অঞ্চলে বিভক্ত করে সে সব অঞ্চলের জন্য আলাদা প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলে।

যেমন বলা যেতে পারে রাজধানী থেকে ২০০ কিংবা ৩০০ মাইল দূরের একটি গ্রামের কথা। উক্ত গ্রামের উন্নয়নকাজ কিংবা প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য স্থানীয়ভাবে একটি প্রশাসনিক কাঠামো গড়ে তোলে হয়। এ প্রশাসনিক কাঠামোই স্থানীয় সরকার নামে পরিচিত।

স্থানীয় সরকার শুধুমাত্র উন্নয়নশীল দেশে রয়েছে তা নয়, যুক্তরাষ্ট্রের মত উন্নত দেশেও স্থানীয় সরকারের কাঠামো রয়েছে। স্থানীয় পরিষদের মাধ্যমে স্থানীয় পর্যায়ের কাজকর্ম পরিচালনা করে। গ্রাম পর্যায়ে কিংবা অঞ্চলে ভিত্তিতে যে প্রশাসনিক কাঠামো গড়ে তোলা হয়েছে, তা দেশের সামগ্রিক প্রশাসনের জন্য গুরুত্বপূর্ণ।

স্থানীয় সরকার হলো স্থানীয়ভাবে নির্বাচিত একটি প্রশাসনিক ইউনিট বা প্রশাসনিক কাঠামো। এ প্রশাসনিক কাঠামোকে সাধারণত স্থানীয় জনগণ ভোট দিয়ে নির্বাচিত করে। তারা জনগণের নির্বাচিত প্রতিনিধি হয়ে স্থানীয় জনগণের উন্নয়নমূলক বিভিন্ন প্রকল্প গ্রহণ করে থাকে। যেমনঃ স্কুল নির্মাণ, কিংবা পুল-কালভার্টের সংস্কার ইত্যাদি।

প্রায় ক্ষেত্রেই স্থানীয় সরকারের আয়ের নিজস্ব উৎস থাকে। স্থানীয় পর্যায় থেকে এরা আংশিক অর্থ উপার্জন করে থাকে। একই সাথে রাষ্ট্র প্রতিবছর তাদের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য কিছু বরাদ্দ দিয়ে থাকে। স্থানীয় সরকারের আবার বিভিন্ন পর্যায় থাকে। গ্রাম পর্যায়ে যে স্থানীয় সরকার থাকে, তার সাথে জেলা পর্যায়ের স্থানীয় সরকারের নামের যেমনি পার্থক্য, ঠিক তেমনি এদের কর্মকান্ডেরও পার্থক্য রয়েছে।

Also Read: তেজস্ক্রিয় আইসোটোপ কাকে বলে

স্থানীয় সরকার হলো রাষ্ট্রের ভৌগলিক অবস্থানের ভিত্তিতে বিভক্ত করা ক্ষদ্রতর শাসন কাঠামো। এটি হলো কেন্দ্রীয় সরকারের বর্ধিত ও সহায়ক অংশ। স্থানীয় সরকার ব্যবস্থা নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা পরিচালিত হয়।

স্থানীয় প্রশাসন কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা বাস্তবায়নে ভূমিকা পালন করে। কেন্দ্রীয় সরকারের সাথে সম্পর্কিত ভিত্তিতে স্থানীয় সরকার দুই রকমের হয়। যথাঃ

  1. স্থানীয় প্রশাসন ও
  2. স্থানীয় স্বায়ত্বশাসিত সরকার।

স্থানীয় সরকার ব্যবস্থার প্রয়োজনীয়তা

নিম্নরূপ কারণে স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা অপরিসীম –

  1. গ্রামীণ এলাকার প্রতি সরকারের দৃষ্টিদানঃ স্থানীয় সরকার ব্যবস্থা গঠনের মূল উদ্দেশ্য হলো গ্রামীণ জনগণের অবস্থা উন্নয়নে কেন্দ্রীয় সরকারের দৃষ্টিদান। যেমন: স্বাস্থ্য কমপ্লেক্স স্থাপন, কৃষির উন্নয়নে সেচ ব্যবস্থা গ্রহণ ইত্যাদি।
  2. দ্রুত ও সহজ বিচার ব্যবস্থাঃ বিচার ব্যবস্থাকে জনগণের দারপ্রান্তে পৌছে দেবার জন্য উপজেলা পর্যায়ে ফৌজদারী কোর্ট স্থাপন করা, ছোট খাট অপরাধের বিচারের জন্যে সালিশীর ব্যবস্থা করা যাতে গ্রামীণ জনগণ সহজেই আইনের আশ্রয় গ্রহণ করতে পারে। বর্তমানে গ্রাম আদালত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
  3. গ্রামীণ অবকাঠামো উন্নয়নঃ সামাজিক সমস্যা নিরসনের মাধ্যমে অর্থনৈতিক সমস্যা সমাধানের পথ সুগম করে। স্থানীয় সরকার ব্যবস্থা পল্লী এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নতি সাধান, সরকারি অফিসের শাখা সম্প্রসারণ, রাস্তাঘাট, কালর্ভার্ট, স্কুল, কলেজ স্থাপন ও তদারিক করে থাকে।

স্থানীয় সরকার গুরুত্বপূর্ণ কেন?

স্থানীয় পর্যায়ের শাসন ও উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার জন্য স্থানীয় সরকার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বর্তমান রাষ্ট্রের আয়তন ও বড় লোকসংখ্যা বেশি হওয়ায় কেন্দ্রে বসে সরকারের পক্ষে আঞ্চলিক সকল সমস্যার সমাধান করা সম্ভব হয় না। তাই স্থানীয় পর্যায়ের সমস্যার সুষ্ঠু সমাধান ও উন্নয়নের জন্য স্থানীয় পর্যায়ে এক ধরনের শাসন ব্যবস্থা গড়ে উঠেছে। এতে কেন্দ্রীয় সরকারের চাপ কমে। এজন্য স্থানীয় সরকার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তো আজকে আমরা দেখলাম যে স্থানীয় সরকার কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

স্থানীয় সরকার কাকে বলে,স্থানীয় সরকার ব্যবস্থার প্রয়োজনীয়তা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *