হিসাববিজ্ঞান কাকে বলে? | হিসাববিজ্ঞানের সংজ্ঞা ও ধারণা

হিসাববিজ্ঞান কাকে বলে: আজকে আমরা জানবো হিসাববিজ্ঞান কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

হিসাববিজ্ঞান,হিসাববিজ্ঞান কাকে বলে,হিসাববিজ্ঞান কাকে বলে?,হিসাববিজ্ঞান কি,লেনদেন কাকে বলে,হিসাববিজ্ঞানের জনক,হিসাববিজ্ঞান কি?,নবম-দশম হিসাববিজ্ঞান
হিসাববিজ্ঞান কাকে বলে

হিসাববিজ্ঞান কাকে বলে?

হিসাববিজ্ঞান হচ্ছে এমন একটি তথ্য ব্যবস্থা যা লেনদেনসমূহ সনাক্তকরণ/চিহ্নিতকরণ, লিপিবদ্ধকরণ এবং সংশ্লিষ্ট ব্যবহারকারীদের নিকট তথ্য সরবরাহকরণ কার্যাবলি সম্পনড়ব করে থাকে। অন্য কথায় বলা যায় যে, আর্থিক ঘটনাসমূহ শনাক্তকরণ/চিহ্নিতকরণ, লিপিবদ্ধকরণ এবং সংশ্লিষ্ট ব্যবহারকারীদের নিকট তথ্য সরবরাহকরণ কার্যাবলি বা প্রক্রিয়াকে হিসাববিজ্ঞান বলে।

Also Read: রাসায়নিক পরিবর্তন কাকে বলে

OR: যে শাস্ত্র পাঠ করে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলি হিসাবের বইতে সুষ্ঠুভাবে লিপিবদ্ধ করা যায় এবং নির্দিষ্ট সময় শেষে এর সঠিক ফলাফল নিরূপণ করা যায় তাকে হিসাববিজ্ঞান বলে।

হিসাববিজ্ঞান এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলী ( খরচ পরিশোধ, আয় আদায়, সম্পদ ক্রয় ও বিক্রয়, পন্য ক্রয় ও বিক্রয়, দেনাদার হতে আদায় এবং পাওনাদার পরিশোধ ইত্যাদি হিসাবের বইতে সুষ্ঠুভাবে পিলিবদ্ধ করা যায় এবং নির্দিষ্ট সময় শেষে আর্থিক কার্যাবলির ফলাফল জানা যায়।

SOME FAQ:

হিসাব বিজ্ঞান এর জনক কে?

আধুনিক হিসাববিজ্ঞানের জনক লুকা প্যাসিওলি (১৪৪৫-১৫১৭)। তার পুরো নাম ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি। জন্ম ইতালির সানসিপলক্রোতে। লুকা প্যাসিওলি ইতালিতেই প্রাথমিক শিক্ষা শেষ করেন। স্কুলের গতানুগতিক শিক্ষার বদলে ব্যবসা শিক্ষায় তিনি মনোনিবেশ করেন। গণিতের শিক্ষক হিসেবেও কাজ করেছেন তিনি। পরে অবশ্য শিক্ষকতা ছেড়ে দেন।

তো আজকে আমরা দেখলাম যে হিসাববিজ্ঞান কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

হিসাববিজ্ঞান,হিসাববিজ্ঞান কাকে বলে,হিসাববিজ্ঞান কাকে বলে?,হিসাববিজ্ঞান কি,হিসাববিজ্ঞানের জনক,হিসাববিজ্ঞান কি?,নবম-দশম হিসাববিজ্ঞান

Leave a Comment