হিসাব বিজ্ঞান কাকে বলে,হিসাব বিজ্ঞান এর জনক কে

হিসাব বিজ্ঞান কাকে বলে? বিস্তারিত…

হিসাব বিজ্ঞান কাকে বলে: আজকে আমরা জানবো হিসাব বিজ্ঞান কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

হিসাব বিজ্ঞান কাকে বলে,হিসাব বিজ্ঞান এর জনক কে
হিসাব বিজ্ঞান কাকে বলে

হিসাব বিজ্ঞান কাকে বলে?

যে পদ্ধতি বা কৌশল ব্যবহার করে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানের আর্থিক ফলাফল এবং আর্থিক অবস্থা সম্পর্কে অবগত হওয়া সম্ভব হয়, তাকে হিসাববিজ্ঞান বলা হয়।

যে শাস্ত্র পাঠ করে কোনাে ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলি হিসাবের বইতে সুষ্ঠভাবে লিপিবব্ধ করা যায়, এবং নির্দিষ্ট সময় শেষে এর সঠিক ফলাফল নিরূপণ করা যায়, তাকে হিসাববিজ্ঞান বলে।

যে বিজ্ঞানসম্মত পদ্ধতির মাধ্যমে কোন ব্যবসা বা আর্থিক প্রতিষ্ঠানের দৈনিন্দন লেনদেন শ্রণীবদ্ধকরণ করা হয়, তাকেই হিসাব বিজ্ঞান বলে।

হিসাবশাস্ত্রবিদ ‘ডব্লিউ জনসন’ হিসাব বিজ্ঞানের সংজ্ঞায় বলেছেনঃ

‘অর্থের অংকে ব্যবসায়ের বিভিন্ন লেনদেনসমূহ সংগ্রহকরণ, সংবদ্ধকরণ,লিপিবদ্ধকরণ, আর্থিক প্রতিবেদন তৈরিকরণ এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে এই সব ধরনের প্রতিবেদন বিশ্লেষণ ও বিশদ ব্যাখ্যা করে যথাযথ তথ্য যোগানক হিসাব বিজ্ঞান বলে।’

একটি নির্দিষ্ট সময়ে,প্রতিষ্ঠান, কোন ব্যক্তি, আয়, ব্যয়, দায়, সম্পত্তি সংক্রান্ত একই ধরনের লেনদেনগুলোকে হিসাব বিজ্ঞানের নিয়ম অনুসরণ করে উপযুক্ত শিরোনামের অধীনে সংক্ষিপ্ত এবং শ্রেণিবদ্ধ বিবরণী আকারে লিপিবদ্ধ করাকে বলা হয় হিসাব।

হিসাববিজ্ঞান হল এমন এক প্রক্রিয়া, যার মাধ্যমে কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তির যাবতীয় আর্থিক কার্যক্রমকে ( আয়, ব্যয়, ক্রয়, বিক্রয়, পরিশোধ, পাওনা ইত্যাদি) হিসাবের বইতে সুষ্ঠুভাবে লিপিবদ্ধ করা হয় এবং নির্দিষ্ট সময় শেষে আর্থিক কার্যাবলির ফলাফল জানা যায়।

Also Read: ঐকিক নিয়ম কাকে বলে

হিসাব বিজ্ঞান এর জনক কে?

লুকা প্যাসিওলি (১৪৪৫-১৫১৭) আধুনিক হিসাববিজ্ঞানের জনক। তার পুরো নাম ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি। জন্ম ইতালির সানসিপলক্রোতে।

লুকা প্যাসিওলি ইতালিতেই প্রাথমিক শিক্ষা শেষ করেন। স্কুলের গতানুগতিক শিক্ষার বদলে ব্যবসা শিক্ষায় তিনি মনোনিবেশ করেন। গণিতের শিক্ষক হিসেবেও কাজ করেছেন তিনি। পরে অবশ্য শিক্ষকতা ছেড়ে দেন।

তিনি একজন ধর্মযাজকও ছিলেন। ১৪৯৪ সালে তাঁর প্রথম বই ‘সুম্মা এরিথমেটিকা জিওমেট্রিকা প্রপোরশনিয়েট প্রপোরশনালিটা’ প্রকাশ করেন। হিসাব বিজ্ঞান সম্পর্কে প্রথম আলোচনা করেন এই বইটিতে। এই বইতে তিনি ব্যাখ্যা দেন হিসাববিজ্ঞানের মূল ভিত্তি দুই তরফা দাখিলা পদ্ধতি নামে একটি হিসাব খাত নিয়েও। যেটাকে হিসাব বিজ্ঞানের স্বর্ণসূত্রও বলা হয়।

SOME FAQ:

হিসাব বিজ্ঞানের জনক কে?

হিসাব বিজ্ঞানের জনক হচ্ছেন লুকা প্যাসিওলি (১৪৪৫-১৫১৭)। যুগ যুগ ধরে অনেক মহান বেক্তি হিসাব বিজ্ঞান নিয়ে গবেষণা করছেন। যদিও লুকা প্যাসিওলি হিসাব বিজ্ঞানের জনক।

হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন?

হিসাব হচ্ছে একটি ব্যবসার প্রধান সূত্র। যে কোন ব্যবসা সম্পর্কে সঠিক ধারণা পেতে ব্যবসায়ী পক্ষকে হিসাববিজ্ঞানকে কাজে লাগাতে হয়। তাই হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয়।

তো আজকে আমরা দেখলাম যে হিসাব বিজ্ঞান কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *