হোটেল ও মোটেল এর মধ্যে পার্থক্য কি?

হোটেল ও মোটেল এর মধ্যে পার্থক্য কি: আজকে আমরা জানবো হোটেল ও মোটেল এর মধ্যে পার্থক্য কি? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

হোটেল ও মোটেল এর মধ্যে পার্থক্য কি?

হোটেলমোটেল
হোটেল এমন একটি সংস্থা যা কেবলমাত্র স্বল্প-মেয়াদীও দীর্ঘমেয়াদী ভিত্তিতে টাকার বিনিময়ে থাকাও খাবার ব্যবস্থা করে এবং অতিথিকে অসংখ্য সুযোগ-সুবিধা সরবরাহ করে যা তাদের আবাসনের সন্তুষ্টি বাড়িয়ে তুলতে পারে।মোটেল একটি সংস্থা যা স্বল্প সময়ের জন্য নেওয়ার ব্যবস্থা। সাধারণত মহাসড়কের সাথে কম সংখ্যক অতিথির জন্য খাবার ও বিশ্রাম বা আরামের ব্যবস্থা থাকে।
হোটেলের গুণমানের জন্য তারকা রেটিং সহ পাওয়া যায়। সাধারণত ১ থেকে ৫ তারকাবিশিষ্ট হয়ে থাকে।মোটেলের কোনও তারা রেটিং বিবেচনা করা হয় না।
হোটেল একটি শহরের যেকোনো জায়গায় অবস্থিত। জেলা, বিমানবন্দর, শহরতলি অঞ্চল, অবকাশের অঞ্চল, স্টেডিয়ামের আশেপাশে এবং অন্যান্য জায়গাগুলির কাছাকাছি।মোটেল সাধারণত মহাসড়কের পাশে অবস্থিত তবে শহরগুলির উপকণ্ঠের কাছাকাছিও পাওয়া যায়।
হোটেলে যেহেতু আমরা দীর্ঘ সময় অবস্থান করি তাই এখানে বিনোদনের ব্যবস্থা থাকে।সেই সাথে জীম, সুইমিংপুল, স্পা, সেলুন, কনফারেন্স রুম ইত্যাদি সুবিধা থাকে। অন্যদিকে, মোটেলে এধরনের সুযোগ সুবিধা থাকে না।
সাধারণত মোটেলের চেয়ে বেশি ব্যয়বহুল- তবে তারার রেটিং, ঘরের ধরণ, সুযোগ-সুবিধা, অবস্থান, সুন্দর থাকার জায়গা / ঘর ইত্যাদির সাথে দামের কম বেশি হয়ে থাকে।সুযোগ সুবিধা, সাধারণ রুম, লোকেশন ইত্যাদির কারণে মোটেলে থাকার খরচ হোটেলের চেয়ে কম ব্যয়বহুল।
বেশ কিছুদিন থাকার জন্য হোটেল বেছে নিতে পারেন।আর লম্বা যাত্রার মধ্যে বিরতি দিতে এক দুইদিন থাকার জন্য মোটেল বেছে নিন।
হোটেল শব্দটি চালু হয় ১৬০০ সালে।১৯২০-এর দশকে মোটেল ধারণাটি ব্যাপকভাবে চালু হয়।

তো আজকে আমরা দেখলাম যে হোটেল ও মোটেল এর মধ্যে পার্থক্য কি এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *