তাৎক্ষণিক বেগ কাকে বলে? | তাৎক্ষণিক বেগ ব্যাখ্যা কর | tatkhonik beg kake bole

তাৎক্ষণিক বেগ কাকে বলে: আজকে আমরা জানবো তাৎক্ষণিক বেগ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

তাৎক্ষণিক বেগ কাকে বলে,তাৎক্ষণিক বেগ ব্যাখ্যা কর ,tatkhonik beg kake bole

তাৎক্ষণিক বেগ কাকে বলে,তাৎক্ষণিক বেগ ব্যাখ্যা কর ,tatkhonik beg kake bole
তাৎক্ষণিক বেগ কাকে বলে

তাৎক্ষণিক বেগ কাকে বলে?

সময়ের ব্যবধান শূন্যের কাছাকাছি হলে বস্তুর সরণের হারকে তাৎক্ষণিক বেগ বলে।

তাৎক্ষণিক বেগ বলতে কোনো বস্তুর বিশেষ মুহুর্তের বেগ বুঝায়। কোনো বস্তুর তাৎক্ষণিক বেগ নির্ণয় করতে হলে যে মুহূর্তের বেগ নির্ণয় করতে হবে ঠিক তার পূর্ববর্তী এবং পরবর্তী মুহূর্তে বস্তুটির অবস্থান জানা প্রয়োজন। পূর্ববর্তী এবং পরবর্তী মুহূর্ত বা সময়ের ব্যবধান অবশ্যই অত্যন্ত ক্ষুদ্র হতে হবে। অর্থাৎ সময়ের মান শূন্যের কারা হলে উক্ত সময়ে সরণের পরিবর্তনের হারকে তাৎক্ষণিক বেগ বলে।

tatkhonik beg kake bole?

OR: সময়ের ব্যবধান শূন্যের কাছাকাছি হলে সময়ের সাথে কোনো বস্তুর সরণের হারকে তাৎক্ষণিক বেগ বলে। কোনো বস্তুর তাৎক্ষণিক ভাবে বেগ বের করাকে তাৎক্ষনিক বেগ বলে।

OR: কোনো গতিশীল বস্তুর কোনো বিশেষ মুহূর্তের বেগকে ঐ মুহূর্তের তাৎক্ষণিক বেগ বলে। ক্ষুদ্রাতিক্ষুদ্র সময়ের ব্যবধানে সরণের হার দ্বারা তাৎক্ষণিক বেগ নির্ণয় করা হয়। বস্তু কণার কোনো বিশেষ মুহূর্তের বেগকে তাৎক্ষণিক বেগ বলে।কোনো বস্তুর তাৎক্ষণিক বেগ বের করতে হলে সময় ব্যবধান অবশ্যই অত্যন্ত ক্ষুদ্র (প্রায় শূন্যের কাছাকাছি) হতে হবে।

Also Read: প্লাস্টিড কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে তাৎক্ষণিক বেগ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

তাৎক্ষণিক বেগ কাকে বলে,তাৎক্ষণিক বেগ ব্যাখ্যা কর ,tatkhonik beg kake bole

Leave a Comment