উদ্ভিদ কাকে বলে

উদ্ভিদ কাকে বলে?

উদ্ভিদ কাকে বলে: আজকে আমরা জানবো উদ্ভিদ কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

উদ্ভিদ কাকে বলে
উদ্ভিদ কাকে বলে

উদ্ভিদ কাকে বলে?

যেসব জীবের দেহ মূল, কান্ড, পাতায় বিভক্ত এবং যারা অধিকাংশই সূর্যের আলো থেকে শক্তি নিয়ে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় শর্করা জাতীয় খাদ্য তৈরি করতে পারে এবং এক স্থান থেকে অন্য স্থানে চলাফেরা করতে পারে না তাদেরকে উদ্ভিদ বলে।

যেমন : কাঁঠাল গাছ

সমস্ত উদ্ভিদ তাদের নিজস্ব খাদ্য তৈরি করে, সূর্যালোক থেকে শক্তি গ্রহণ করে। গাছপালা চলাচল করতে পারেনা এবং বেশিরভাগই মাটিতে প্রোথিত হয়।

তুষারময় পাহাড়ের ঢাল থেকে শুষ্ক, গরম মরুভূমি পর্যন্ত, গাছপালা পৃথিবীর প্রায় সবজায়গায় বেঁচে থাকতে পারে।

উদ্ভিদ শব্দটি উৎ এবং ভিদ সহযোগে সৃষ্টি হয়েছে।উৎ অর্থ উপরে ওঠা এবং ভিদ অর্থ ভেদ করা। উদ্ভিদ হলো ঐ সব তৃণলতা এবং গুল্মাদি যারা মাটি ভেদ করে উপরে উঠে আসে। উদ্ভিদ জীবজগতের একটি বড় গোষ্ঠী যাদের অধিকাংশই সালোকসংশ্লেষণের মাধ্যমে শর্করা জাতীয় খাদ্য তৈরি করতে পারে এবং এরা চলাচল করতে পারে না। বৃক্ষ, গুল্ম, বিরুৎ ইত্যাদি উদ্ভিদ জগতের অন্তর্গত। পৃথিবীতে প্রায় ৩৫০,০০০ প্রজাতির উদ্ভিদ আছে বলে ধারণা করা হয়। ২০০৪ সাল পর্যন্ত ২৮৭,৬৫৫ টি প্রজাতিকে সনাক্ত করা সম্ভব হয়েছে।

SOME FAQ:

উদ্ভিদের শরীরে প্রাণ আছে প্রথম কে প্রমান করেছিলেন?

স্যার জগদীশ চন্দ্র বসু প্রমাণ করেছিলেন অন্যান্য জীবনের মতো উদ্ভিদেরও প্রাণ আছে। স্যার জগদীশ চন্দ্র বসু প্রমাণ করেছিলেন উদ্ভিদের একটি নির্দিষ্ট জীবনচক্র আছে, একটি প্রজনন ব্যবস্থা রয়েছে এবং তারা তাদের পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে সচেতন।

পৃথিবীতে কতগুলি উদ্ভিদ প্রজাতি বাস করে?

বর্তমানে পৃথিবীতে প্রায় 300,000 উদ্ভিদ প্রজাতি বাস করে।

উদ্ভিদ বিজ্ঞানের জনক কে?

আমাদের আধুনিক জীব বিজ্ঞানের আর একজন পথ প্রদর্শক হল থিওফ্রাস্টাস। তিনি ছিলেন এরিষ্টটলের ছাত্র। এবং আধুনিক উদ্ভিদ বিজ্ঞানের জনক বলা হয় থিওফ্রাস্টাস কে।

Also Read: যোগ কাকে বলে

তো আজকে আমরা দেখলাম যে উদ্ভিদ কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *