করপাস ক্যালোসাম কাকে বলে

করপাস ক্যালোসাম কাকে বলে? | Korpas calcium Kake Bole?

করপাস ক্যালোসাম: আজকে আমরা জানবো করপাস ক্যালোসাম কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

করপাস ক্যালোসাম কাকে বলে
করপাস ক্যালোসাম কাকে বলে

করপাস ক্যালোসাম কাকে বলে?

উঃ গুরুমস্তিষ্কের গােলার্ধদ্বয় যে স্নায়ু-যােজক দিয়ে পরস্পরের সঙ্গে যুক্ত থাকে, তাকে করপাস ক্যালোসাম বলে।

করপস কলোসাম স্নায়ুতন্ত্রের একটি পুরু ব্যান্ড যা বাম ও ডান গোলার্ধে সেরিব্রাল কর্টেক্স লবসকে বিভক্ত করে। এটি মস্তিষ্কে বাম এবং ডান দিকগুলিকে সংযুক্ত করে যা উভয় গোলার্ধগুলির মধ্যে যোগাযোগের জন্য অনুমতি দেয়। মস্তিষ্কের গোলার্ধের মধ্যে করপাস কলসাম স্থানান্তর করে মোটর, সংবেদী এবং জ্ঞানীয় তথ্য।

Also Read: ধ্বনি কাকে বলে?

করপাস কলসাম ফাংশন

মাধ্যাকর্ষণের সবচেয়ে বড় ফাইবার বান্ডল করপাস কলোসাম হল প্রায় 200 মিলিয়ন এক্সন । এটি শ্বেতপদার্থের ফাইবার ট্র্যাক্টগুলির দ্বারা গঠিত যা স্মারকীয় ফাইবার নামে পরিচিত। এটি শরীরের বিভিন্ন ফাংশন সহ জড়িত রয়েছে:

  • মস্তিষ্কের গোলার্ধগুলির মধ্যে যোগাযোগ
  • আবেগ এবং মনোযোগ ব্যালেন্স বজায় রাখা
  • স্প্যানিশ স্থানীয়করণ
  • আই মুভমেন্ট অ্যান্ড ভিশন

পূর্বাপর (সামনে) থেকে পশ্চাদ্ভাগে (পিছনে) থেকে, করপাস কলসাম অঞ্চলগুলির মধ্যে বিভক্ত করা যেতে পারে যা রুস্তম, জেনু, শরীর এবং splenium নামে পরিচিত। রুস্তম এবং genu মস্তিষ্কের বাম এবং ডান সম্মুখের লোব সংযুক্ত। শরীর এবং splenium অস্থায়ী লোব এবং occipital lobes এর গোলার্ধের গোলার্ধ সংযোগ।

Also Read: Adjective কাকে বলে?

কোরিয়ান কলোসুমটি আমাদের ভিজ্যুয়াল ক্ষেত্রের আলাদা অংশগুলি মিশ্রিত করে দৃষ্টিগোচর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা প্রতিটি গোলার্ধে আলাদা আলাদা ইমেজ প্রক্রিয়া করে। এটি আমাদের মস্তিষ্কের ভাষা কেন্দ্রে চাক্ষুষ কর্টেক্সের সাথে সংযুক্ত বস্তুগুলিকে সনাক্ত করতে দেয়। উপরন্তু, করপাস কলোসাম স্থানান্তরের তথ্য স্থানান্তর করে ( প্যারিটাল লোবগুলিতে প্রক্রিয়াভুক্ত) মস্তিষ্কে গোলার্ধের মধ্য দিয়ে স্পর্শ সনাক্ত করতে সক্ষম করে।

করপাস কলসামের অবস্থান

নির্দেশকভাবে , মৃগীর মধ্যবর্তী স্থানে মৃত্তিকা কলেরোসাম সেরিব্রামের নীচে অবস্থিত। এটি অন্তর্মুখী ফিসারের মধ্যে অবস্থিত, যা একটি গভীর চুন যা মস্তিষ্কে গোলার্ধকে পৃথক করে।

Also Read: নক্ষত্র পতন কাকে বলে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *