নদী কাকে বলে

নদী কাকে বলে? বিস্তারিত….

নদী কাকে বলে: আজকে আমরা জানবো নদী কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

নদী কাকে বলে
নদী কাকে বলে

নদী কাকে বলে?

ভূপৃষ্ঠের উপর দিয়ে ভূমির ঢাল অনুসারে প্রবাহিত যে স্বাভাবিক জলধারা বৃষ্টির জল বা তুষার গলা জলে পুষ্ট হয়ে কোনো সমুদ্রে বা হ্রদে বা অন্য কোনো জলধারায় মিলিত হয়, তাকে নদী বলে।

অথবা: যে জলস্রোত কোনো পর্বত, হ্রদ, প্রস্রবণ ইত্যাদি জলাধার হতে উৎপন্ন ও বিভিন্ন জনপদের ওপর দিয়ে প্রবাহিত হয়ে অন্য কোনো জলাশয়ে পতিত হয়, তাকে নদী বলে। যেমন মেঘনা, যমুনা,সুরমা, গঙ্গা, বুড়িগঙ্গা ইত্যাদি নদী।

অথবা: পাহাড় বা উঁচু ভূমি থেকে সৃষ্ট ঝরণাধারা, বরফগলিত স্রোত কিংবা প্রাকৃতিক পরিবর্তনের কারণে সৃষ্ট জলস্রোত স্থলভাগ অতিক্রম করার সময় নদী নামে পরিচিত। যেমন – গঙ্গা, যমুনা, গোদাবরী, কৃষ্ণা, কাবেরী ইত্যাদি।

নদী কিভাবে গঠিত হয় ?

বেশিরভাগ নদীই পাহাড়ের ঢালে বয়ে চলা ক্ষুদ্র স্রোতের মতো জীবন শুরু করে। তারা তুষার এবং বরফ গলে, বা বৃষ্টির জল জমি থেকে প্রবাহিত দ্বারা। জল ভূমিতে ফাটল এবং ভাঁজ অনুসরণ করে প্রবাহিত হয়।

ছোট স্রোতগুলি মিলিত হয় এবং একত্রে মিলিত হয়, বড় থেকে বড় হতে থাকে যতক্ষণ না প্রবাহটিকে নদী বলা যেতে পারে। নিম্নভূমিতে পৌঁছে নদী প্রশস্ত হয় এবং অবশেষে, বেশিরভাগ নদী সাগরে মিশে হয়ে যায়।

Also Read: দর্শক আয়ন কাকে বলে

নদীর জন্য ক্ষতিকর মানুষের কিছু কাজ

  1. শিল্পকারখানাও ক্ষতিকর রাসায়নিক বর্জ্য নদীতে ফেলে। নদীর কাছাকাছি শহরগুলি তাদের বর্জ্য জলে ছেড়ে দিয়ে সমস্যায় অবদান রাখে।
  2. নদীর পাশে নির্মিত বড় কারখানাগুলি শীতলকরণ এবং অন্যান্য উদ্দেশ্যে প্রচুর পরিমাণে পানি ব্যবহার করে। তারপরে উত্তপ্ত তাপমাত্রায় নদীর পানি ফিরিয়ে দেয়। গরম পানি নদীর পরিবেশ বিঘ্নিত করে এবং মাছ মারা যায়।
  3. নদী দূষণের আরেকটি উৎস হল আশেপাশের জমিতে রাসায়নিক সার বা কীটনাশক (পোকা-হত্যাকারী পদার্থ) ব্যবহার। এই রাসায়নিকগুলি ভূগর্ভস্থ জলে প্রবেশ করে এবং তারপর একটি নদীতে প্রবেশ করতে পারে।

Also Read: পরিধি কাকে বলে

SOME FAQ:

বিশ্বের দীর্ঘতম নদী কোনটি?

নীল নদ পৃথিবীর দীর্ঘতম নদী যার দৈর্ঘ্য 6650 কিলোমিটার।

পৃথিবীর গভীরতম নদী কোনটি?

কঙ্গো পৃথিবীর গভীরতম নদী।

বিশ্বের বৃহত্তম নদী কোনটি?

আমাজন পৃথিবীর বৃহত্তম নদী।

এশিয়ার দীর্ঘতম নদী কোনটি?

ইয়াংজি এশিয়ার দীর্ঘতম নদী। দৈর্ঘ্য 6300 কিলোমিটার।

তো আজকে আমরা দেখলাম যে নদী কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *