নবায়নযোগ্য শক্তি কাকে বলে,নবায়নযোগ্য শক্তির সুবিধা

নবায়নযোগ্য শক্তি কাকে বলে? | নবায়নযোগ্য শক্তির ৫ টি সুবিধা

নবায়নযোগ্য শক্তি কাকে বলে: আজকে আমরা জানবো নবায়নযোগ্য শক্তি কাকে বলে? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আশা করি আপনারা এই প্রশ্নের উত্তর ভালো ভাবে বুঝতে পারবেন।

নবায়নযোগ্য শক্তি কাকে বলে,নবায়নযোগ্য শক্তির সুবিধা
নবায়নযোগ্য শক্তি কাকে বলে

নবায়নযোগ্য শক্তি কাকে বলে?

যে সকল শক্তি অফুরন্ত, যা কখনো শেষ হয় না, তাদেরকে নবায়নযোগ্য শক্তি বলে। সৌরশক্তি, সমুদ্র স্রোত, বায়ুশক্তি ও পারমাণবিক শক্তি ইত্যাদি হতে নবায়নযোগ্য শক্তি পাওয়া যায়। এসব শক্তি বারবার ব্যবহার করার পরও নিঃশ্বেষ হয়ে যায় না। এসব শক্তির উৎস অফুরন্ত।

বিভিন্ন প্রাকৃতিক উৎস যেমন: বায়ু প্রবাহ, জলপ্রবাহ, সূর্যের আলো ও তাপ,জৈব শক্তি, ভূ-তাপ, সমুদ্র তরঙ্গ, সমুদ্র তাপ, জোয়ার ভাঁটা, শহুরে আবর্জনা, হাইড্রোজেন ফুয়েল সেল ইত্যাদি নবায়নযোগ্য শক্তির উৎস হিসেবে বিবেচিত হয়।

Or: নবায়নযোগ্য শক্তি হচ্ছে এমন শক্তি যা পুনরায় ব্যবহার করা যায়। আর অনবায়নযোগ্য শক্তি হচ্ছে যা পুনরায় ব্যবহার করা যায় না। অনবায়নযোগ্য শক্তির মধ্যে রয়েছে খনিজ কয়লা, প্রাকৃতিক গ্যাস, প্রাকৃতিক তেল ইত্যাদি। এ সকল জ্বালানি একবার ব্যবহার করলে তা নিঃশেষ হয়ে যায়। এই জন্য এগুলোকে অনবায়নযোগ্য শক্তির উৎস বলা হয়।

Also Read: পর্যায়বৃত্ত গতি কাকে বলে

নবায়নযোগ্য শক্তির ৫ টি সুবিধা

শূন্য কার্বন নির্গমন: সম্ভবত পুনর্নবীকরণযোগ্য শক্তির সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হল যে প্রক্রিয়া চলাকালীন কোন গ্রিনহাউস গ্যাস বা অন্যান্য দূষক তৈরি হয় না। যেখানে কয়লা বিদ্যুৎ কেন্দ্রগুলি প্রতি কিলোওয়াট-ঘণ্টা বিদ্যুতের জন্য প্রায় 2.2 পাউন্ড CO2 তৈরি করে – সৌর প্যানেল এবং বায়ু টারবাইনগুলি কিছুই তৈরি করে না।

যেহেতু আমরা আমাদের বিশ্বকে ডিকার্বনাইজ করার জন্য দৌড়াচ্ছি এবং গ্লোবাল ওয়ার্মিংয়ে অবদান রাখে না এমন শক্তির উৎসগুলিকে আলিঙ্গন করি, নবায়নযোগ্য শক্তিগুলি আমাদের নির্গমন-মুক্ত শক্তি, তাপ, গাড়ি এবং এমনকি বিমান ভ্রমণ সরবরাহ করতে সহায়তা করছে ৷

বিদ্যুতের একটি সস্তা ফর্ম: গত দশ বছরে নবায়নযোগ্য শক্তির দ্রুত বৃদ্ধির সাথে, সৌর এবং বায়ু শক্তি এখন বিশ্বের অনেক অংশে বিদ্যুতের সবচেয়ে সস্তা উত্স।

সবুজ শক্তি একসময় “পরিচ্ছন্ন-কিন্তু-ব্যয়বহুল” বিকল্প ছিল – এটি এখন সারা বিশ্বের মানুষের জন্য শক্তির বিল কমাতে সাহায্য করছে।

একটি জ্বালানী সরবরাহ যা কখনই শেষ হয় না: নাম অনুসারে, পুনর্নবীকরণযোগ্য শক্তি এমন উত্স থেকে তৈরি করা হয় যা প্রাকৃতিকভাবে নিজেদের পূরণ করে – যেমন সূর্যালোক, বায়ু, জল, বায়োমাস এবং এমনকি ভূ-তাপীয় (ভূগর্ভস্থ) তাপ।

কয়লা, তেল এবং প্রাকৃতিক গ্যাসের খনির বিপরীতে – যার জন্য ভারী যন্ত্রপাতি, প্রক্রিয়াকরণ স্টেশন, পাইপলাইন এবং পরিবহনের বিস্তৃত নেটওয়ার্ক প্রয়োজন – পুনর্নবীকরণযোগ্যগুলি প্রাকৃতিক সম্পদকে সরাসরি বিদ্যুতে রূপান্তর করে। এবং যখন অনেক জীবাশ্ম জ্বালানি উত্সের জন্য কঠিন এবং আরও ব্যয়বহুল হয়ে উঠছে – ফলে প্রাকৃতিক আবাসস্থল ধ্বংস হচ্ছে এবং উল্লেখযোগ্য আর্থিক ক্ষতি হচ্ছে – নবায়নযোগ্য শক্তি কখনই শেষ হয় না।

পরিষ্কার বায়ু এবং জল: বিদ্যুৎ উৎপাদনের জন্য জীবাশ্ম জ্বালানি পোড়ানো জলবায়ুকে উষ্ণ করার চেয়ে অনেক বেশি করে; এটি আমাদের শ্বাস নেওয়া বাতাস এবং আমরা যে জল পান করি তাও দূষিত করে। কয়লা পাওয়ার স্টেশন, উদাহরণস্বরূপ, উচ্চ পরিমাণে কার্বন ডাই অক্সাইড (CO2) এবং নাইট্রাস অক্সাইড (N2O) সরাসরি বায়ুমণ্ডলে ছেড়ে দেয় – দুটি সবচেয়ে শক্তিশালী গ্রিনহাউস গ্যাস।

কিন্তু উপরন্তু, তারা পারদ, সীসা, সালফার ডাই অক্সাইড, কণা এবং বিপজ্জনক ধাতুও নির্গত করে – যা শ্বাসকষ্ট থেকে অকাল মৃত্যু পর্যন্ত অনেক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে । জীবাশ্ম জ্বালানী বিদ্যুত জলপথকেও দূষিত করতে পারে, উভয় বায়ু দূষণ যা বৃষ্টির সময় মাটিতে পড়ে এবং উৎপাদন প্রক্রিয়ার সময় তৈরি বর্জ্য পদার্থ।অন্যদিকে, পুনর্নবীকরণযোগ্য শক্তি বায়ু এবং জলের জন্য কোনও দূষণ, বর্জ্য বা দূষণের ঝুঁকি তৈরি করে না।

নবায়নযোগ্য শক্তি নতুন চাকরি তৈরি করে : বৈশ্বিক উষ্ণায়নের উপর ক্রমবর্ধমান ফোকাস এবং অনেক সরকার উচ্চাকাঙ্ক্ষী কার্বন-হ্রাস লক্ষ্য নির্ধারণের সাথে, আশ্চর্যজনক নবায়নযোগ্য শক্তির সুবিধাগুলির মধ্যে একটি হল যে এটি দ্রুত নতুন চাকরি বৃদ্ধির একটি প্রধান উত্স হয়ে উঠেছে।

পুনর্নবীকরণযোগ্য এখন জীবাশ্ম-জ্বালানির চেয়ে তিনগুণ বেশি লোক নিয়োগ করে এবং পরিসংখ্যান ব্যুরো ভবিষ্যদ্বাণী করে যে উইন্ড টারবাইন প্রযুক্তিবিদ এবং সৌর প্যানেল ইনস্টলাররা পরবর্তী দশকে দ্রুততম বর্ধনশীল কিছু কাজ হবে ৷ এবং বর্ধিত সময়ের জন্য লক্ষ লক্ষ লোককে কাজে রাখার পাশাপাশি – অনেক পুনর্নবীকরণযোগ্য শক্তির কাজগুলিও গড় মজুরি প্রদান করে ।

Also Read: প্রতীক কাকে বলে

SOME FAQ:

নবায়নযোগ্য শক্তির ভবিষ্যত কী?

2015 থেকে 2020 সালের তুলনায় 2021 থেকে 2026 সময়কালে যোগ করা পুনর্নবীকরণযোগ্য ক্ষমতার পরিমাণ 50% বেশি হবে বলে আশা করা হচ্ছে।

পরিচ্ছন্ন নবায়নযোগ্য শক্তির উৎস কি?

সমস্ত শক্তির সম্পদের মধ্যে, আমরা সবুজ শক্তিকে (সৌর, বায়ু, বায়োমাস এবং জিওথার্মাল) শক্তির সবচেয়ে পরিষ্কার রূপ হিসাবে বিবেচনা করি।

তো আজকে আমরা দেখলাম যে নবায়নযোগ্য শক্তি কাকে বলে এবং আরো অনেক বিস্তারিত বিষয় । যদি পোস্ট ভালো লাগে তাহলে অব্যশয়, আমাদের বাকি পোস্ট গুলো ভিসিট করতে ভুলবেন না!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *